তোমায় দিলাম আজিকে ছুটি

কবিতা তোমায় দিলাম আজিকে ছুটি। কবি কিশোর সুকান্ত ভট্টাচার্য বাস্তবতার অভিঘাতে রোমান্টিক ভাবালুতাআক্রান্ত কবিতাকে সাহিত্য থেকে নির্বাসিত করতে চেয়েছেন।
কারণ ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়/ পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি। প্রায় শতবর্ষ পরে একই সুর ধ্বনিত হতে শোনা গেল অস্ট্রেলিয়াবাসীর মুখে। তাঁরা অবশ্য কবিতাকে ছুটি দিতে চাইছেন না। বোঝাই যাচ্ছে, তাঁদের জীবনের সবটুকু রস রূঢ় বাস্তবতা এখনো নিগড়ে নেয়নি। নেয়নি বলেই তাঁরা সামাজিক যোগাযোগ সাইট থেকে স্বেচ্ছানির্বাসনের সিদ্ধান্ত নিয়েছেন। অবশ্য এই নির্বাসন চিরতরের জন্য নয়, শুধু ফেব্রুয়ারি মাসের জন্য। এটাকে তাঁরা নাম দিয়েছেন ফেসবুক ফ্রি ফেব্রুয়ারি।
অস্ট্রেলিয়ার কোন কোন নাগরিক মনে করেন, সামাজিক যোগাযোগ সাইট ব্যবহার করতে করতে তাঁরা রীতিমতো পরিশ্রান্ত, বিরক্ত। এর কারণে ব্যক্তিগত মধুর জীবন আজ লুপ্তপ্রায়। এ ধারণার বশেই মরচেপড়া সম্পর্ককে ঝালাই করে নিতেই তাঁরা ফেসবুক ফ্রি ফেব্রুয়ারি পালনের সিদ্ধান্ত নিয়েছেন। পুরোটা মাস তাঁরা আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবদের সঙ্গে সঙ্গে আড্ডা, বেড়ানো, মোবাইলে কথা বলা তথা প্রত্যক্ষ সব যোগাযোগ করবেন বলে শপথ নিয়েছেন। তাঁরা আর সামাজিক যোগাযোগ সাইটগুলোর ছায়াবন্ধুদের চান না, তাঁরা প্রয়োজন অনুভব করছেন কায়াবন্ধুর, অন্তত একটি মাসের জন্য হলেও।

No comments

Powered by Blogger.