পরিধির পথচলা

২০০৫ সালে ঢাকায় সুজন, বিপুল ও দোলন মিলে পরিধি গড়ে তোলেন। তাঁদের নির্দিষ্ট কোন ড্রামার ছিল না। প্রতিষ্ঠাতা তিন সদস্যকে অপরিবর্তিত থেকে অনেকবার তাঁদের ড্রামার বদল করতে হয়।
পরিধি ওই সময়ে হেভিমেটাল ও হার্ডরক ধাঁচের গান করত। বিভিন্ন মেটাল কনসার্টসহ বহু কনসার্টে তাঁরা অংশ নিয়েছেন।
২০০৮ সালে তাঁরা বাপ্পা মজুমদারের স্টুডিওতে গিয়ে নিজেদের প্রথম এ্যালবামের কাজ শুরু করেন। টানা একটা বছর এ্যালবামের কাজ করার পর ২০০৯ সালে তা জি-সিরিজ-এর অগ্নিবীণা থেকে বের হয়। ‘ওদের কেউ নেই’ শীর্ষক এ্যালবামটি পথশিশুদের উৎসর্গ করা হয়েছিল। পরিধির সদস্যরা এ্যালবামটির পেছনে যে অক্লান্ত পরিশ্রম ও সৃষ্টিশীলতার পরিচয় দিয়েছেন তা শ্রোতার শুনলেই বুঝতে পারবেন। সত্যিই প্রশংসার দাবিদার এ এ্যালবামটি। অগ্রজ বাপ্পা মজুমদারের প্রতি পরিধি এখানে বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করেছে।
পরিধি তাঁদের প্রথম এ্যালবামটিতে সফট রক, মেলো রক ও ফিউশন ধাঁচের গান করেছে। দেখতে দেখতে পরিধি তার অনেকখানি পথ অতিক্রম করেছে। আট বছরের যাত্রায় তাঁদের দ্বিতীয় এ্যালবামের কাজ শেষ হয়ে গেছে। তবে তার শিরোনাম এখনও ঠিক করা হয়নি।
নতুন এ্যালবামটি নিয়ে তাঁরা খুবই আশাবাদী। অনেক সময় নিয়ে কাজ করা হয়েছে বলে গানগুলো নিয়ে আরও বেশি ভাবার সুযোগ তাঁরা পেয়েছেন। এখানে নিরীক্ষামূলক গানের সংখ্যাই বেশি।
পরিধি এখন পর্যন্ত অসংখ্য কনসার্ট ও বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানে অংশগ্রহণ করে তাদের অসাধারণ গান পরিবেশন করেছে। বর্তমানেও তারা খুবই ব্যস্ত সময় কাটাচ্ছেন বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশন ও নিজেদের রেকর্ডিং স্টুডিওতে কাজ নিয়ে।
পরিধি বাংলা গানকে আরও ভাল কিছু দিতে চায়। তাই তাঁরা ভবিষ্যতে আরও ভাল কিছু করার স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছেন। যেসব শ্রোতা অসাধারণ এই গানের দলটির কোন গান এখনও শোনেনি, তাঁরা শুনবেন বলে প্রত্যাশা রইল।

No comments

Powered by Blogger.