একুশে গ্রন্থমেলা ঘিরে প্রকাশকদের প্রত্যাশা by শফিকুল ইসলাম

প্রাণের উৎসব অমর একুশে গ্রন্থমেলা এবার শুরু থেকেই জমে উঠেছে। মাত্র এক দিন পরই মেলাঙ্গনে লোক সমাগম বলে দিচ্ছে এবারের গ্রন্থমেলা ভালোভাবেই জমে উঠবে।
গতকাল গ্রন্থমেলার দ্বিতীয় দিন ছিল। তার পর আবার সরকারি ছুটির দিন। ফলে লোকসমাগম আর ক্রেতার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এ দিকে বাংলা একাডেমীর ভেতরেই গ্রন্থমেলা সীমাবদ্ধ থাকায় খুশি প্রকাশক ও বিক্রেতারা। তারা বলছেন, একাডেমীর ভেতরেই বইমেলার আয়োজন হওয়ায় খুবই ভালো হয়েছে। এতে করে প্রকৃত পুস্তক বিক্রেতা এবং ক্রেতা উভয়ই লাভবান হবেন। এ ছাড়া গ্রন্থমেলা ব্যবস্থাপনায় কিছু সমস্যা এখনো রয়েছে বলে জানান তারা।

লোকসমাগম : মেলা শুরুর দ্বিতীয় দিনেই এবারের অমর একুশে গ্রন্থমেলা জমতে শুরু করেছে। গতকাল বিকেল থেকে সন্ধ্যা অবধি ক্রেতা-দর্শকের সরব উপস্থিতিই এর প্রমাণ। ক্রেতারা স্টলে স্টলে ঘুরে বই নিয়ে দেখছেন। পাতা উল্টিয়ে দেখছেন বইটির বিশেষত্ব কী। শনিবার ছুটির দিন হওয়ায় অনেক মা তার শিশুকে কোলে নিয়ে গ্রন্থমেলায় আসেন। এ ছাড়া মেলায় আসছে নতুন নতুন শিশুতোষ বই।

প্রকাশকদের প্রত্যাশা : এবারের অমর একুশে গ্রন্থমেলা ঘিরে প্রত্যাশার অন্ত নেই মেলায় আগত স্টল মালিক ও প্রকাশকদের। তারা বলছেন, অন্যবারের চেয়ে এ বছর বই মেলায় আমাদের প্রত্যাশা একটু বেশি। সূচীপত্র  প্রকাশনীর স্বত্বাধিকারী সাঈদ বারী বলেন, আমরা এবার গ্রন্থমেলায় মোট ৩৫টি নতুন বই আনব। আশা করছি, আগের চেয়ে এবার বেশি বিক্রি হবে। আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গনি বলেন, এ বছর মেলার আয়োজন খুবই ভালো হয়েছে। যেভাবে লোকসমাগম হচ্ছে তাতে মনে হয় বিক্রি ভালো হবে। কাকলী প্রকাশনীর স্বত্বাধিকারী নাসির হোসেন সেলিম বলেন, মেলার শুরুতে যেভাবে লোকসমাগম হচ্ছে তাতে আমরা খুশি।

প্রবেশপথে বিড়ম্বনা : গতকাল মেলাঙ্গনে প্রবেশের ক্ষেত্রে বিড়ম্বনার শিকার হন অনেকে। মেলায় প্রবেশের একটিমাত্র গেট খোলা থাকায় সেখানে প্রচণ্ড ঠেলাঠেলি হয়। একই সাথে সেখানে আগন্তুকদের ব্যাগও চেক করা হয়। এ দিকে বাইরের রাস্তায় একটি করে আর্চওয়ে থাকলেও সেখানে ব্যাগ চেক করেনি পুলিশ। ফলে প্রবেশপথের একমাত্র গেটে ব্যাগ চেক করার সময় মানুষের জটলা সৃষ্টি হয়।

টয়লেটের সমস্যা : এ দিকে মেলায় আগত ক্রেতা-দর্শকদের জন্য পর্যাপ্ত টয়লেট ব্যবহারের সুবিধা নেই বলে অনেকেই অভিযোগ করেছেন। টয়লেট ব্যবহারের সুবিধা না থাকায় বাংলা একাডেমী কর্তৃপক্ষের অবহেলাকে দায়ী করেন অনেকে। গ্রন্থমেলায় স্টল দিয়েছেন এমন এক প্রকাশক বলেন, মেলায় আগত লোকজনের জন্য টয়লেট ব্যবহারের পর্যাপ্ত ব্যবস্থা করতে পারেনি বাংলা একাডেমী। পুরুষদের জন্য মাত্র চারটি টয়লেট অপর্যাপ্ত বলে তিনি অভিযোগ করেন।

ওদিকে মেলার আয়োজকদের পক্ষে পুরো মেলাকে ওয়াইম্যাক্স প্রযুক্তির মাধ্যমে ওয়াইফাই ইন্টারনেটের আওতায় আনার ঘোষণা দিয়ে মেলা শুরুর দ্বিতীয় দিনেও তা সম্পূর্ণ করতে পারেনি। তবে আজকের মধ্যে এ কাজ সম্পন্ন হবে বলে আশা করেন একাডেমীর জনসংযোগ উপপরিচালক মুর্শিদুদ্দিন আনোয়ার।

মেলায় নতুন বই : মেলার দ্বিতীয় দিনে গতকাল শনিবার মোট ২০টি নতুন বই এসেছে। এর মধ্যে মোড়ক উন্মোচন করা হয় সাতটি বইয়ের। নতুন বইয়ের মধ্যে রয়েছে গল্পের দু’টি, উপন্যাস পাঁচটি, প্রবন্ধ একটি, কবিতা দু’টি, ছড়া দু’টি, জীবনী একটি এবং রম্য রচনা তিনটি। সূচীপত্র এনেছে নতুন লেখক আনোয়ার ইসলামের লেখা ছোটোখাটো পাপবোধ এবং স্বপ্নচারী বিছানা। আগামী প্রকাশনী এনেছে মৌলি আজাদের উপাখ্যান গ্রন্থ প্রিয়ানা, চোখ ও ঝরনার জলে স্নাত এক প্রপাতের ফোয়ারা, হাসনাত আব্দুল হাইয়ের উপন্যাস ইউটোপিয়া এবং নটে গাছটি, তসলিমা নাসরিনের উপন্যাস ব্রহ্মপুত্রের পাড়ে এবং সৈয়দ আবুল মকসুদের ভাসানী কাহিনী। আহমদ পাবলিশিং এনেছে ড. নাজমুল আহসান কলিমউল্লাহর সুফি দর্শন ও তরিকা প্রসঙ্গে। বিশ্বজুড়ে ইসলাম প্রচার ও প্রসারে সুফিদের অবদান এবং তাদের জীবনকর্ম নিয়ে এ বইয়ে আলোকপাত করা হয়েছে। শুদ্ধস্বর এনেছে হরিশঙ্কর জলদাসের উপন্যাস হৃদয় নদী।

মেলামঞ্চে গতকাল : এ দিকে মেলামঞ্চে গতকাল ‘অমিত সম্ভাবনার বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ। আলোচনায় অংশ  নেন লেখক মাসুদা ভাট্টি, অর্থনীতিবিদ এম এম আকাশ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এবং অর্থনীতিবিদ মোহাম্মদ ফরাসউদ্দিন। সভাপতিত্ব করেন অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দীন মাহমুদ।

দুর্নীতি দূর করার আহ্বান : গতকাল বিকেলে আলোচনায় বক্তারা বলেন, বাংলাদেশের উত্থানের গল্প এখন কোনো রূপকথার বিষয় নয়। এ দেশের কৃষক ও শ্রমিকের শ্রমে-ঘামে, ফসলে তথাকথিত ‘তলাবিহীন ঝুড়ি’ এখন উদ্বৃত্ত খাদ্য ও বৈদেশিক রেমিট্যান্সে ভরে উঠেছে। ুদ্র ও মাঝারি শিল্পেও আমরা অর্জন করেছি বিস্ময়কর সাফল্য। তারা বলেন, তবে আমাদের উন্নয়নের সুফল দেশের সব প্রান্তের মানুষের কাছে পৌঁছে দিতে না পারলে এ উন্নয়ন মুষ্টিমেয় গোষ্ঠীর হাতে বন্দী থাকবে। তারা বলেন, সমাজে সর্বব্যাপ্ত দুর্নীতি দূর করতে না পারলে অর্জিত উন্নয়ন টেকসই হবে না।

সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী সাদী মহম্মদ, খায়রুল আনাম শাকিল, শাম্মী আখতার, ফেরদৌস আরা, চন্দনা মজুমদার, রথীন্দ্রনাথ রায়, সুজিত মোস্তফা, অদিতি মহসিন, মাহমুদুজ্জামান বাবু ও নন্দিতা ইয়াসমিন।

মেলামঞ্চে আজ : আজ রোববার বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে ‘বাংলাদেশের সমাজ ও সংস্কৃতির রূপান্তরের ধারা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন মেঘনা গুহ ঠাকুরতা। আলোচনায় অংশ নেবেন রেহনুমা আহমেদ, রবিউল ইসলাম এবং মুজতবা আহমেদ। সভাপতিত্ব করবেন সিরাজুল ইসলাম। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

No comments

Powered by Blogger.