কাদের মোল্লার মামলা পুনর্বিচারের আবেদন খারিজ- যুদ্ধাপরাধী বিচার

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার মামলার পুনর্বিচারের আবেদন খারিজ করে দিয়েছে ট্রাইব্যুনাল।
এই নিয়ে জামায়াতের ৫ শীর্ষ নেতার রি-ট্রায়ালের আবেদন খারিজ করা হলো। কাদের মোল্লার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেছে তার আইনজীবী। আব্দুল কাদের মোল্লার ১০ হাজার টাকা জরিমানা কমিয়ে ৫ হাজার টাকা দেয়ার জন্য আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। এদিকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতারকৃত জামায়াতের সাবেক আমির গোলাম আযমের পক্ষে সাফাই সাক্ষ্য গ্রহণ করার জন্য আজ দিন ধার্য করে দেয়া হয়েছে। এটিএন নিউজের বিশেষ প্রতিনিধি মাসহুদুল হক ও বিটিভির রিপোর্টার, ম্যানেজিং ডিরেক্টরের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেছেন আসামি পক্ষের আইনজীবী। ১০ জানুয়ারি শুনানির দিন ধার্য করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ ও ২ এ আদেশগুলো প্রদান করেছে।
উল্লেখ্য, তিন ডিসেম্বর জামায়াতের সাবেক আমির গোলাম আযম, বর্তমান আমির মতিউর রহমান নিজামী, নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী ও সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের পুনর্বিচারের আবেদন খারিজ করে দেয় ট্রাইব্যুনাল। সোমবার আব্দুল কাদের মোল্লার পুনর্বিচারের আবেদনও একই যুক্তিতে খারিজ করে দিয়েছে। চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান শাহীনের নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ আদেশ প্রদান করেছে। ট্রাইব্যুনালে অন্য দু’সদস্য ছিলেন বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও জেলা জজ মোঃ শাহিনুর ইসলাম। বৃহস্পতিবার আসামিপক্ষ কাদের মোল্লার মামলা পুনরায় শুরু আবেদন করেন, শুনানির জন্য ট্রাইব্যুনাল সোমবার দিন ধার্য করে দেয়। ধার্য তারিখ অনুযায়ী শুনানি শেষে খারিজ করে আদেশ দেয়। এদিকে গত ২৭ ডিসেম্বর কাদের মোল্লার বিরুদ্ধে প্রসিকিউশনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে ৭ জানুয়ারি আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করে দেয় ট্রাইব্যুনাল। ১৭ ডিসেম্বর থেকে কাদের মোল্লার বিরুদ্ধে যুক্তি উপস্থাপন শুরু করেন প্রসিকিউটর মোহাম্মদ আলী। মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এ কাদের মোল্লার বিরুদ্ধে মামলা বর্তমানে বিচারিক প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। প্রসিকিউশনের যুক্তি উপস্থাপন শেষে আসামিপক্ষ যুক্তি উপস্থাপন শুরু করেছেন সোমবার থেকে। আজ আব্দুল কাদের মোল্লার পক্ষে ডিফেন্সের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক আইনী বিষয়ে যুক্তি উপস্থাপন শুরু করেছন। যুক্তিতর্ক শেষেই কাদের মোল্লার মামলার রায় প্রদানের তারিখ ঘোষণা করবে ট্রাইব্যুনাল।
জরিমানার টাকা ॥ একাত্তরের মুক্তযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা একই আবেদন বার বার করায় ১০ হাজার জরিমানা কমিয়ে ৫ হাজার টাকা দেয়ার জন্য আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। একই সঙ্গে ট্রাইব্যুনাল সোমবার মামলার প্রসিকিউটর মোহাম্মদ আলীকে গণমাধ্যমে রায়ের বিষয়ে বক্তব্য দেয়ার ক্ষেত্রে সতর্ক করেছে আদালত।
সম্পৃক্ততা নেই ॥ জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুর কাদের মোল্লার আইনজীবী তাজুল ইসলাম বলেন, আমরা আসামি আব্দুল কাদের মোল্লার সঙ্গে পরামর্শ করে সব আবেদন করি না এমনকি করতেও পারি না। তার পক্ষে সাফাই সাক্ষীর জবানবন্দী নিতে আরও ৬ সাক্ষীকে অনুমতি চেয়ে যে আবেদন করা হয়েছিল সেটিও সে জানত না। আর তাকে জরিমানা করে যে আদেশ দেয়া হয়েছে এতে আসামি কাদের মোল্লার কোন স¤ৃúক্ততা নেই।
গোলাম আযম ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরাধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত জামায়াতের সাবেক আমির গোলাম আযমের পক্ষে সাফাই-সাক্ষ্য গ্রহণ করার জন্য আজ দিন ধার্য করে দিয়েছে ট্রাইব্যুনাল। আসামি গোলাম আযমের পক্ষে ডিফেন্সের সাফাই সাক্ষী উপস্থিত করার আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের নেতৃত্বে দুই সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ প্রদান করেছে। অন্য সদস্য ছিলেন বিচারপতি আানোয়ারুল হক। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর বর্তমানে ছুটিতে আছেন।
গোলাম আযমের মামলায় প্রসিকিউশনের সাক্ষ্যগ্রহণ শেষে আসামিপক্ষে সাফাই-সাক্ষ্য শুরু হয়েছিল। গোলাম আযমের ছেলে বরখাস্তকৃত সেনা কর্মকর্তা আব্দুল্লাহিল আমান আযমী বাবার পক্ষে প্রথম সাফাই সাক্ষী হিসেবে সাফাই-সাক্ষ্য দিচ্ছিলেন। কিন্তু পর পর কয়েকটি ধার্য তারিখে সাফাই সাক্ষী ও তার আইনজীবী উপস্থিত না হওয়ায় ট্রাইব্যুনাল সাফাই সাক্ষ্যগ্রহণ সমাপ্ত ঘোষণা করে যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের দিন ধার্য করে দিয়েছিল।
গত ৮ ডিসেম্বর বিচারপতি নিজামুল হকের স্কাইপে সংলাপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে বিদেশী পত্রিকা দ্য ইকোনমিস্ট। পরে ওই স্কাইপে সংলাপ নিয়ে দৈনিক আমার দেশ পত্রিকায় প্রতিবেদন প্রকাশ করে। এরপর গত ১১ ডিসেম্বর বিচারপতি নিজামুল হক পদত্যাগ করায় ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হয়।
আদালত অবমাননার আবেদন
এটিএন নিউজের বিশেষ প্রতিনিধি মাসহুদুল হক ও বাংলাদেশ টেলিভিশন (বিটিভির) রিপোর্টার, ম্যানেজিং ডিরেক্টরের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেছেন আসামিপক্ষের আইনজীবী। গ্রেফতারকৃত জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আইনজীবী মিজানুল ইসলাম এ অভিযোগ দায়ের করেন। বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের নেতৃত্বে দুই সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ এই আবেদন করা হয়েছে। ১০ জানুয়ারি শুনানির দিন ধার্য করেন।
আসামিপক্ষের আইনজীবী মিজানুল ইসলাম জানিয়েছেন, বিচারাধীন বিষয় নিয়ে নিজেদের মতো করে বক্তব্য প্রদান এবং প্রসিকিউশনের সাক্ষীদের বক্তব্য অনুযায়ী আসামির মৃত্যুদ- কামনা করায় এটিএন নিউজের রিপোর্টার মাসহুদুল হক এবং বিটিভির রির্পোটার সুজন হালদারের বিরুদ্ধে এ অভিযোগ দায়ের করা হয়েছে।

No comments

Powered by Blogger.