সারাবাংলা ঘেরাও করে জামায়াত শিবির কবর দে...লাখো কণ্ঠে স্লোগান

 যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে তরুণদের ডাকে সাড়া দিয়ে তরুণরাই নেমেছে বেশি। তরুণ প্রজন্মকে আন্দোলনে সম্পৃক্ত করতে দেশপ্রেমের পাশাপশি নতুন সেøাগান বেশি ভূমিকা রেখেছে।
‘ক্লাস, পরীক্ষা বর্জন কর শাহবাগে অবস্থান নাও’ সেøাগানটি শিক্ষার্থীদের ক্লাস থেকে টেনে নিয়ে এসেছে শাহবাগের স্বাধীনতার প্রজন্ম চত্বরে।
যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে ফেসবুক ও ব্লগাররা যে আন্দোলনের ডাক দিয়েছে তাতে গত তিন দিন যাদের সরব উপস্থিত বেশি চোখে পড়েছে তাদের মধ্যে অধিকাংশই তরুণ-তরুণী। সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয়, মেডিক্যাল কলেজ ও বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা দিন-রাত কাটাচ্ছে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে। মাথায় ‘যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই’ সেøাগান সংবলিত ফিতা, গালে ও হাতে একই ধরনের উল্কি এঁকেছে তারা। কোন কোন পরিবারের সকল সদস্যই ছুটে এসেছেন শুক্রবারের মহাসমাবেশে। তাদের এ সমাবেশে টেনে আনতে দেশপ্রেম যেমন উদ্বুদ্ধ করেছে, তেমনি যুগের সঙ্গে তাল মিলিয়ে কিছু নতুন সেøাগানও ভূমিকা রেখেছে বলে অনেক তরুণ জানান। যে ফেসবুকের কল্যাণে শাহবাগ বসন্ত, অনেককেই সঙ্গে ল্যাপটপ নিয়ে এসে ফেসবুকে সমাবেশের ছবি ও সেøাগান আপলোড করতে দেখা গেছে। কাউকে কাউকে সামনে ল্যাপটপ রেখে সমাবেশের সেøাগানের সঙ্গে কণ্ঠ মেলাতে দেখা গেছে।
গণজমায়েতে সেøাগানে ॥ জ্বালো-জ্বালো আগুন জ্বালো/ আয় রে আয় ডাক দিয়েছে মায়, অস্তিত্বের সংগ্রামে আজ জোট বাঁধ সবাই/পাকিস্তানের প্রেতাত্মা পাকিস্তানেই ফিরে যা/লাখো শহীদ ডাক পাঠালো সারা বাংলায় খবর দে, সারা বাংলা ঘেরাও করে জামায়াত-শিবির কবর দে/কারা মোর ঘর ভেঙ্গেছে সরণ আছে/ জামায়াত-শিবির রাজাকার এই মুহূর্তে বাংলা ছাড়, বাংলাদেশের মাটিতে জামায়াত-শিবিরের ঠাঁই নেই/আমাদের ধমনীতে শহীদের রক্ত/ শহীদের রক্ত বৃথা যেতে দেব না, তোমার আমার ঠিকানা পদ্মা মেঘনা যমুনা/ ক- তে কাদের মোল্লা/তুই রাজাকার তুই রাজাকার/ ন- তে নিজামী/ তুই রাজাকার তুই রাজাকার/ ম- তে মুজাহিদ/ তুই রাজাকার তুই রাজাকার/ গ- তে গোলাম আযম/ তুই রাজাকার তুই রাজাকার।
স্বাধীনতাপ্রিয় দেশপ্রেমিক মানুষ যাঁরাই শাহবাগে যাচ্ছেন তাঁদের সবারই মিছিল আর সেøাগানে উজ্জীবিত না হওয়ার কোন সুযোগ নেই। মুক্তিযুদ্ধের হাতিয়ার-গর্জে উঠুক আরেকবার/ জামায়াত মারার হাতিয়ার-শিবির মারার হাতিয়ার- গর্জে উঠুক আরেকবার/ দালালদের আস্তানা-আপোসের আস্তানা-সমঝোতার আস্তানা ভেঙ্গে দাও গুঁড়িয়ে দাও/ সাম্প্রদায়িকতার আস্তানা-রাজাকারের আস্তানা-জামায়াতের আস্তানা ভেঙ্গে দাও গুঁড়িয়ে দাও/...এ রকম শত শত সেøাগান আর গানে মুখর ছিল শাহবাগের স্বাধীনতা প্রজন্ম চত্বরের গণজাগরণ মঞ্চ। এ ছাড়া শুক্রবার আরও কিছু নতুন সেøাগান যোগ হয়েছে। যেমন ‘ফ-তে ফোকাস, জবাই কর জবাই কর, ই-তে ইসলামী ব্যাংক, জবাই কর জবাই কর।’ এই রকম নানা সেøাগান দিয়ে প্রতিবাদে সমবেতদের উৎসাহ যোগান দিয়ে যাচ্ছে জগন্নাথের ছাত্রী লাকী আক্তার।

No comments

Powered by Blogger.