এমপিওভুক্ত নন এমন শিক্ষকরা আজ মাউশি ঘেরাও করবেন

 সকল স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে আজ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) ঘেরাও করবেন আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা।
দাবি বাস্তবায়নে চলমান আন্দোলনের অংশ হিসাবে সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে দিনভর বিক্ষোভ ও অবরোধ শেষে মাউশি ঘেরাও কর্মসূচীর ডাক দেয়া হয়েছে। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ঐক্যজোটের ব্যানারে আয়োজিত কর্মসূচীতে শিক্ষক নেতারা একই সঙ্গে বলেছেন, দাবি বাস্তবায়ন করেই এবার আমরা ঘরে ফিরব। মঙ্গলবার (আজ) সকালে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচীর পর ১১টায় আমরা মাউশি ঘেরাও করব।
সংগঠনের সভাপতি এশারত আলী বলেছেন, গত ১ সেপ্টেম্বর শিক্ষকদের আন্দোলন কর্মসূচীতে লাঠিপেটা করেছিল পুলিশ। পরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষকদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের আশ্বাসের পর আমরা কর্মসূচী স্থগিত করেছিলাম। গত ১১ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের আলোচনার তারিখ থাকলেও হঠাৎ করে তা স্থগিত করা হয়। এর মাধ্যমে আমাদের সঙ্গে সরকারের আলোচনার পথ বন্ধ হয়ে গেছে বলে আমি মনে করি। কিন্তু আমরা আমাদেরদাবি বাস্তবায়ন করেই ঘরে ফিরব। এর আগে সোমবার নন-এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে সকাল ১১টা থেকে বিকেল পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ করে রাস্তা অবরোধ করেন কয়েক শ’ শিক্ষক-কর্মচারী। এতে প্রেসক্লাবের আশপাশের এলাকায় ব্যাপক যানজট সৃষ্টি হয়। এ সময় সংগঠনের নেতারা বলেন, জনগণের ভোগান্তি হোক আমরা এমন কোন কর্মসূচী পালন করতে চাই না। কিন্তু সরকার আমাদের দাবির বিষয়ে কোন কথা বলছে না। তাই আন্দোলনের কোন বিকল্প নেই। এমপিও’র ঘোষণা না আসা পর্যন্ত লাগাতার অবস্থান কর্মসূচী চলবে। সাধারণ সম্পাদক অধ্যক্ষ তাপস কুমার কুন্ডু বলেন, স্বীকৃতিপ্রাপ্ত প্রায় সাত হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওর অপেক্ষায় আছে। যেখানে এক লাখের মতো শিক্ষক-কর্মচারী কর্মরত রয়েছেন। এসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওর দাবিতে দীর্ঘদিন থেকেই আন্দোলন করছেন প্রতিষ্ঠানগুলোতে কর্মরত শিক্ষক-কর্মচারীরা। গত মে মাসে এ নিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আমাদের বৈঠকও হয়। পরবর্তীতে ৫ সেপ্টেম্বর শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরীর সঙ্গেও বৈঠক করেছিলাম আমরা। শিক্ষকদের ওপর নির্যাতন চালানোর পর প্রধানমন্ত্রী শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়টি সুরাহার জন্য বৈঠকে বসবেন, এমন তথ্য পাঠানো হয় শিক্ষকদের কাছে। প্রধানমন্ত্রীর আশ্বাসে তাৎক্ষণিকভাবে তখনকার কর্মসূচী প্রত্যাহার করেছিলাম আমরা। কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক না হওয়ায় এখন আবার শিক্ষকরা আন্দোলনে নেমেছেন। নেতৃবৃন্দ আরো বলেন, এমপিভুক্ত না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচী চলবে। দাবি আদায় করে ঘরেই ফিরবেন শিক্ষকরা। তার আগে দরকার হলে রাস্তায় থাকব আমরা। তাঁরা অভিযোগ করেন, শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবের দফায় দফায় আশ্বাসের পরও তাঁদের দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে শিক্ষকদের বৈঠকের কোন ব্যবস্থা করা হয়নি। প্রধানমন্ত্রীর সঙ্গে শিক্ষক নেতাদের বৈঠক এবং নন-এমপিও শিক্ষকদের দাবি নিয়ে এক ধরনের ধূম্রজাল সৃষ্টি করা হয়েছে। এখন সাধারণ শিক্ষকরা মনে করছেন, তাঁরা এক ধরনের প্রতারণার ফাঁদে পড়েছেন। এ ধরনের অবস্থা দেশের শীর্ষ পর্যায়ের নেতৃত্ব থেকে আশা করে না শিক্ষক সমাজ। শিক্ষক নেতারা আরও বলেন, এমপিওভুক্তি খাতে অর্থের অভাবের কথা বলা হচ্ছে। কিন্তু শিক্ষা খাতে বড় ধরনের বরাদ্দ থেমে নেই। ২৬ হাজার রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণ করতে যাচ্ছে সরকার। ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়ে দফতরি নিয়োগ হতে যাচ্ছে। নন-এমপিও শিক্ষকরা সরকারের এসব সিদ্ধান্তকে স্বাগত জানান। অথচ স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের সব ধরনের যোগ্যতা থাকার পরও এসব প্রতিষ্ঠানের ভবিষ্যত নিয়ে সরকারের কোন মাথাব্যথা নেই।
মাউশির নতুন ডিজির দায়িত্ব গ্রহণ ॥
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নতুন মহাপরিচালক পদে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ফাহিমা খাতুন। বিসিএস সাধারণ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফাহিমা খাতুনকে নিয়োগ দেয়া হয় গত রবিবার। সদ্য ঢাকা শিক্ষা বোর্ডের দায়িত্বপালনকারী ফাহিমা খাতুনকে সংবর্ধনা জানাতে সোমবার সকাল থেকেই ছিল মাউশি প্রাঙ্গণে শিক্ষকদের ভিড়। সকাল ১০টার দিকে ফাহিমা খাতুন মাউশিতে প্রবেশ করলে শিক্ষকরা তাঁকে ঘিরে ধরেন এবং মিছিল সহকারে তাতে ফুল দিয়ে বরণ করেন, যেখানে এসেছিলেন ঢাকার প্রায় সকল সরকারী ও অধিকাংশ বেসরকারী কলেজের অধ্যক্ষ। এসেছিলেন প্রধান শিক্ষকরা। বিসিএস সাধারণ শিক্ষক ক্যাডাররাই এ সংবর্ধনায় অগ্রণী ভূমিকা পালন করেন। সমিতির সহসভাপতি অলিউল্লাহ মোহাম্মদ আজমতগীর, প্রফেসর দিলারা হাফিজ, মাসুম এ রব্বানী, যুগ্ম সম্পাদক এফ এম বশিরুল্লাহ এ সময় ব্যবস্থাপনা ও শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করেন। নতুন মহাপরিচালক দায়িত্ব পালনে সকলের সহযোগিতা কামনা করেছেন।

No comments

Powered by Blogger.