রংপুরের ফতোয়াবাজ সেই এএসআই অবশেষে প্রত্যাহার

অবশেষে তীব্র আন্দোলন ও প্রতিবাদের মুখে পুলিশের আইজির হসত্মেেপ ফতোয়াবাজ রংপুর ডিবি পুলিশের 'মানবাধিকার লঙ্ঘনকারী কর্মকতর্া গোলাম মোঃ মিনহাজকে প্রত্যাহার করা হয়েছে।
গত বৃহস্পতিবার রাতে পুলিশের রাজশাহী ডিআইজি অফিস থেকে রংপুর পুলিশ সুপারের কাছে পাঠানো এক জরম্নরী ফ্যাক্স বার্তায় ওই প্রত্যাহার আদেশ জানানো হয়। তাঁকে শুক্রবার বেলা ১২টার মধ্যে রাজশাহী ডিআইজি অফিসে হাজির হতে বলা হয়েছে।
উলেস্নখ্য, রংপুর ডিবি পুলিশের এএসআই গোলাম মোঃ মিনহাজ কয়েক পুলিশ সদস্যকে নিয়ে গত সোমবার দুপুরে রংপুর সুরভী উদ্যান ও চিড়িয়াখানায় বেড়াতে আসা ১৯ নারী-পুরম্নষকে গ্রেফতার করে। রংপুর শহরের সুরভী উদ্যান ও চিড়িয়াখানায় এক সঙ্গে নারী-পুরম্নষ চলাচল করার অপরাধে এবং পদর্ানশিন অবস্থায় চলাচল না করার জন্য তাদের ইসলাম ধর্মের পরিপন্থী কাজ করার অভিযোগে গ্রেফতার করা হয়। এ গ্রেফতারকৃতদের মধ্যে ছিলেন রংপুরের বিভিন্ন শিা প্রতিষ্ঠানের অনার্স, মাস্টার্স শ্রেণীর ছাত্রছাত্রীসহ স্বামী-স্ত্রী, সহপাঠী এবং ভাই-বোন। এদের গ্রেফতার করার পর তাদের প্রকাশ্যে অশালীন গালাগাল, ভিডিও এবং স্থির চিত্র ধারণ করে হেনস্থা করা হয়। এ বিষয়ে জনকণ্ঠসহ বিভিন্ন পত্রিকায় খবর প্রকাশিত হলে তা হাইকোর্টের নজরে আনলে হাইকোর্ট বোরকা না পরার কারণে কাউকে গ্রেফতার বা হয়রানি করা যাবে না বলে মঙ্গলবার আদেশ দেয়। একই সঙ্গে গ্রেফতার ঘটনার নায়ক ডিবি পুলিশ কর্মকতর্া মিনহাজকে ৪ এপ্রিল হাইকোর্টে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে।
এদিকে গত বুধবার দুপুরে রংপুর জেলা পুলিশের দেয়া বিজ্ঞপ্তির বক্তব্য অনুযায়ী সুরভী উদ্যান ও চিড়িয়াখানা থেকে ১৮ নারী-পুরম্নষকে আটকের বিষয়টি স্বীকার করা হয়েছে। এ নিয়ে রংপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে নারী নেত্রীবৃন্দের মাঝে তীব্র ৰোভ ও নিন্দার ঝড় ওঠে। রংপুরের পরিস্থিতি ওই ঘটনাকে কেন্দ্র করে ক্রমাগত উত্তপ্ত হতে থাকে। এ পরিস্থিতির মুখে বৃহস্পতিবার রংপুরে বাংলাদেশ মহিলা পরিষদ ও রংপুর জেলা কমিনিউস্ট পার্টি পৃথক প্রতিবাদ সমাবেশ, মানববন্ধন ও বিৰোভ মিছিলের আয়োজন করে। এসব সমাবেশ ও মানববন্ধন থেকে ওই পুলিশ কর্মকতর্ার বিরম্নদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ তার অপসারণ দাবি করা হয়। বাংলাদেশ মহিলা পরিষদ রংপুর শাখা আয়োজিত মানববন্ধন ও বিৰোভ সমাবেশ কর্মসূচীতে সংহতি প্রকাশ করে অংশগ্রহণ করে প্রজন্ম '৭১, আরডিআরএস, এডাব, কর্মজীবী নারী সংগঠনের নেত্রীবৃন্দ। ওই মানববন্ধন ও বিৰোভ সমাবেশ থেকে রংপুর ডিবি পুলিশের কর্মকতর্া গোলাম মোঃ মিনহাজকে ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের দাবি জানানো হয়।
পুলিশের একটি সূত্র জানিয়েছে, এই উত্তেজনাকর পরিস্থিতির মুখে বিষয়টিতে সরাসরি পুলিশের আইজি হসত্মৰেপ করেন। তিনি বৃহস্পতিবার রাতে এ সম্পর্কে রাজশাহী বিভাগীয় পুলিশের ডিআইজি মোঃ মোখলেছুর রহমানকে ওই পুলিশ কর্মকতর্ার বিরম্নদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। এর প্রেৰিতে বৃহস্পতিবার রাতে রাজশাহী বিভাগীয় ডিআইজি অফিস থেকে জরম্নরী ফ্যাক্সবাতর্ায় ওই প্রত্যাহার আদেশ পাঠানো হয়। এ বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর পুলিশ সুপার সালেহ মোহাম্মদ তানভীর। তিনি জানান, শুক্রবার সকালে অভিযুক্ত ওই পুলিশ কর্মকতর্া রংপুর থেকে রাজশাহী ডিআইজি অফিসে চলে গেছেন।

No comments

Powered by Blogger.