স্মার্টফোনে বাংলা গানের সঙ্গে দেখা যাবে গানের কথাও!

স্মার্টফোনের গান শোনার জনপ্রিয় অ্যাপস টিউনউইকি (http://goo.gl/25b8u) এবং মিনি লিরিকস (http://goo.gl/khTZ7)। এ অ্যাপসগুলোর সাহায্যে গান শুনলে সঙ্গে সঙ্গে গানের কথাও দেখা যায়।
এ অ্যাপসগুলো ব্যবহার করে ইংরেজি গানের মতোই বাংলা গানের গানের কথাও এবার দেখা যাবে। বাংলা-সমর্থিত অ্যান্ড্রয়েড স্মার্টফোন অথবা ট্যাবলেট কম্পিউটারে অ্যাপস প্লেয়ার দিয়ে বাংলা গান শুনলে গানের কথার সঙ্গে সঙ্গে চলে আসবে বাংলা অক্ষরে সংশ্লিষ্ট গানের কথা।
এ অ্যাপসগুলোর বাংলা গানের ক্ষেত্রে গানের কথা দেখানোর সুবিধা যোগ করেছেন ব্যাংক কর্মকর্তা মো. ময়েজুল ইসলাম। তিনি প্রথম আলো ব্লগসহ বিভিন্ন বাংলা ব্লগে নিয়মিত ‘সুনীল সমুদ্র’ নামে লেখেন।
তিনি জানান, ‘শুরুতে মোহাম্মদ আবদুল জব্বারের গাওয়া ‘সালাম সালাম হাজার সালাম’ এবং সামিনা চৌধুরীর গাওয়া ‘কবিতা পড়ার প্রহর এসেছে’ গান দুটির সিনক্রোনাইজড গানের কথা লিরিকস আপলোড করেছি। এখন আরও জনপ্রিয় গানও যোগ করা হয়েছে।’
সিনক্রোনাইজড গানের কথার বিষয়ে ময়েজুল ইসলাম জানান, এর বৈশিষ্ট্য হচ্ছে গান চলার সময় যখন যে লাইনটি গাওয়া হয়, ঠিক সেই সময়ে সেই লাইনটি সংশ্লিষ্ট প্লেয়ারের পর্দায় দেখা যায়। অর্থাৎ, বাংলা কারাওকের মতো এতে গান শুনতে শুনতে দেখা যাবে গানের কথাও। ইংরেজি গানের ক্ষেত্রে এ ধরনের প্রচুর সিনক্রোনাইজড গানের কথা থাকলেও বাংলা গানের ক্ষেত্রে তেমন ছিল না। তাই আমি এ অ্যাপস দুটির জন্য বাংলা গান ঠিক করি।
বর্তমানে বাংলা গানগুলো টিউনউইকি ও মিনিলিরিকস সার্ভারে রাখা আছে।ভবিষ্যতে আরও গানের ‘বাংলা সিনক্রোনাইজড লিরিকস’ সংযোজিত হবে বলেও জানিয়েছেন ময়েজুল ইসলাম। গানের কথার সঙ্গে মিল রাখতে বাংলা গানগুলো http://goo.gl/tfccy ঠিকানায় রাখা হয়েছে।
—নুরুন্নবী চৌধুরী

No comments

Powered by Blogger.