এবার ল্যান্ড ও সেল ফোন মনিটরিং

এবার টেলিফোন ও মোবাইল ফোন মনিটরিং সিস্টেম চালু করতে যাচ্ছে সরকার। দেশ থেকে সন্ত্রাস নির্মূলের লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হচ্ছে। এর মনিটরিংয়ের মাধ্যমে পুলিশ সন্ত্রাসের আগাম খবর পেয়ে যাবে এবং তাদের পৰে তা মোকাবেলা সহজ হয়ে যাবে।
সংশিস্নষ্ট সূত্র জানায়, এ কার্যক্রম বাস্তবায়নের লৰ্যে পুলিশ বিভাগ একটি প্রকল্প চূড়ান্ত করেছে। এ প্রকল্পে ব্যয় হবে ৩০ থেকে ৫০ কোটি টাকা। এই মনিটরিং সিস্টেমে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হবে। মোবাইল ফোন বা ল্যান্ডফোনের মাধ্যমে কোন সন্ত্রাসী কার্যকলাপ পরিচালনার লৰ্যে বা চোরাচালানের জন্য কথোপকথন হলে অধুনিক এই যন্ত্রপাতির মাধ্যমে সঙ্গে সঙ্গে সে সম্পর্কে পুলিশ সচেতন হতে পারবে। শুধু সচেতন হওয়া নয় মোবাইল ফোনের অবস্থানও সহজে বোঝা যাবে। এর ভিত্তিতে সংশিস্নষ্ট এলাকার পুলিশকে নির্দেশ দেয়ার সঙ্গে সঙ্গে তারা অভিযান পরিচালনা করতে পারবে। এ ছাড়া বিভিন্ন দুর্নীতিও কমে আসবে এর মাধ্যমে।
দেশের বিভাগীয় শহরগুলোতে পুলিশ বিভাগের এই প্রযুক্তি স্থাপন করা হবে। এর মা্যধমে বিভাগীয় পুলিশ তাদের অধীনস্থ এলাকার সন্ত্রাসের আগাম খবর পেয়ে যাবে। এতে সন্ত্রাস নিমর্ূলে তাদের কার্যক্রম অনেকটা সহায়ক হবে। সূত্র জানায়, এ প্রকল্প বাসত্মবায়নের লৰ্যে ইতোমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। এই দরপত্রের বিপরীতে পাঁচটি কোম্পানি তাদের দরপত্র জমা দিয়েছে। আজ বুধবার বেলা ১১টায় এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.