ফেসবুক রাজাকার!

যারা ফেসবুকে বাংলা সিনেমা নিয়ে বিরূপ মন্তব্য করে তাদেরকে আমি ফেসবুক রাজাকার খেতাব দিতে চাই। এরা নিজের দেশকে ভালোবাসে না। নিজের দেশের সংস্কৃতিকে শ্রদ্ধা করতে জানে না...(বিডিনিউজ২৪.কম)Ñ এ মন্তব্য দেশের বড় পর্দার নবাগত নায়ক অনন্ত জলিলের।
এই নায়কের ছবির স্টিল দিয়ে দেশের অনেক ফেসবুক ব্যবহারকারী হাস্য-রসাত্মক ছবি ফেসবুকে পোস্ট করে বলেই তিনি এমন মন্তব্য করেছেন।
মন্তব্য করা সঙ্গত। ফেসবুকে তাঁর ছবির স্টিল দিয়ে আপত্তিকর মন্তব্য করবেন, এতে তো লাগাটাই স্বাভাবিক। কিন্তু তাই বলে রাজাকার! তাতে আবার ফেসবুককে কেন জড়ানো। ফেসবুক তো আর কোন দোষ করেনি। করেছেন ফেসবুক ব্যবহারকারীরা। আর লঘু অপরাধে কেনই বা গুরু দ-?
বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি জীবনানন্দ দাশ। সমালোচকদের বিরূপ, তির্যক বিদ্রƒপ তীরের আঘাত তাঁকে ক্রমাগত বিদ্ধ করে যাচ্ছিল। তখন তিনি তাঁর জবাব কবিতার মাধ্যমেই দিয়েছিলেন। লিখেছিলেন, না হয় তুমিই লিখ না একটি কবিতা।
নবাগত নায়ক তাঁকে নিয়ে ফেসবুকে করা তির্যক, আপত্তিকর সব ছবি ও মন্তব্যের জবাব ছবিতে তাঁর ভাল পারফর্মেন্সের মাধ্যমেই দিলেই মঙ্গল। কেন দর্শকদের ফেসবুক রাজাকার অভিধা দেওয়া? আর দর্শকদেরও সমালোচনা করার আগে ভাবা উচিত, অনন্ত জলিলের জায়গায় হলে তাঁরা কি আরও ভাল কিছু করে দেখাতে পারতেন? যদি পারেন ‘না হয় আপনিই করে দেখান না একটি ভাল ছবি’।
এতে আর্টিস্ট, দর্শক উভয়েরই মঙ্গল; দেশের চলচ্চিত্রেরই মঙ্গল তো বটেই।

No comments

Powered by Blogger.