দক্ষিণ কোরিয়ায় ধর্ষণকারীকে খোজা করে দেওয়ার দণ্ড

শিশু ধর্ষণের দায়ে এক ব্যক্তিকে রাসায়নিক প্রয়োগে খোজা করে দেওয়ার শাস্তি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার এক আদালত। গত বৃহস্পতিবার রাজধানী সিউলের দক্ষিণাঞ্চলীয় জেলা আদালত এ রায় দেন। পিও নামের ওই ব্যক্তিকে (৩১) ১৫ বছরের জেল এবং যৌন তাড়না বন্ধে ওষুধ প্রয়োগেরও নির্দেশ দেন আদালত।
এশিয়ার দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়াই প্রথম ধর্ষণকারীকে খোজা করে দেওয়ার শাস্তি দিল। আদালত বলেন, পিও 'আত্মনিয়ন্ত্রণে অসমর্থ'। তিনি ২০১১ সালের নভেম্বর থেকে ২০১২ সালের মে পর্যন্ত পাঁচ কিশোরীকে ছয়বার ধর্ষণ করেছে বলে প্রমাণিত হয়েছে। ওই কিশোরীদের প্রাণঘাতী অস্ত্র দিয়ে ভয় দেখায় পিও। ধর্ষণের ভিডিওচিত্র ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ারও হুমকি দেয়।
ধর্ষণকারীদের রাসায়নিক প্রয়োগে খোজা করে দেওয়া বা হরমোন চিকিৎসার শাস্তির বিধান রেখে দক্ষিণ কোরিয়া ২০১১ সালে একটি আইন পাস করে। ওই আইনেই পিওকে এ শাস্তি দেওয়া হয়েছে। বিচারক কিম কি-ইয়ং এক আদেশে বলেন, 'ওষুধ দোষী ব্যক্তির অতিরিক্ত যৌন বাসনা কমাতে সাহায্য করবে।' দক্ষিণ কোরিয়া ছাড়া ডেনমার্ক, জার্মানি, পোল্যান্ড, সুইডেন এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে শাস্তির এ বিধান রয়েছে। সূত্র : সিনহুয়া।

No comments

Powered by Blogger.