যুক্তরাষ্ট্রে গির্জায় হামলাকারী গ্রেফতার

যুক্তরাষ্ট্রে সাউথ ক্যারোলাইনার চারলেসটনে গির্জায় হামলা করে নয়জনকে হত্যাকারী সন্দেহভাজন শেতাঙ্গ যুবক গ্রেফতার হয়েছেন।
আফ্রিকান-আমেরিকান কৃষ্ণাদের প্রতিষ্ঠিত এই গির্জা যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রাচীন গির্জার মধ্যে একটি। পুলিশ বলছে, সাম্প্রদায়িক বিদ্বেষ থেকে গির্জায় বন্দুক হামলা চালিয়ে হত্যাকাণ্ড সংঘটিত করা হয়েছে।
চারলেসটন পুলিশ জানিয়েছে, সাউথ ক্যারোলাইনার লেক্সিংটনের অধিবাসী ডিলান রুফকে নর্থ ক্যারোলাইনার সেলবি ট্রাফিক পয়েন্ট থেকে গ্রেফতার করা হয়েছে।
চারলেসটনের গির্জায় বাইবেল নিয়ে আয়োজিত আলোচনা সভায় এক ঘণ্টা বসে ছিলেন ডিলান রুফ। এরপর তিনি বন্দুক নিয়ে সভায় উপস্থিত ব্যক্তিদের ওপর ওপেন ফারার শুরু করেন।
ডিলান রুফের (২১) হামলায় ছয়জন পুরুষ ও তিনজন নারী নিহত হয়েছেন। এর মধ্যে চার্চের প্রধান যাজক রয়েছেন। এই ঘটনার তদন্ত শুরু হয়েছে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘আমি ও আমার স্ত্রী এমানুয়েল এএমই গির্জায় হামলায় নিহত কয়েকজনকে চিনতাম।’ ওবামা বলেন, চারলেসটনের ইতিহাসে এই গির্জা একটি পবিত্র স্থান। আশা করি সেখানকার মানুষ এই বিদ্বেষের বিরুদ্ধে জেগে উঠবে।
যুক্তরাষ্ট্রে বন্দুক মালিকদের উদ্দেশে ওবামা বলেন, ‘কিছু ক্ষেত্রে আমরা অগ্রগামী অন্য দেশের সঙ্গে তুলনা করতে পারি, যেখানে গির্জায় এ ধরনের হামলা হয় না।’
এ দিকে ইরানের সংবাদমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, এই হামলায় সাউথ ক্যারোলাইনা রাজ্যের কৃষ্ণাঙ্গ সিনেটর ক্লিমেনটা পিঙ্কনি নিহত হয়েছেন। তিনি গির্জার প্রধান যাজক ছিলেন।
সূত্র : বিবিসি

No comments

Powered by Blogger.