জাতীয় ইনফরমেটিকস অলিম্পিয়াড অনুষ্ঠিত- বৃষ্টি, হাছিব ও তন্ময়ের সোনা জয়

ঢাকায় বাংলাদেশ ইনফরমেটিকস অলিম্পিয়াড কমিটির (বিআইও) আয়োজনে ইউনিভার্সিটি অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি (ইউআইটিএস) ক্যাম্পাসে গত শনিবার হয়ে গেলজাতীয় ইনফরমেটিকস অলিম্পিয়াডের চূড়ান্ত প্রতিযোগিতা।
এতে সাতটি সমস্যার মধ্যে ছয়টির সমাধান করে স্বর্ণপদক পেয়েছে বৃষ্টি শিকদার। বৃষ্টি গতবছর আন্তর্জাতিক ইনফরমেটিকস অলিম্পিয়াডে রৌপ্য পদক অর্জন করেছিল। প্রতিযোগিতায় বিজয়ী হয়ে আরও স্বর্ণপদক পেয়েছে হাছিব আল মুহাইমিন ও তন্ময় মল্লিক। রৌপ্যপদক জিতেছে নিসর্গ নিলয়, দিব্যতনয় ভট্টাচার্য ও নাসির আহমেদ। এ ছাড়া ব্রোঞ্জপদক পেয়েছে প্রধান আবদেল রিদা, রেজওয়ান আহমেদ, মির্জা কামরুল বাশার ও লাবিব রশিদ। প্রতিযোগিতার সর্বকনিষ্ঠ প্রতিযোগী ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী মওদুদ হাসান একটি সমস্যার সমাধান করে।
প্রতিযোগিতা শেষে সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে বিআইওর সভাপতি মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘এবারের প্রতিযোগিতাই শেষ নয়। তোমাদের আরও ভালো করার চেষ্টা করতে হবে। আন্তর্জাতিক ইনফরমেটিকস অলিম্পিয়াডে আমাদের স্বর্ণপদক অর্জন করতে হবে।’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউআইটিএসের উপাচার্য মুহাম্মদ সামাদ, সহ-উপাচার্য কে এম সাইফুল ইসলাম খান, বুয়েটের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) পরিচালক ফয়েজউল্যাহ্ খান, প্রগতি সিস্টেমসের প্রধান নির্বাহী শাহাদাত খান এবং মুক্ত সফটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী তামিম শাহরিয়ারসহ অনেকে।
স্কুল ও কলেজের শিক্ষার্থীদের নিয়ে দিনব্যাপী অনুষ্ঠিত অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বের বিচারক ছিলেন হাসনাইন হেইকেল, মীর ওয়াসি আহমেদ, আনা ফারিহা, শিপলু হাওলাদার, শাফায়েত আশরাফ, মোহাম্মাদ রিদওয়ান, এফ এ রেজাউর রহমান চৌধুরী ও নাফিস সাদিক। প্রতিযোগিতার পৃষ্ঠপোষক ছিল পিএইচপি ফ্যামিলি। —জিয়াউর রহমান চৌধুরী

No comments

Powered by Blogger.