প্রবাসের খবর : প্রকৃত তথ্য প্রকাশের জন্যে হিউম্যান রাইটস ওয়াচকে যুক্তরাষ্ট্র বিএনপির ধন্যবাদ by এনা

নিউ ইয়র্কভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচের বার্ষিক রিপোর্টে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির চরম অবনতির সংবাদে গভীর উদ্বেগ এবং বাংলাদেশের ব্যাপারে এমন সত্য মতামত প্রকাশের জন্যে সংস্থাকে ধন্যবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র বিএনপি, যুবদল, জাসাস, ছাত্রদলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
গতকাল বার্তা সংস্থা এনাকে নেতৃবৃন্দ জানান, গণতন্ত্রের লেবাসে শেখ হাসিনার সরকার বাংলাদেশে চরম স্বৈরাচারী ব্যবস্থা কায়েম করেছে। সরকারের অন্যায়-অপকর্মের বিরোধিতা যারাই করছেন তারা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। এমনকি গুম করা হচ্ছে অথবা মিথ্যা মামলায় জেলে নেয়া হচ্ছে। নেতৃবৃন্দ বেগম জিয়ার ওয়াশিংটন টাইমসে লেখা পত্রের সাথে একাত্মতা প্রকাশ করে বলেছেন, ৩০ জানুয়ারির ওই চিঠিতে বাংলাদেশের শ্বাসরুদ্ধকর পরিস্থিতির প্রকৃত চিত্র ফুটে উঠেছে। তারা বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নিঃশর্ত মুক্তি এবং দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে দায়েরকৃত সব মামলা প্রত্যাহারের দাবিও জানিয়েছেন। নেতৃবৃন্দের মধ্যে রয়েছেনÑ যুক্তরাষ্ট্র বিএনপি নেতা এবং তারেক পরিষদ আন্তর্জাতিক কমিটির চেয়ারম্যান আকতার হোসেন বাদল ও মহাসচিব জসীমউদ্দিন, নিউ ইয়র্ক অঙ্গরাজ্য বিএনপির সভাপতি মাওলানা অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান ও সেক্রেটারি সাইদুর রহমান, যুবদল কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক সম্পাদক এম এ বাতেন, জাসাস কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক সম্পাদক গোলাম ফারুক শাহীন, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সভাপতি আতাউর রহমান আতা, সেক্রেটারি মাজহারুল ইসলাম জনি প্রমুখ।

বেগম জিয়ার চিঠির প্রতিক্রিয়া : ‘একাত্তরে যুক্তরাষ্ট্রের ভূমিকার প্রশংসা এবং একাত্তরের ঘাতকদের বিচারের বিরোধিতা করে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া নিজের অবস্থান আন্তর্জাতিক মহলের কাছে আরেকবার স্পষ্ট করলেন’Ñএ মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা যুব কমান্ড, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, প্রজন্ম একাত্তর যুক্তরাষ্ট্র শাখা এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নেতৃবৃন্দ। বিরোধীদলীয় নেতার এহেন কর্মকাণ্ডের প্রতিবাদে আজ রোববার নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে মুক্তিযুদ্ধের পরে লোকজনের এক মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। ৩০ জানুয়ারি ওয়াশিংটন পোস্টে প্রকাশিত বেগম জিয়ার চিঠির পরিপ্রেেিত মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রবাসীরা চরমভাবে ুব্ধ বলে গতকাল এক বিবৃতিতে এসব সংগঠনের নেতৃবৃন্দ উল্লেখ করেন।

নেতৃবৃন্দ উল্লেখ করেন, নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের প্রসঙ্গ উল্লেখ করে বেগম জিয়া যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের হস্তপে কামনা করেছেন বাংলাদেশের বিরুদ্ধে, শুধু তাই নয়, বাংলাদেশকে যেন তারা কোনো সহায়তা না করে সে আহ্বানও রেখেছেন ওই পত্রে। শুধু তাই নয়, জিএসপি সুবিধা বাতিলের কথাও নগ্নভাবে উল্লেখ করেছেন। নেতৃবৃন্দ উল্লেখ করেছেন, বেগম খালেদা জিয়ার সাথে একাত্তরের ঘাতকদের গভীর সম্পর্ক রয়েছে বলেই ওই পত্রে প্রমাণিত হয়েছে। যুদ্ধাপরাধীদের বিচার বন্ধে খালেদা জিয়া আন্তর্জাতিক মহলের হস্তপে কামনা করেছেন বলেও নেতৃবৃন্দ বলেন।

No comments

Powered by Blogger.