ইউরোপিয়ান ফুটবল- গোলের লড়াই by মোহাম্মদ সোলায়মা

২১ ম্যাচে ২১ গোল। এর পরও মনে হচ্ছে এবারের লা লিগাটা ভালো যাচ্ছে না ক্রিস্টিয়ানো রোনালদোর। রিয়াল মাদ্রিদ তারকার ঝলমলে পরিসংখ্যানটাকে ম্লান মনে হচ্ছে একজনের কারণেই—লিওনেল মেসি।
লিগের ২২ ম্যাচেই যে প্রতিপক্ষের জালে ৩৪ বার বল জড়িয়েছেন বার্সেলোনা তারকা। হুমকির মুখে ফেলেছেন গত মৌসুমে নিজের ৫০ গোলের রেকর্ডটাকেও। টানা ১২টি ম্যাচে গোল করে লা লিগার রেকর্ডটা নতুন করে লেখা মেসি এই ১২ ম্যাচে করেছেন ২১ গোল। তার আগে প্রতিদ্বন্দ্বিতাটা জমেছিল বেশ। ১৩, ১১ ও ১০ গোল করে কাছাকাছিই ছিলেন মেসি, রোনালদো ও ফ্যালকাও।
গত মৌসুমে লিগের ঠিক এই পর্যায়ে একে অন্যের নিঃশ্বাস-দূরত্বে ছিলেন মেসি-রোনালদো। ২২ ম্যাচে রোনালদো করেছিলেন ২৪ গোল, মেসি ২৩। শেষ পর্যন্ত অবশ্য রেকর্ডের পর রেকর্ড ভাঙা গোলযুদ্ধে জিতেছিলেন মেসিই। রোনালদোও খুব কম যাননি, করেছিলেন ৪৬ গোল। স্প্যানিশ ফুটবলে এই দ্বৈরথটা চলছে চার মৌসুম ধরেই।
ইউরোপের অন্য বড় তিনটি লিগে সর্বোচ্চ গোলদাতার লড়াইটা জমেছে বেশ। ইংলিশ প্রিমিয়ার লিগে যা রবিন ফন পার্সি ও লুইস সুয়ারেজের মধ্যে। এবার আর্সেনাল ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেওয়া ডাচ স্ট্রাইকার করেছেন ১৮ গোল। লিভারপুলের উরুগুইয়ান স্ট্রাইকার সুয়ারেজ ১৭টি। গত লিগেও ৩০ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ফন পার্সি। এবার ক্রিসমাসের আগে অবশ্য ১৮ ম্যাচে ১৩ গোল করে সবার ওপরে ছিলেন সোয়ানসি সিটির মিচু। এর পর ছয় ম্যাচ খেললেও এই স্প্যানিশের নামের পাশে ওই ১৩ গোলই।
সিরি ‘আ’তে ২৩ ম্যাচ শেষে সবার ওপরে এডিনসন কাভানি। নাপোলির নবজাগরণের এই উরুগুইয়ান নায়ক করেছেন ১৮ গোল। ১৫ ও ১৪ গোল করে পিছু ধাওয়া করছেন এসি মিলানের স্টেফান আল শারাউয়ি ও উদিনেসের আন্তোনিও ডি নাতালে। গতবার ২৮ গোল করে সর্বোচ্চ গোলদাতা জ্লাতান ইব্রাহিমোভিচ এবার খেলছেন ফ্রান্সে, পিএসজিতে। সেখানেও ২০ ম্যাচে ২০ গোল করে নিকট প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৮ গোলে এগিয়ে এই সুইডিশ।
বুন্দেসলিগার লড়াইটাই সবচেয়ে জমজমাট। বায়ার্নের ক্রোয়েশিয়ান স্ট্রাইকার মারিও মানজুকিচ করেছেন ১৪ গোল। স্টেফান কিসলিং (১৩), রবার্ট লেভানডফস্কি (১৩) ও আলেক্সান্ডার মেয়াররা (১২) অবশ্য স্বস্তিতে রাখেননি তাঁকে।

লিওনেল মেসি
বার্সেলোনা ৩৪
ক্রিস্টিয়ানো রোনালদো
রিয়াল মাদ্রিদ ২১
রাদামেল ফ্যালকাও
অ্যাটলেটিকো মাদ্রিদ ১৮

ইংলিশ প্রিমিয়ার লিগ
ম্যানচেস্টার ইউনাইটেড ১৮
লুইস সুয়ারেজ
লিভারপুল ১৭
ডেম্বা বা
চেলসি/নিউক্যাসল ১৪
সিরি ‘আ’
এডিনসন কাভানি
নাপোলি ১৮
স্টেফান আল শারাউয়ি
এসি মিলান ১৫
আন্তোনিও ডি নাতালে
উদিনেসে ১৪
বুন্দেসলিগা
মারিও মানজুকিচ
বায়ার্ন মিউনিখ ১৪
স্টেফান কিসলিং
বেয়ার লেভারকুসেন ১৩
রবার্ট লেভানডফস্কি
বরুসিয়া ডর্টমুন্ড ১৩

No comments

Powered by Blogger.