প্রাথমিক পর্যায়ে ১৩ হাজার শিক্ষিত বেকারকে প্রশিক্ষণ- প্রধানমন্ত্রী আজ কুড়িগ্রামে ন্যাশনাল সার্ভিস কর্মসূচী উদ্বোধন করবেন by মিজান চৌধুরী

ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর মাধ্যমে ৮৫ কোটি টাকার ভবিষ্যত তহবিল গড়ে তোলা হচ্ছে। পৌনে দু'শ' কোটি টাকা ব্যয়ে ওই প্রকল্পের টাকা থেকে এ তহবিল তৈরি করা হবে।
কর্মসূচী সমাপ্তের পর ভবিষ্যত তহবিলের অর্থ উপকারভোগীদে হাতে তুলে দেয়া হবে। ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর শিৰিত ও প্রশিৰিত তরম্নণ-তরম্নণীরা কর্মসূচীর পরে আত্মকর্মসংস্থানের পরিকল্পনা থেকে এ সিদ্ধানত্ম নেয়া হয়েছে। ফলে প্রশিৰণকালীন তিন মাস এই কর্মসূচীর মাধ্যমে একজন বেকার ভাতা পাচ্ছে এক শ' টাকা হারে। চাকরিকালীন ২১ মাস প্রতিদিন দু'শ' টাকা প্রদানের ৰেত্রে দেয়া হবে এক শ' টাকা হারে। বাকি এক শ' টাকা চাকরিরত তরম্নণ-তরম্নণীর ব্যাংক এ্যাকাউন্টে জমা হবে।
এদিকে বহুল কাঙিৰত শিৰিত বেকার যুবকদের কর্মসংস্থান প্রকল্প ন্যাশনাল সার্ভিস কর্মসূচী আজ শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। কুড়িগ্রাম ও বরগুনা জেলায় পাইলট প্রকল্প হিসেবে এই কমসূচী চালু হচ্ছে। নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রম্নতি অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রামে এই কর্মসূচী উদ্বোধনের ঘোষণা দেবেন।যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এই কর্মসূচী বাসত্মবায়ন করবে। প্রাথমিক অবস্থায় ওই কর্মসূচীর মাধ্যমে কুড়িগ্রাম ও বরগুনা জেলায় সাড়ে ১৩ হাজার শিৰিত বেকার যুবক যুবতির চাকরির জন্য প্রশিৰণ দেয়া হবে। ওই মন্ত্রণালয়ের সংশিস্নষ্ট উর্ধতন এক কর্মকর্তা জানান, এই কর্মসূচীর আওতায় একজন শিৰিত তরম্নণ ও তরম্নণী দুই বছর অস্থায়ী ভিত্তিতে কাজ করবে। কিন্তু আশঙ্কা কর্মসূচী শেষে ওই চাকরিরত ব্যক্তির চাকরি যাওয়ার পর নতুন একটি চাকরির সন্ধান করা বা ব্যবসা শুরম্ন করা কঠিন হবে। অনেকে ঝরে পড়তে পারে। এই ঝরে পড়া বন্ধ করতে তাদের পারিশ্রমিক থেকে কিছু অংশ কেটে রাখা হবে। বিশেষ করে প্রশিৰণকালীন তিন মাস একজন ভাতা পাবে দৈনিক এক শ' টাকা হারে। ওই প্রশিৰণ শেষে ২১ মাসের জন্য তাঁকে একটি চাকরি দেয়া হবে। চাকরিকালীন সে ভাতা পাবে দৈনিক দু'শ' টাকা হারে। মাসে পাচ্ছে সর্বসাকল্যে ৬ হাজার টাকা। কিন্তু পুরো টাকা দেয়া হলে চাকরিরত যুবক বা যুবতীর কোন সঞ্চয় থাকবে না। কর্মসূচী শেষে সে হাত শূন্য অবস্থায় ঘড়ে ফিরবে। এৰেত্রে প্রতিমাসে ৩ হাজার টাকা তার নিজেস্ব এ্যাকাউন্টে জমা রাখা হবে। বাকি টাকা সে নিয়ে খরচ করবে। এতে সুবিধা হচ্ছে এই কর্মসূচীর আওতায় একজন যুবক দুই বছর মেয়াদের কাজ শেষে সঞ্চয় হিসাব থেকে ৬৩ হাজার টাকা নিয়ে ঘরে ফিরতে পারবে। ওই টাকার সঙ্গে সরকার কিছু ঋণ দিয়ে পরবর্তীতে আত্মকর্মসংস্থানের সহায়তা করবে। এতে কর্মসূচী শেষে কাউকে পুরোপুরি বেকার হতে হবে না।
সূত্র মতে, ন্যাশনাল সার্ভিস পাইলট প্রকল্পের আওতায় কুড়িগ্রামে নয়টি উপজেলায় ৯ হাজার ৯শ' ৫০ জনকে দুই বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে। ওই জেলায় বেকার যুবক ও যুবতীর সংখ্যা হচ্ছে ৩২ হাজার ৫৫৪ জন। নির্বাচিতদের প্রশিৰণ দেয়ার জন্য এক শ' ৩৮ জন মাস্টার ট্রেইনারের প্রশিৰণ শেষ হয়েছে।
এদিকে বরগুনা জেলার ৫ উপজেলায় তিন হাজার ৬শ' জনকে এই কর্মসূচীর আওতায় অস্থায়ী কর্মসংস্থান করা হবে। ওই জেলায় শিৰিত বেকার যুবকদের সংখ্যা হচ্ছে ১৩ হাজার ৯৪ জন।
এই কর্মসূচীর মোট ব্যয় হবে প্রায় পৌনে দু'শ' কোটি টাকা। প্রশিৰণকালীন ব্যয় হবে ৪ কোটি ৬ লাখ টাকা। পরবর্তী চাকরিকালীন সময় ব্যয় দাঁড়াবে ১৭০ কোটি ৭৩ লাখ টাকা। এর মধ্যে অর্থ মন্ত্রণালয় থেকে প্রাথমিক ভাবে এই কর্মসূচীর জন্য বরাদ্দ দিয়েছে ৩৬ কোটি ৩৮ লাখ টাকা। কর্মসূচীতে বেকার যুব ও যুব মহিলাদের জাতি ও চরিত্র গঠনমূলক কাজ, দুর্যোগ ব্যবস্থাপনা ও সমাজ সেবা, মৌলিক ধারণা ও পরিবার পরিকল্পনা, শিৰা ও শারীরিক শিৰা, বন ও পরিবেশ, কৃষি, জননিরাপত্তা ও আইনশৃঙ্খলা, ইউনিয়ন ও উপজেলা পরিষদের সেবা কার্যক্রমের ওপর তিন মাস প্রশিৰণ দেয়া হবে। প্রশিৰণ শেষে সরকারী দফতর ও প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন কর্মৰেত্রে এদের নিয়োগ দিয়ে দুই বছরের জন্য সংযুক্ত করা হবে।
এ প্রসঙ্গে কুড়িগ্রাম যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক শরিফুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, এই কর্মসূচীতে অংশ নিতে বেকারদের মধ্যে ব্যাপক সাড়া দেখা গেছে। বরগুনা জেলা যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক মোসত্মাক আহমেদ জানান, এই কর্মসূচীর জন্য মাস্টার ট্রেইনারদের প্রশিৰণ শেষ। কর্মসূচী শুরম্ন করতে প্রসত্মুত।
এদিকে জনকণ্ঠের কুড়িগ্রাম স্টাফ রিপোর্টার জানান, আজ শনিবার কুড়িগ্রাম সদর কলেজ মাঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ন্যাশনাল সার্ভিস কর্মসূচী উদ্বোধনের জন্য আসবেন। ঢাকা থেকে হেলিকপ্টারযোগে তিনি কুড়িগ্রামে এসে পেঁৗছবেন। প্রধানমন্ত্রীর আগমন উপলৰে কুড়িগ্রাম শহর নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে। রাসত্মায় যানবাহন চলাচল সীমিত করা হয়েছে। শহরের বিভিন্ন রাসত্মায় ও উঁচু ভবনে পুলিশ ও আধা সামরিক বাহিনী টহল দিচ্ছে। প্রধানমন্ত্রীর আগমন উপলৰে কুড়িগ্রামের সর্বত্র সাজ সাজ রব।

No comments

Powered by Blogger.