আশুলিয়ায় গার্মেন্টে আগুন আতঙ্ক- সিঁড়ির রেলিং ভেঙে আহত শতাধিক

শিল্পাঞ্চল আশুলিয়ার বেরন এলাকায় এনভয় গ্রুপের তৈরী পোশাক কারখানায় গতকাল সকালে আগুন আতঙ্কে তাড়াহুড়া করে নামতে গিয়ে সিঁড়ির রেলিং ভেঙে শতাধিক শ্রমিক আহত হয়েছেন।
কারখানাটির শ্রমিকেরা জানান, গতকাল সকাল সাড়ে ৮টায় কর্মস্থলে প্রবেশের পর হঠাৎ আগুনের সাইরেন শুনতে পান। এ সময় কারখানার ছয়তলা ভবনের সব ফোর থেকে শ্রমিকেরা দ্রুত নামতে গিয়ে দ্বিতীয় ও নিচতলার সিঁড়ির রেলিং ভেঙে শতাধিক শ্রমিক আহত হন। এদের মধ্যে ৫৬ জন শ্রমিককে গুরুতর ও আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে। অভিযোগে জানা যায়, এনভয় গ্রুপের ছয়তলা ভবনটি নান্দনিকভাবে নির্মিত হলেও এর সিঁড়ির রেলিং নির্মাণ ত্রুটিপূর্ণ ও নড়বড়ে, যার ফলে এত বড় একটি দুর্ঘটনার শিকার হয়েছেন শ্রমিকেরা। এর দায় মালিক হিসেবে বিজিএমই-এর সাবেক সভাপতি সালাম মোর্শেদী এড়াতে পারেন না। শ্রমিকেরা আরো জানান, তাদের দুই শ্রমিক নিহত বা নিখোঁজ রয়েছেন। নিখোঁজ দুই শ্রমিকের তথ্য দেয়ার জন্যও কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান শ্রমিকেরা। ঘটনায় কারখানার সাত হাজার শ্রমিক গতকাল সকালে আবদুল্লাহপুর-বাইপাইল সড়কে বেরিয়ে আসেন এবং আহত শ্রমিকদের স্থানীয় বিভিন্ন কিনিকে চিকিৎসা দিতে শ্রমিকরা সহায়তা করেন। আহত শ্রমিকেরা হলেন : তাহমিনা, সাথী, সাহিনা, শান্তনা, নাছিমা, জুলেখা, ময়না, সাবিনা, রাজিয়া, আঙ্গুরি বেগম, সাবিনা, ছখিনা, বুলবুলি, জরিনা, হেলেনা, শেফালি, রাশিদা, লিমা, হামিদা, রুবিনা, অঞ্জনা, জনি, রাশিদা, ফাতেমা, রাবেয়া, আঞ্জুমান, শিরিনা, শেফালি, ফেরদৌসী, বিউটি আক্তার, মালেকা খাতুন, সাবিনা, রেখা, জরিনা, মাকসুদা, শান্তি, রুনা, নার্গিস প্রমুখ।

এ ব্যাপারে কারখানার এক্সিকিউটিভ ডাইরেক্টর নূর আলী জানান, সকালে ফায়ার এলার্ম বেজে ওঠার পর শ্রমিকেরা নামতে গিয়ে অতিরিক্ত লোডে কারখানার সিঁড়ির রেলিং ভেঙে এ দুর্ঘটনা ঘটে। এতে আহত হন ৫৬ জন শ্রমিক। এ ঘটনায় কোনো শ্রমিক নিহত হননি বলেও তিনি জানান। তবে দুর্ঘটনার কারণ হিসেবে তিনি নির্মাণ ত্রুটিকে দায়ী করেছেন।

এ ব্যাপারে আশুলিয়া থানার ওসি তদন্ত মোস্তফা কামাল বলেন, এনভয় গ্রুপের বিল্ডিংয়ের সিঁড়ির রেলিং ভেঙে ৫৬ শ্রমিক আহত হন। এ ঘটনায় কেউ নিহত হয়েছেন বলে জানা যায়নি। এটি কারখানার ত্রুটিপূর্ণ নির্মাণ বলেও তিনি উল্লেখ করেন।

অপর দিকে আশুলিয়া থানা কমপ্লেক্সের বিপরীতে বুড়িবাজার এলাকায় ফাউনটেন ফ্যাশন লিমিটেড নামে একটি কারখানার সহস্রাধিক শ্রমিক বার্ষিক ছুটির টাকার দাবিতে গতকাল সকাল থেকে কর্মবিরতি ও বিক্ষোভ করেছেন। অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে কর্তৃপক্ষ কারখানায় এক দিনের ছুটি ঘোষণা করেছে। সংশ্লিষ্ট কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলে শিল্প পুলিশের একটি সূত্র জানায়।

মানিকগঞ্জ সংবাদদাতা জানান, ঢাকা-আরিচা মহাসড়কের বরংগাইল এলাকায় সড়ক দুর্ঘটনায় মহিলাসহ পাঁচজন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আরো ১০ জন আহত হয়েছেন। শনিবার বেলা সোয়া ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। প্রত্যদর্শী সূত্রে জানা গেছে, ঢাকাগামী সৌহার্দ্য পরিবহনের একটি বাস সামনে থেকে পাটুরিয়াগামী একটি টেম্পোকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই পাঁচজনের মৃত্যু হয়। আহতদের মানিকগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির এসআই ইকবাল হোসেন দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে জানান, হতাহতরা সবাই টেম্পোযাত্রী এবং নিহতরা মহিলা। তারা কর্মস্থলে যাচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে। তবে তাৎণিক হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।

No comments

Powered by Blogger.