চট্টগ্রামে প্রিমিয়ার ভার্সিটির অচলাবস্থা ৩ দিনেও কাটেনি

 চট্টগ্রামে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা তিন দিনেও নিরসন হয়নি। পদত্যাগী ডিন ড. মিলন কুমার ভট্টাচার্যের কর্মস্থলে ফিরিয়ে আনার দাবিতে মঙ্গলবার নগরীর ওয়াসা মোড়স্থ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা আমরণ কর্মসূচী ঘোষণা দিয়েছে।
শুধু বিজনেস স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরাই নয়, পুরো বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী এ আন্দোলনে অংশ নিয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী ফারহানা ইকবাল। এদিকে, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের প থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আগামী ১২ মার্চ পর্যন্ত ব্যবসায় অনুষদ বিভাগ বন্ধ থাকবে।
সম্মেলনে জানানো হয়, এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মধ্য দিয়ে শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ করে দেয়ার জন্য আমরা চট্টগ্রামের মেয়র ও বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরীকে ধন্যবাদ জানাই। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কিছু অসাধু শিক-শিকিক্ষা চক্রান্ত করে ড. মিলনকে পদত্যাগে বাধ্য করেছেন। এর মধ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিকিা রাজিয়া সুলতানা ও মীর তরিকুল আলম। এ দু'জন পদত্যাগী ডিনকে পদত্যাগ নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা পালন করেছেন। এমনকি মেয়রের কথিত ভাগিনা মীর তরিকুল আলম শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে আন্দোলনরতদের বিরত রাখার চেষ্টা করছেন। শিকদের বিভিন্ন রকম উস্কানিমূলক বক্তব্য প্রদানের মাধ্যমে ড. প্রফেসর মিলন কুমার ভট্টাচার্যকে বিপ েনিয়ে যাওয়ার অপচেষ্টা করছেন। এমনকি তরিকুল আলম মেয়র মহিউদ্দিন চৌধুরীর ভাগিনা পরিচয় দিয়ে প্রভাব খাটানোর চেষ্টা চালাচ্ছেন। এ ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আবু ইউসুফ আলম আমাদের প্রিয় শিক ড. মিলন কুমার ভট্টাচার্যকে পদত্যাগ করতে উদ্বুদ্ধ করেছিলেন। কিন্তু মেয়রের অনিচ্ছা সত্ত্বেও ড. আবু ইউসুফ আলম মিলনকে জোরপূর্বক পদত্যাগে বাধ্য করেছেন বলে আমরা জেনেছি। আমরা এমনও জানি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে তিনি আর বেশিদিন নেই। এর ফলশ্রম্নতিতে তিনি প্রথমে আইন অনুষদের চেয়ারম্যান ড. বদরম্নদ্দীন, ইংরেজী অনুষদের চেয়ারম্যান ড. মহিদুল আলম, কম্পিউটার বিজ্ঞান অনুষদের চেয়ারম্যান ড. মিহির কুমার রায়কে পর্যায়ক্রমে সর্বশেষ ড. মিলন কুমার ভট্টাচার্যকে সরিয়ে তাঁর পছন্দমত ব্যক্তিকে চেয়ারম্যান বানিয়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়ার চেষ্টা করছেন।

No comments

Powered by Blogger.