খাগড়াছড়িতে একের পর এক অগ্নিকাণ্ডে জনমনে সংশয়- নাশকতা, নাকি স্বাভাবিক

গত ২৩ ফেব্রম্নয়ারি খাগড়াছড়িতে সংঘটিত সহিংস ঘটনার পর থেকে জেলার বিভিন্ন স্থানে ধারাবাহিকভাবে ঘটেছে বেশ কয়েকটি অগি্নকা-ের ঘটনা। ধারাবাহিক এসব আগুনের ঘটনা স্বাভাবিক নাকি নাশকতা_ এ নিয়ে জনমনে সন্দেহের সৃষ্টি হয়েছে।
গত শনিবার রাত আড়াইটায় খাগড়াছড়ি শহর সংলগ্ন গোলাবাড়ী এলাকায় আবারও অগি্নকা-ের ঘটনা ঘটেছে। গভীর রাতে বাড়িটির পেছনের অংশে কিভাবে অগি্নকা-ের সূত্রপাত হয়েছে পুলিশ নিশ্চিত হতে পারেনি। ২৩ ফেব্রম্নয়ারি খাগড়াছড়িতে সংঘর্ষের পর থেকে এ পর্যনত্ম শহরের আশপাশের এলাকায় ৭টি অগি্নকা-ের ঘটনা ঘটেছে। কেউ বলছেন, রহস্যজনক, কেউ বলছেন, স্বাভাবিক দুর্ঘটনা। সদর থানার ওসি আবুল কালাম আজাদ জানান, অধিকাংশ ঘটনাই রহস্যজনক বলে মনে হচ্ছে। অভিযুক্ত সন্দেহভাজনদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ চলছে।
এদিকে ২৩ ফেব্রম্নয়ারি খাগড়াছড়ি ঘটনার পর ২৪ ফেব্রম্নয়ারি খাগড়াছড়ি গোলাবাড়ী এলাকার অপর্ণা চৌধুরী পাড়ায় ঘটে অগি্নকা-ের ঘটনা। এতে একটি বসতবাড়ি পুড়ে যায়। ২৬ ফেব্রম্নয়ারি জেলার মাটিরাঙ্গা বাজারেও ঘটে অগি্নকা-ের ঘটনা। বাজারের পাঁচটি দোকান পুড়ে ছাই হয়ে যায়। য়তি হয় অনত্মত ১৫ লাখ টাকার। ২৮ ফেব্রম্নয়ারি মাটিরাঙ্গার ১০ নম্বর এলাকায় একটি খামার ঘরে অগি্নসংযোগ করে কে বা কারা। ৩ মার্চ খাগড়াছড়ি শহরের অদূরে শালবন আদর্শপাড়ায় শানত্মি বৈঠক চলাকালে বিকেল পাঁচটায় পাশের গ্রাম গুরম্নরগাড়ী টিলায় ঘটে অগি্নকা-ের ঘটনা। বসতবাড়ির ৪টি ঘর পুড়ে যায়। অনত্মত পাঁচ লাখ টাকার তি হয়। ২৪ ফেব্রম্নয়ারি গোলাবাড়ী এলাকার যে বাড়িটিতে অগি্নকা-ের ঘটনা ঘটেছে শনিবার রাতে সেই বাড়ির পাশের ভাড়াটিয়া বাড়িটিতে আবারও ঘটে অগি্নকা-ের ঘটনা । শনিবারের অগি্নকা-ের ঘটনার সূত্রপাত সম্পর্কে পুলিশ নিশ্চিত হতে পারেনি। বাড়িতে থাকা পাঁচ ভাড়াটিয়ার সর্বস্ব ছাই হয়ে গেছে। ঘটনার পর ফায়ার সার্ভিস পেঁৗছার পূর্বেই বিশাল বাড়ির দ'ুটি ঘর পুড়ে ছাই হয়ে যায়। বাড়ির মালিক ব্যবসায়ী শাহ আলম জানান, তিনি দীর্ঘদিন থেকেই পাঁচটি পরিবারকে বিশাল এই বাড়িটি ভাড়া দিয়ে আসছেন। তিনি জানান অনত্মত পাঁচ লাখ টাকার য়তি হয়েছে। স্থানীয় সংসদ সদস্য যতীন্দ্রলাল ত্রিপুরা শুক্রবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন । রেডক্রিসেন্ট খাগড়াছড়ি ইউনিট তিগ্রসত্মদের মাঝে ত্রাণ বিতরণ করেছে।
এদিকে ২৪ ফেব্রম্নয়ারির পর থেকে ধারাবাহিকভাবে এসব অগি্নকা-ের ঘটনাকে শহরের অনেকেই মনে করছেন রহস্যজনক। এ নিয়ে জনমনে দেখা দিয়েছে নানান প্রশ্ন। আবার কেউ কেউ মনে করছেন ২৪ ফেব্রম্নয়ারির রেশ জিইয়ে রাখতে খাগড়াছড়ি ও বাঘাইছড়ি সংঘর্ষের ইন্ধনদাতাদের গোপন চক্রের নাশকতাও হতে পারে।

No comments

Powered by Blogger.