রংপুরে বাণিজ্যমেলায় বিৰুব্ধ জনতার হামলা, অগি্নসংযোগ- পুলিশের সঙ্গে ধাওয়াধাওয়ি, ৭০ স্টলে লুট গ্রেফতার ১৩, শতাধিক আহত

সংবাদদাতা, রংপুর, ১৩ জানুয়ারি রংপুরে মঙ্গলবার গভীর রাতে বিৰুব্ধ জনতা বাণিজ্যমেলায় হামলা চালিয়েছে। তারা মেলা পরিচালনা কমিটির অফিস ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয়। অন্যদিকে, জুয়া খেলা নিয়ে সংঘর্ষে কক্সবাজারের বাণিজ্যমেলায় ২ ঘণ্টার সংঘর্ষে পুলিশসহ ৩০ জন আহত হয়।
হামলাকারীরা ৭০টি স্টল তছনছ ও লুটপাট করে। এতে স্টল মালিকদের প্রায় ৫০ লাখ টাকার ৰতি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গেলে উত্তেজিত জনতার সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এতে ১০ পুলিশ সদস্যসহ শতাধিক লোক আহত হয়েছে। পরে ঘটনাস্থল থেকে পুলিশ ১৩ জনকে গ্রেফতার করেছে। ব্যবসায়ীদের অভিযোগ, পরিকল্পিতভাবে মেলায় এ তা-ব চালিয়েছে একদল দুষ্কৃতকারী।
পুলিশ ও প্রত্যদর্শীরা জানিয়েছে রংপুর জিলা স্কুল মাঠে রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত মাসব্যাপী শিল্প ও বাণিজ্যমেলার মঙ্গলবার ছিল শেষ দিন। মেলায় লটারির ড্র রাত ১০টায় অনুষ্ঠিত হবার কথা থাকলেও মেলা কর্তৃপ লটারির পুরস্কার পরের দিন দেয়ার কথা ঘোষণা করলে শত শত জনতা উত্তেজিত হয়ে মেলা প্রাঙ্গণে অবস্থিত মেলা পরিচালনা কমিটির অফিসে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয়। এর পর ফোয়ারাসহ আশপাশের স্থাপনায়ও আগুন ধরিয়ে দেয়। এর পর চলে মেলার স্টলগুলোতে লুটপাট আর তা-ব। এ সময় দেশের বিভিন্ন স্থান থেকে আগত ৭০টি স্টলের প্রায় ৫০ লাখ টাকার মাল খোয়া যায়। মেলা দেখতে আসা ২০ মহিলা লাঞ্ছিত হয়।
পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে বাধা দিলে জনতার সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টাধাওয়া ও সংঘর্ষ বাধে। পুলিশ সুপার কার্যালয় থেকে থেকে শুরম্ন করে জেলা প্রশাসকের বাসভবন ও কাচারি বাজার এলাকা পর্যনত্ম সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পুলিশের লাঠিচার্জ আর ইটপাটকেলের আঘাতে ১০ পুলিশসহ শতাধিক মানুষ আহত হয়। রাত সোয়া ১২টা পর্যনত্ম পুলিশের সঙ্গে সংঘর্ষ অব্যাহত থাকে। পরে ২ শতাধিক দাঙ্গা পুলিশ এসে গভীর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
এ ঘটনায় পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য ৫০ জনকে আটক করে পুলিশলাইনে নিয়ে যায়। এ ব্যাপারে রংপুর চেম্বার অব কর্মাসের সভাপতি শাহনেওয়াজ বাবলুর সঙ্গে বুধবার যোগাযোগ করা হলে তিনি জানান, চেম্বারের উদ্যোগে শিল্প ও বাণিজ্যমেলা হলেও মেলাটি বেনারসি মসলিন এ্যান্ড জামদানি প্রাইভেট লিমিটেডের এ মঈন খান বাবলুর কাছে বিক্রি করে দেয়া হয়। তারাই মূলত মেলা পরিচালনা করেছে।

কক্সবাজার
কক্সবাজার থেকে সংবাদদাতা জানান, কক্সবাজার শিল্প ও বাণিজ্যমেলায় সাবান খেলা ভাংচুরকে কেন্দ্র করে পুলিশ, জনতা ও মেলা আয়োজকদের মাঝে দুই ঘণ্টাব্যাপী সংঘর্ষের ঘটনা ঘটেছে। ঘটনায় পুলিশসহ অনত্মত ৩০ জন আহত হয়েছে। পরে পুলিশ ঘটনা নিয়ন্ত্রণে নিয়ে আসে। মঙ্গলবার রাত সাড়ে ১০টায় কক্সবাজারের গলফ মাঠে অনুষ্ঠিত শিল্প ও বাণিজ্যমেলায় এ ঘটনা ঘটে।
সরেজমিনে মেলা পরিদর্শনকালে জানা গেছে, কক্সবাজার পর্যটন গলফ মাঠে আয়োজিত শিল্প ও বাণিজ্যমেলার দৰিণ পাশে অবস্থিত সাবান জুয়ায় গত মঙ্গলবার রাতে জুয়া খেলাকে কেন্দ্র করে জুয়াড়ি ও আয়োজকদের মাঝে হাতাহাতির এক পর্যায়ে সংঘর্ষের ঘটনা ঘটে।

No comments

Powered by Blogger.