চিলি থেকে ফেরার লড়াই

মাত্র ২৬ বছর বয়সেই জিতেছেন ১১টি গ্র্যান্ড স্লাম। অনেকেরই তাই ধারণা ছিল, রজার ফেদেরারের সর্বোচ্চ ১৭টি গ্র্যান্ড স্লামের রেকর্ড ভাঙতে পারেন একমাত্র রাফায়েল নাদাল।
কিন্তু চোট সেই নাদালকে ঠেলে দিয়েছে কঠিন পরীক্ষার সামনে। দীর্ঘ সাত মাস কোর্টের বাইরে এই স্প্যানিয়ার্ড। সর্বশেষ প্রতিযোগিতামূলক ম্যাচে খেলেছিলেন গত বছরের জুলাইতে উইম্বলডনে। সেই যে দ্বিতীয় রাউন্ডে চেক প্রজাতন্ত্রের ‘অখ্যাত’ লুকাস রোসলের কাছে হেরে ছিটকে পড়েন।
ফেরার জন্য মন আকুলি-বিকুলি করছে। কিন্তু একটা ভয়, একটা সংশয়ও তাঁকে কুরে কুরে খাচ্ছে। ফেরাটা যদি তেমন না হয়! তবে মনকে শক্ত করে নাদাল কোর্টে নামারই প্রস্তুতি নিচ্ছেন। সান্তিয়াগোর এটিপি টুর্নামেন্ট ভিনা দেল মারেতে অংশ নিতে তিনি এখন চিলিতে।
বিশ্বজুড়ে এত নামীদামি টুর্নামেন্ট ফেলে ‘ফেরার মঞ্চ’ হিসেবে চিলির এই টুর্নামেন্টকে বেছে নেওয়ার কারণ দুটো—এক, টুর্নামেন্টটা ক্লে-কোর্টের। নাদাল মাটির কোর্টে অবিসংবাদিত সম্রাট। এটা তাঁর চোটগ্রস্ত হাঁটুর জন্য কম ক্ষতিকারক। দ্বিতীয় কারণ, চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা টুর্নামেন্টটিতে চেয়েছিলেন নাদালকে। মূল যে লক্ষ্য, সেই কোর্টে নামবেন আগামী পরশু হুয়ান মোনাকোর সঙ্গে একটা দ্বৈত ম্যাচ দিয়ে। এককে নামবেন পরদিন। এর আগে নাদাল বলছেন, ‘সন্দেহাতীতভাবেই ক্লে-কোর্টটা আমার হাঁটুর জন্য কম ক্ষতিকর। আমার লক্ষ্য সাহসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা। আমি আশাবাদী, এই হাঁটু নিয়ে উতরে যেতে পারব। বেশ কয়েক মাস ধরে প্রতিদ্বন্দ্বিতার বাইরে। কাজেই প্রথম রাউন্ডেই আমার হারের সম্ভাবনাটা সব সময় থেকেই যায়।’
চোটটা একেবারেই সারেনি। নাদালই বলছেন, ‘অবশ্যই হাঁটুতে এখনো ব্যথা পাই। যে কারণে মাঝেমধ্যেই আমাকে খেলা বন্ধ রাখতে হয়। কিন্তু একটা সময় তো আপনাকে শুরু করতেই হবে। আমি এখানে আমার সেরাটা দেওয়ার চেষ্টা করব। আশা করি, আমার হাঁটুটা ঠিক হয়ে যাবে। কারণ চোটটা এখন ভালোর দিকে। তবে এখানে এমন ঝুঁকি নেব না, যাতে আবার আমাকে সংগ্রাম করতে হয়।’ এএফপি।
নাদালের এই কঠিন সময়ে তাঁর দেশ স্পেনও ধুঁকছে। সর্বশেষ পাঁচবারের তিনবারই ডেভিস কাপ চ্যাম্পিয়ন স্পেন। সেই স্পেন এবার প্রথম রাউন্ড থেকেই বিদায়ের পথে। কানাডার মতো দলের সঙ্গেও প্রথম দুটি এককের ম্যাচেই হেরে বসেছে স্পেন। ২-০-তে এগিয়ে যাওয়া কানাডা কাল রাতে দ্বৈতের ম্যাচেও জিতে গেলে বর্তমান রানার্সআপ স্পেনের বিদায়ও নিশ্চিত হয়ে গেছে।

No comments

Powered by Blogger.