রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অবৈধ এনআইডিএস অধিভুক্তি বাতিলে ভিসিকে লিগ্যাল নোটিশ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার বাণিজ্যিকীকরণের উদ্দেশ্যে অধিভুক্ত ভিসি ও তার মেয়ের মালিকানাধীন নর্থ বেঙ্গল ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ-এনআইডিএস বাতিলের দাবিতে ভিসিসহ ছয়জনকে লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা।
নোটিশের একটি জবাবও এনআইডিএসের নির্বাহী পরিচালক পাঠিয়েছেন বলে জানা গেছে। গত ৫ জানুয়ারি থেকে শিক্ষার বাণিজ্যিকীকরণ রুখতে নর্থ বেঙ্গল ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ-এনআইডিএস বাতিলসহ ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলনে নামে দুর্নীতিবিরোধী মঞ্চের ব্যানারে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। আন্দোলনের একপর্যায়ে ভিসি এনআইডিএস বাতিলের ঘোষণা দিলেও তা সিন্ডিকেট সভা করে পাস না করায় আন্দোলনকারীরা আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন। রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনিয়ম দুর্নীতি নিয়ে নয়া দিগন্তের ধারাবাহিক প্রতিবেদনের ১৪/০১/১৩ তারিখের সংখ্যায় এ বিষয়ে একটি অনুসন্ধানী রিপোর্ট প্রকাশ পায়। পরে জনস্বার্থে স্বপ্রণোদিত হয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা এনআইডিএস অধিভুক্তিকরণ কেন বাতিল করা হবে না মর্মে শিক্ষাসচিব, এনআইডিএসের পরিচালনা কমিটির ২ নম্বর সদস্য রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি, রেজিস্ট্রার শাহজাহান মণ্ডল (অতিরিক্ত দায়িত্ব), এনআইডিএসের চেয়ারম্যান খন্দকার মওদুদ এলাহী, সিন্ডিকেট সদস্য নির্বাহী পরিচালক ড. সৈয়দ সামুজ্জামানকে কারণ দর্শানোর নোটিশ দেন। নোটিশে ৩১ জানুয়ারির মধ্যে জবাব চাওয়া হয়।

এ বিষয়ে এনআইডিএসের নির্বাহী পরিচালক ড. সৈয়দ সামুজ্জামান জানান, সময় স্বল্পতার কারণে অ্যাডভোকেট ছাড়াই নোটিশের জবাব পাঠানো হয়েছে।

অন্য দিকে অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকা গতকাল সন্ধ্যায় নয়া দিগন্তকে জানান, জবাব এখনো হাতে পাইনি। তবে পাঠানো হয়েছে বলে মোবাইলে জানানো হয়েছে।

এ বিষয়ে আন্দোলনকারী শিক্ষকদের অন্যতম গণিত বিভাগের বিভাগীয় প্রধান ড. আর এম হাফিজুর রহমান নয়া দিগন্তকে জানান, অবিলম্বে বিশ্ববিদ্যালয় খুলে দেয়া, ইউজিসি কর্তৃক প্রমাণিত দুর্নীতিবাজ ভিসির অপসারণ, অবৈধ নিয়োগ ও এনআইডিএস বাতিল না করা পর্যন্ত আন্দোলন চলবে।

ধারাবাহিক আন্দোলনের কারণে ১০ জানুয়ারি ছাত্রলীগ ও বহিরাগতরা আন্দোলনকারীদের ওপর হামলা চালায় ও এসিড ছোড়ে। এতে দুই শিক্ষকের চোখে এসিড আক্রান্ত হলে রাতেই অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

No comments

Powered by Blogger.