ম্যাকডোনাল্ডসকে ১৫ হাজার রুপি জরিমানা

খ্যাতনামা ফাস্টফুড চেইনশপ ম্যাকডোনাল্ডসকে ১৫ হাজার রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে ভারতের নয়াদিল্লির ভোক্তা নালিশ নিষ্পত্তি ফোরাম। স্থানীয় এক নিরামিষাশী নারীকে নন-ভেজ বার্গার (মাছ বা মাংসের উপাদানে তৈরি) দেওয়ার দায়ে এই ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছে।
বিমল চৌধুরী নামের ওই নারীর অভিযোগ, ম্যাকডোনাল্ডসের দোকানে গিয়ে তিনি দুটি ভেজ-বার্গারের (শাকসবজির উপাদানে তৈরি) ফরমায়েশ করেন। কিন্তু কর্মীরা তাঁকে একটি ভেজ ও একটি নন-ভেজ বার্গার দেন। নন-ভেজ বার্গারটি অর্ধেক খাওয়ার পর তিনি বিষয়টি ধরতে পারেন। সঙ্গে সঙ্গে বমি শুরু করেন বিমল। এ অভিযোগে ভোক্তা অধিকার ফোরামের দ্বারস্থ হন তিনি। তাঁর দাবি, একজন হিন্দু ও আর্য সমাজের সদস্য হিসেবে এই ঘটনা তাঁর আবেগ ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে।
দিল্লির দক্ষিণ-পশ্চিম জেলা ভোক্তা নালিশ নিষ্পত্তি ফোরামের কর্মকর্তা নরেন্দ্র কুমার জানান, ম্যাকডোনাল্ডসকে ক্ষতিপূরণ হিসেবে ১০ হাজার রুপি এবং অভিযোগ দায়েরের খরচ হিসেবে পাঁচ হাজার রুপি প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, 'বিমলকে নন-ভেজ বার্গার সরবরাহের মাধ্যমে ম্যাকডোনাল্ডসের কর্মীরা মারাত্মক দায়িত্ব অবহেলার পরিচয় দিয়েছেন।'
আত্মপক্ষ সমর্থনে ম্যাকডোনাল্ডস অবশ্য দাবি করে, বিমল জেনেশুনেই নন-ভেজ বার্গারটি খেয়েছিলেন। তবে নালিশ নিষ্পত্তি ফোরাম এ দাবি প্রত্যাখ্যান করেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.