সেরা নাম মালালা, শব্দ অ্যাপোক্‌লিপস

২০১২ সালের সেরা নাম নির্বাচিত হয়েছে 'মালালা ইউসুফজাই'। নারীশিক্ষার পক্ষে সোচ্চার পাকিস্তানি এ কিশোরী গত অক্টোবরে তালেবানের গুলিতে গুরুতর আহত হয়েছিল। মালালার সঙ্গে যৌথভাবে শীর্ষস্থানে রয়েছে 'নিউটাউন' নামটিও।
গত ডিসেম্বরে সেখানকার স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে অস্ত্রধারী এক যুবকের গুলিতে ২০ শিশুসহ ২৬ জন মারা যায়।
সেরা শব্দ নির্বাচিত হয়েছে 'অ্যাপোক্‌লিপস'। এ শব্দটির মাধ্যমে 'বিশ্ব ধ্বংস' হয়ে যাচ্ছে_এমন বিশ্বাস প্রকাশ পায়। যুক্তরাষ্ট্রভিত্তিক ভাষাবিষয়ক গবেষণা সংস্থা গ্লোবাল ল্যাঙ্গুয়েজ মনিটরের (জিএলএম) জরিপ অনুযায়ী, গেল বছরের সেরা শব্দসমষ্টি (ফ্রেজ) হলো 'গ্যাংনাম স্টাইল'। কোরীয় শিল্পী সাইয়ের এ শিরোনামের গানটি গত বছর বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা পায়।
সেরা নামের তালিকায় দ্বিতীয় অবস্থান রয়েছে চীনা কমিউনিস্ট পার্টির নবনির্বাচিত নেতা শি চিনপিংয়ের নাম। সেরা নামের তালিকায় তৃতীয় থেকে পঞ্চম স্থানে ঠাঁই পেয়েছে যথাক্রমে কেট মিডলটন, বারাক ওবামা ও মিট রমনি। সেরা শব্দের তালিকায় অ্যাপোক্‌লিপস ছাড়া শীর্ষ পাঁচের পরের চারটির মধ্যে রয়েছে যথাক্রমে ডেফিসিট, অলিম্পিয়াড, বাকতুন ও মিম। ডেফিসিট হলো আর্থিক ঘাটতি। গত বছর ইউরোপের অর্থ সংকটের বেলায় এ শব্দটি বহুল উচ্চারিত হয়। চার বছরের মেয়াদ বোঝাতে গ্রিক ভাষায় অলিম্পিয়াড শব্দটি ব্যবহার করা হয়। অলিম্পিক গেমসের আসর বসে চার বছর অন্তর। মায়ান ক্যালেন্ডার অনুসারে এক লাখ ৪৪ হাজার দিনের একটি চক্র হলো বাকতুন। এই চক্রের শেষ দিন ছিল গত ২১ ডিসেম্বর। গুজব ছড়িয়েছিল ২১ ডিসেম্বর পৃথিবী ধ্বংস হবে। কোনো ধারণা বা বিশ্বাস ইত্যাদি নানা মাধ্যমে এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে ছড়িয়ে দেওয়া বোঝায় মিম। যেমন ইন্টারনেট মিম। এ ক্ষেত্রে ইন্টারনেটের মাধ্যমে লিখে, ছবিতে বা শব্দে কোনো ভাবনা বা বিশ্বাস ছড়িয়ে দেওয়া বোঝায়।
শীর্ষ পাঁচ শব্দসমষ্টির মধ্যে গ্যাংনাম স্টাইল ছাড়া বাকিগুলো হলো_গ্লোবাল ওয়ার্মিং (বৈশ্বিক উষ্ণতা) বা ক্লাইমেট চেঞ্জ (জলবায়ু পরিবর্তন), ফিসক্যাল ক্‌লিফ (যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সংকট), দ্য ডেফিসিট ও গড পার্টিকল (ঈশ্বর কণা)। সূত্র : জিনিউজ, জিএলএম।

No comments

Powered by Blogger.