এসএসসি ও সমমানের পরীক্ষা আজ শুরু

এসএসসি ও সমমানের পরীক্ষা আজ রবিবার শুরু হচ্ছে। পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। দেশের আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এবার ১৩ লাখ তিন হাজার ২০৩ জন পরীক্ষার্থী এতে অংশ নিচ্ছে।
গত বছরের চেয়ে এ বছর (২০১৩) পরীক্ষার্থী কমেছে এক লাখ ১৬ হাজার ৮৫৪ জন। গত বছর এই সংখ্যা ছিল ১৪ লাখ ২০ হাজার ৫৭ হাজার জন। প্রথম দিন আবশ্যিক বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উল্লেখ্য, ২০১০ সালে যারা প্রথম জেএসসি-জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল, তারাই এবার এসএসসি ও সমমানের পরীক্ষা দেবে। আগামী ৫ মার্চ পরীক্ষা শেষ হবে। বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, গণিত ও উচ্চতর গণিত ছাড়া এবার সব বিষয়ের পরীক্ষা হবে সৃজনশীল প্রশ্নে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ উপলক্ষে বলেছেন, 'আশা করছি শান্তিপূর্ণ, সুষ্ঠু ও স্বাভাবিক পরিবেশে পরীক্ষা হবে।' তিনি আজ সকাল ১০টায় রাজধানীর আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন।
শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, এ বছর এসএসসি, দাখিল ও কারিগরির ১৩ লাখ তিন হাজার ২০৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছয় লাখ ৬৮ হাজার ২৬৮ জন ছাত্র এবং ছয় লাখ ৩৪ হাজার ৯৩৫ জন ছাত্রী। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ৯ লাখ ৮৯ হাজার ৮১৭ পরীক্ষার্থীর মধ্যে চার লাখ ৮৮ হাজার ৪৮২ জন ছাত্র এবং পাঁচ লাখ এক হাজার ৩৩৫ জন ছাত্রী।
আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় দুই লাখ ২৫ হাজার ২৬ পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ১৫ হাজার ৬৬২ জন ছাত্র ও এক লাখ ৯ হাজার ৩৬৪ জন ছাত্রী। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৬৪ হাজার ১২৪ জন ছাত্র এবং ২৪ হাজার ২৩৬ জন ছাত্রী পরীক্ষা দেবে।
এবার ২৭ হাজার ৬৩টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নিচ্ছে। গত বছর ২৬ হাজার ৮৫৫টি প্রতিষ্ঠান পরীক্ষায় অংশ নিয়েছিল। মোট পরীক্ষার্থী কমলেও এবার কেন্দ্র বেড়েছে ২৯৪টি। এবার মোট দুই হাজার ৭৫৮টি কেন্দ্রে পরীক্ষা হবে। দেশের বাইরে জেদ্দা, রিয়াদ, ত্রিপোলি, দোহা, আবুধাবি, দুবাই ও বাহরাইন কেন্দ্রে মোট ২৯৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

No comments

Powered by Blogger.