পেতে চাই বেশি খরশব

সৌরভ। সেন্ট গ্রেগরি স্কুলের অষ্টম শ্রেণীর ছাত্র। সম্প্রতি সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকে এ্যাকাউন্ট খুলেছে সে। এর জন্য কথার কম চিড়া ভিজাতে হয়নি ওর মা-বাবার কাছে।
মা-বাবা তো এ্যাকাউন্ট খোলার ঘোর বিরোধী। পড়াশোনার ক্ষতি হবে, আরও কত কী! মনোযোগ সঙ্গে অধিক পড়াশোনার নিশ্চয়তা দিয়ে তবেই এ্যাকাউন্ট খুলতে মাবা-বাকে রাজি করিয়েছে ও। নতুন এক জগৎ খুলে গেছে তার সামনে। পড়াশোনা আর ফেসবুকÑ এ দুয়েই এখন সৌরভের মন নিবিষ্ট। নতুন নতুন ছবি পোস্ট করাই ওর বেশি আগ্রহ; চ্যাটিং করা, বন্ধু সন্ধান, লাইক, কমেন্ট বিনিময় তো আছেই। সুযোগ পেলেই ফেসবুক খুলে বসে সৌরভ। দেখি তো ছবিতে কয়টা লাইক পড়ল! কে কে কমেন্ট করল!
ফেসবুকে ছবি পোস্ট করে সৌরভের মতো সবাই চায় তাঁর ছবিগুলো বেশি বেশি লাইক পাক। কিন্তু চাইলেই কি আর বেশি করে লাইক পাওয়া যায়। সেলিব্রেটি, রাজনৈতিক ব্যক্তিত্বদের কথা আলাদা। তাঁদের ভক্ত-সমর্থকের তালিকা সুদীর্ঘ। তাঁদের পোস্ট করা ছবি সচরাচর অজস্র লাইক পায়, ভূরি ভূরি লোক তাতে কমেন্টও করে। কিন্তু সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের পোস্ট করা ছবিগুলোর কী দশা।
তারাও তো চায় তাদের ছবিগুলো বেশি লাইক পাক, অনেক অনেক লোক তাতে কমেন্ট করুক। শুধু চাইলেই হবে, তার জন্য কাজও করতে হবে।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরাই এ কথা জানালেন। তাঁদের চালানো সমীক্ষায় বেশি বেশি লাইক পাওয়ার ম্যাজিক ফর্মুলা পাওয়া গেছে। কী সেই ম্যাজিক ফর্মুলা?
ওই সমীক্ষা দেখা গেছে, ফেসবুকে প্রাকৃতিক দৃশ্য বা পশু-পাখির চিত্র লোকজন বেশি পচ্ছন্দ করেন ও লাইক দেন। পোস্ট করা ছবি অবশ্যই আকর্ষণীয় হওয়া চাই-ই চাই। এমন সব ছবি পোস্ট করতে হবে, যা একদিকে হবে যেমন মজার, তেমনি হতে হবে কৌতুকতাপূর্ণ। এক কথায়, ইমোশনকে একটা ধাক্কা দেয়, উৎসাহ জাগানিয়াÑ এমন সব ছবিই পোস্ট করতে হবে। তাহলেই আপনার পোস্ট করা ছবিটি বেশি লোকের নজর কাড়বে। পাবে বেশি বেশি লাইক।
ডিপ্রজন্ম ডে¯

No comments

Powered by Blogger.