ট্রাইব্যুনাল ভেঙ্গে দেয়ার দাবির সঙ্গে বিএনপি একমত নয় আমরা নির্বাচনের জন্যও প্রস্তুত ॥ by তরিকুল

 ১৮ দলীয় জোটের শরিক জামায়াতের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ভেঙ্গে দেয়ার দাবির সঙ্গে বিএনপি একমত নয় বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম।
মানবতাবিরোধী অপরাধের যে বিচার চলছে তা স্বচ্ছ হচ্ছে না বলে মন্তব্য করে তিনি বলেন, মানবতাবিরোধী অপরাধীদের বিচার স্বচ্ছ এবং আন্তর্জাতিক মানসম্পন্ন হতে হবে। শুধু স্বাধীনতা যুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ নয়, সব সময়ের অপরাধের বিচার করতে হবে। সোমবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ১৮ দলীয় জোটের নতুন আন্দোলন কর্মসূচী ঘোষণা পর এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন আন্দোলনের পাশাপাশি বিএনপি নির্বাচনের জন্যও প্রস্তুত।
ট্রাইব্যুনাল ভেঙ্গে দেয়ার দাবিতে জামায়াতের ডাকা হরতালে বিএনপির সমর্থনের বিষয়ে জানতে চাইলে তরিকুল বলেন, ট্রাইব্যুনাল ভেঙ্গে দেয়া ও যুদ্ধাপরাধের বিচার নিয়ে জামায়াতের সঙ্গে আমাদের আদর্শিক মিল নেই। সরকার জামায়াতকে কর্মসূচী পালন করতে বাধা দেয়ায় আমরা তাদের হরতালে সমর্থন দিয়েছি। আর মানবতাবিরোধী অপরাধের বিচার প্রক্রিয়া স্বচ্ছ হচ্ছে না বলেই আমরা স্বচ্ছতার কথা বলছি। হিউম্যান রাইটস ওয়াচ বলছে এ বিচার স্বচ্ছ হচ্ছে না। আমরাও তাই বলছি।
বিএনপি যুদ্ধাপরাধীদের বিচার চায় দাবি করে তরিকুল বলেন, স্পষ্ট করে বলতে চাই, বিএনপি যুদ্ধাপরাধীদের বিচার চায়। তবে তা হতে হবে স্বচ্ছ, বিশ্বাসযোগ্য ও আন্তর্জাতিকমানের। কোন দলীয় এজেন্ডা বাস্তবায়নের লক্ষ্যে বিচার হলে তা হবে না।
আন্দোলনের পাশাপাশি বিএনপির নির্বাচনের প্রস্তুতি রয়েছে উল্লেখ করে তরিকুল ইসলাম বলেন, আমাদের দল তিনবার দেশের রাষ্ট্রক্ষমতায় ছিল। আবারো আমরা রাষ্ট্রক্ষমতায় যেতে চাই এবং সেজন্যই নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি তুলছি। তাই আন্দোলনের পাশাপাশি আমাদের নির্বাচনী প্রস্তুতি চলছে এবং চলবে।
বিএনপি জোট ভাঙ্গার আশঙ্কা করছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জোট থেকে শরিক দলকে সরানোর সরকারের চেষ্টা নিয়ে আমাদের কোন আশঙ্কা নেই। তবে সরকার ক্ষমতায় টিকে থাকার অভিপ্রায় নিয়ে অতীতের মতো বিএনপি থেকে কাউকে বা জোটের কাউকে ভাগিয়ে নেয়ার চেষ্টা করতে পারে। এ ব্যাপারে কি হবে তা সময়েই বলবে। এতে বিএনপির কিছু হবে না। সাগরের ভেতর থেকে দুই এক বালতি পানি উঠিয়ে নিলে যেমন কিছু হয় না, তেমনি ১৮ দলীয় জোট থেকে দুই একটি দলকে ভাগিয়ে নিলেও বিএনপি নেতৃত্বাধীন এ জোটের কিছু হবে না। তিনি আরও বলেন, ১৮ দলীয় জোট থেকে কোন দল না গিয়ে নির্বাচনের আগে উল্টো মহাজোট থেকেও কোন শরিক দল আমাদের সঙ্গে চলে আসতে পারে।
১৮ দলীয় জোটের নতুন কর্মসূচী ঘোষণা ॥ সোমবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সংবাদ থেকে দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম ১৮ দলীয় জোটের মাসব্যাপী নতুন আন্দোলন কর্মসূচী ঘোষণা করেছেন। কর্মসূচীর মধ্যে রয়েছে ৬ ফেব্রুয়ারি মির্জা ফখরুলসহ নেতাকর্মীদের মামলা প্রত্যাহারের দাবিতে সারাদেশের সব জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও ও স্মারকলিপি প্রদান, ১১ ফেব্রুয়ারি ইলিয়াস আলী ও চৌধুরী আলমসহ সব ধরনের গুম, খুন ও অপহরণের প্রতিবাদে সকল জেলা-উপজেলায় কালো পতাকা মিছিল, ১৮ ফেব্রুয়ারি দ্রব্যমূল্যের উর্ধগতি ও তেল-গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে সব উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও ও স্মারকলিপি প্রদান এবং বিভিন্ন খাতে মহাজোট সরকারের দুর্নীতির প্রতিবাদে ২৩, ২৫ ও ২৭ ফেব্রুয়ারি সকল জেলা ও উপজেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ।

No comments

Powered by Blogger.