হিলারির বিদায়, কেরির অভিষেক

যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন হিলারি ক্লিনটন। শেষ দিন পররাষ্ট্র দপ্তরের কর্মীদের দেওয়া বিদায় সংবর্ধনায় হিলারি বলেন, 'বিশ্ব এখনো একটি জটিল ও ভয়ংকর স্থান।
তবে চার বছর আগে দায়িত্ব গ্রহণের সময়ের তুলনায় আমি এখন বিশ্বকে নিয়ে অনেক বেশি আশাবাদী।' একই দিন হিলারির উত্তরসূরি হিসেবে শপথ নেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ডেমোক্র্যাট সিনেটর জন কেরি।
গত শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এলেনা কাগান যুক্তরাষ্ট্রের ৬৮তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে কেরিকে শপথবাক্য পাঠ করান। শপথ নেওয়ার পর ওয়াশিংটনের ক্যাপিটল হিলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কেরি বলেন, 'আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি। এখন অপেক্ষা কাজ শুরু করার। সোমবার সকাল ৯টা থেকে অফিস শুরু করব।' তবে প্রথম সফরে কোন দেশে যাবেন তা নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।
গত শুক্রবার পদত্যাগপত্রে গত চার বছর কাজে সহযোগিতার জন্য প্রেসিডেন্ট বারাক ওবামাকে ধন্যবাদ জানান হিলারি। এরপর বিদায় সংবর্ধনায় হিলারি বলেন, 'একসঙ্গে যেসব কাজ আমরা করেছি তার জন্য আমি গর্বিত। এই কাজ আমাদের দেশ ও বিশ্বকে আরো শক্তিশালী, নিরাপদ, নিরপেক্ষ ও উন্নত স্থানে পরিণত করতে ভূমিকা রেখেছে।'
অবসর ভাবনা প্রসঙ্গে হিলারি বলেন, 'আমি শনি ও রবিবার সাপ্তাহিক ছুটি কাটাব। সোমবার থেকে ভাবতে শুরু করব, পরবর্তী কাজ কী হবে।' গত ৩০ বছরের মধ্যে এই প্রথম অবসর জীবনে প্রবেশ করতে যাচ্ছেন ৬৫ বছর বয়সী হিলারি। ১৯৮৩ সালে হিলারি আরকানসাসের ফার্স্ট লেডি ছিলেন (তাঁর স্বামী বিল ক্লিনটন ১৯৮৩-১৯৯২ সাল পর্যন্ত দুই দফায় আরকানসাসের গভর্নর ছিলেন)। ১৯৯৩ সাল থেকে দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি ছিলেন হিলারি। এরপর নিউ ইয়র্কের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন ২০০১ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত। ২০০৯ সালে দায়িত্ব নেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের। সূত্র : বিবিসি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.