চ্যাপলিনের 'দ্য কিড'- বাবলু ভট্টাচার্য

চার্লি চ্যাপলিন পৃথিবীর সর্বযুগের অন্যতম সেরা চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা। 'দ্য কিড' তার তৈরি প্রথম পরিণত ছবি। যেমন উপভোগ্য কাহিনী তেমনি কুশলী নির্মাণ।
একদিন চ্যাপলিন রাসত্মা দিয়ে হেঁটে যাবার সময় দেখলেন ছোট্ট একটি ছেলে রাসত্মার এক কোণায় ভাল মানুষের মতো মুখ করে চুপটি করে বসে পথচারীর পায়ের সামনে তাক করে ছুড়ে মারছে কলার খোসা। ছেলেটির ভাবভঙ্গি বেশ আকর্ষণীয় মনে হলো পরিচালক চার্লি চ্যাপলিনের কাছে। তিনি পায়ে পায়ে ছেলেটির পাশে গিয়ে দাঁড়ালেন_
_এই ছেলে, ছবিতে অভিনয় করবে?
গম্ভীরভাবে ছেলেটির জবাব_ভেবে দেখতে পারি।
চ্যাপলিন খুশি হলেন।
_চল, তোমার বাবার কাছে আমাকে নিয়ে যাবে?
_তার দরকার হবে না। আমার বয়সটা নিহায়ত কম নয়, পাঁচ বছর। আমার সঙ্গে আলাপ-আলোচনা করলেই চলবে।
এই ছিল সেই যুগের তুখোড় শিশু অভিনেতা জ্যাকি কুগান।
'দ্য কিড' ছবিটি একটি পরিত্যক্ত শিশুকে নিয়ে। একদিন চ্যাপলিন খুব খুশি মনে রাসত্মা দিয়ে হেঁটে যাচ্ছেন। রাসত্মার দু'পাশে সারি সারি বাড়ি। সেইসব বাড়ির জানালা থেকে রাসত্মার ওপর ঝপাস ঝপাস করে ময়লা ফেলা হচ্ছে। কিছু ময়লা চার্লির ওপরেও এসে পড়ে। কিন্তু তাতে তাঁর কোন বিরক্তি নেই। তিনি দিব্যি ছড়ি ঘোরাতে ঘোরাতে চলেছেন। হঠাৎ দাঁড়িয়ে পড়লেন চ্যাপলিন। এদিক-ওদিক তাকালেন। তারপর পকেট থেকে টেনেটুনে বের করলেন একটি টিনের কৌটো। আগে সেই কৌটোর ভেতরে থাকত সার্ডিন ফিস। এখন সেটা চার্লির সিগারেট কেস। কৌটোর ভেতরে রয়েছে আধপোড়া কয়েকটি সিগারেট। তারই একটি ধরালেন তিনি। পাশে একটি ডাস্টবিন। হঠাৎ দেখা গেল সেই ডাস্টবিনের ময়লাগুলো নড়ছে। কি ব্যাপার! চার্লি বিস্মিত। দেখা গেল সেই ময়লার ভেতরে একটি ফেলে যাওয়া শিশু হাত-পা ছুড়ছে। দেখেই ঘাবড়ে গেলেন চার্লি। তারপর তাঁর মনটা মমতায় ভরে গেল। আহা! কেমন হাত-পা ছুড়ছে শিশুটি! কোলে তুলে নিলেন শিশুটিকে চার্লি। কিন্তু এখন তিনি কী করবেন? তাঁর ইচ্ছে পথ চলতি কোন মানুষের কাছে শিশুটিকে গছিয়ে দিয়ে সটকে পড়া।
এক বুড়ো লোককে দেখা যায় হেঁটে আসতে। চার্লি তার কাছে গিয়ে অনুরোধ করেন, দয়া করে তিনি যদি শিশুটিকে একটু ধরেন, তাহলে চার্লি তাঁর খুলে যাওয়া জুতোর ফিতেটা কোনমতে বেঁধে নিতে পারেন। যেই না বৃদ্ধ শিশুটিকে কোলে তুলে নেয়, অমনি চার্লির ভোঁ দৌড়। বৃদ্ধ তো হতভম্ব। এ কী কা-! সেও কম যায় না। দৌড়ে গিয়ে ধরে ফেলে চার্লিকে। তারপর তাঁর পিঠে ঘা কতক লাগিয়ে শিশুটিকে আবার চার্লির কোলে ফিরিয়ে দেয়।
হঠাৎ চার্লি দেখে, শিশুটির গায়ের কাপড়ের সাথে একটি কাগজ আটকানো। আর তাতে লেখা, 'দয়া করে এই হতভাগ্য শিশুটিকে একটু ভালবাসবেন। এর একটু যত্ন নেবেন।' লেখাটা পড়ে চার্লির মনটা একদম ভিজে যায়। তাঁর খুব মায়া হয় শিশুটির জন্য। শিশুটিকে কোলে নিয়ে বসত্মিতে ফিরে আসেন চার্লি চ্যাপলিন। নিজ হাতে দোলনা বানান এবং শিশুটি তাঁর কাছে বড় হতে থাকে।
এর মধ্যে পাঁচ বছর কেটে গেছে। শিশুটি এখন একটি দূরনত্ম বালক। চার্লির কাজ হলো ঘর-বাড়ির জানালা মেরামত করা। ছেলেটি লুকিয়ে পাথর ছুড়ে বিভিন্ন বাড়ির কাচের জানালা ভেঙ্গে ফেলে_উদ্দেশ্য একটাই। তার পালক পিতা চার্লিকে কাজ জুটিয়ে দেয়া।
জানালা ভাঙ্গার একটি দৃশ্যে শিশু শিল্পী জ্যাকি কুগান দারম্নণ অভিনয় করেছে। দৃশ্যটি ছিল_একটি বাড়ির জানালা ভাঙ্গার জন্য ছেলেটি পাথর টিপ করছে। হাতখানাকে বেঁকিয়ে পেছন দিকে নিয়ে আসতেই সে বুঝতে পারে, কেউ একজন চুপিচুপি তার পেছনে এসে দাঁড়িয়েছে। ছেলেটি ফিরে তাকিয়ে দেখে একজন পুলিশ কনস্টেবল। কুগান মোটেই ঘাবড়ে যাবার পাত্র নয়। অমস্নান বদনে সে তখন পাথরের টুকরোটি নিয়ে লোফালুফি শুরম্ন করে। যেন জানালা ভাঙ্গার কোন রকম উদ্দেশ্য তার কোনকালেই ছিল না। সে শুধু খেলতে এসেছে।
ছবির ৰুদে অভিনেতা জ্যাকি কুগানের নাম তখন সকলের মুখে মুখে। কী স্বাচ্ছন্দ্য আর দাপটের সঙ্গেই না পুরো ছবিটিতে সে অভিনয় করে গেছে। একটুও ভয়-ডর স্পর্শ করতে পারেনি তাকে।
এমনি নানা রকমের মজার মজার দৃশ্যে ছবিটি ভরা। ছবিতে একটি স্বপ্নদৃশ্য আছে। চার্লি ঘুমিয়ে স্বপ্ন দেখছে, তাদের সেই নোংরা বসত্মিটি যেন কোন এক মায়াবী মন্ত্রে পাল্টে গিয়েছে। প্রতিটি বাড়ি ফুলে ফুলে ঢাকা। প্রতিটি মানুষের পিঠে এক জোড়া করে পাখা। সকল মানুষকে যেন দেখাচ্ছে দেবদূতের মতো। এমনকি বসত্মির কুকুরগুলোর পিঠেও গজিয়েছে ডানা। জাদুর কাঠির ছোঁয়ায় সব যেন বদলে গিয়েছে।

No comments

Powered by Blogger.