তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে কারজাই

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই তিন দিনের সরকারি সফরে যুক্তরাষ্ট্রের উদ্দেশে গতকাল সোমবার কাবুল ছেড়েছেন। সফরে কারজাই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে নিরাপত্তা স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন।
২০১৪ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সেনাদের আফগানিস্তান ছাড়ার কথা রয়েছে। সেনা প্রত্যাহারের পর সেখানে ওবামা প্রশাসনের ভূমিকা কী হবে সে বিষয়ে কথা বলবেন কারজাই। কর্মকর্তারা জানিয়েছেন, আফগানিস্তানে কী পরিমাণ বিদেশি সেনা থাকবে সে বিষয়ে সিদ্ধান্ত হতে পারে এই আলোচনায়। আফগানিস্তানের প্রেসিডেন্টের কার্যালয় সূত্র জানিয়েছে, ওবামার সঙ্গে পৃথক বৈঠকে অংশ নেবেন কারজাই। এ ছাড়াও তিনি মার্কিন প্রশাসনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ নেবেন।
ওই সূত্র আরো জানায়, আলোচনায় নিরাপত্তার বিষয়টি বেশি গুরুত্ব পাবে। একই সঙ্গে অর্থনৈতিক ও রাজনৈতিক বিষয়, আফগান বাহিনীর আধুুনিকায়ন, তালেবান জঙ্গিদের সঙ্গে শান্তি আলোচনা এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা চুক্তির বিষয়টি আলোচনায় উঠে আসবে।
প্রেসিডেন্ট কারজাই তাঁর দেশে যুক্তরাষ্ট্রের সেনা উপস্থিতির ব্যাপারে সমর্থন দিয়েছেন। তবে মার্কিন সেনাদের দায়মুক্তি ও বন্দি বিনিময়ের মতো স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে এখনো কোনো সমঝোতা হয়নি।
মার্কিন প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, তারা পর্যায়ক্রমে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবে। প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা জানান, আফগানিস্তানে আল-কায়েদা দমনে সেনা উপস্থিতির বিষয়টি প্রাধান্য পাবে। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.