দুই খুনীর রিভিউর শুনানি ২৪ জানুয়ারি- বঙ্গবন্ধু হত্যা মামলা

স্টাফ রিপোর্টার বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার দ-িত দুই খুনী মেজর (অব) বজলুল হুদা ও লে. কর্নেল (অব) একেএম মহিউদ্দিন (ল্যান্সার)-এর দায়ের করা রিভিউ পিটিশন দু'টি শুনানির তারিখ ২৪ জানুয়ারি নির্ধারণ করেছেন চেম্বার জজ।
মঙ্গলবার রাষ্ট্রপৰের প্রধান কেঁৗসুলি এ্যাডভোকেট আনিসুল হক দুই খুনীর রিভিউ আবেদনের ওপর দ্রম্নত শুনানির জন্য চেম্বার জজ বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের আদালতে আবেদন করেন। আবেদনের প্রেৰিতে চেম্বার জজ এই সময় নির্ধারণ করেছেন।
২৪ জানুয়ারি রিভিউ আবেদনের শুনানির তারিখ নির্ধারণের পর রাষ্ট্রপৰের প্রধান কেঁৗসুলি এ্যাডভোকেট হক সাংবাদিকদের ব্রিফিং প্রদান করেন। এ সময় তিনি বলেন, আগামী ২৪ জানুয়ারি শুনানি হবে। এর মধ্যে ২ জন আবেদন করেছে। নির্দিষ্ট সময়ের মধ্যে ৫ জনই আবেদন করলে একই সঙ্গে শুনানি অনুষ্ঠিত হবে। উলেস্নখ্য, ৯ জানুয়ারি ৫ খুনীর মধ্যে ২ খুনী মেজর (অব) বজলুল হুদা ও লে. কর্নেল (অব) একেএম মহিউদ্দিন আহম্মেদ (ল্যান্সার) রিভিউয়ের জন্য আবেদন করে।
মঙ্গলবার অপর খুনী লে. কর্নেল (অব) সুলতান শাহরিয়ার রশিদ খানের আইনজীবী আব্দুর রেজ্জাক খান রিভিউ পিটিশন দাখিল করেছেন। এ নিয়ে মোট তিন খুনী রিভিউয়ের জন্য আবেদন করেছে। বাকি দুই খুনী লে. কর্নেল (বরখাসত্ম) সৈয়দ ফারম্নক রহমান ও লে. কর্নেল (অব) মুহিউদ্দিন আহম্মেদ (আর্টিলারি) এখনও রিভিউ পিটিশন দাখিল করেনি। তাদের আইনজীবী খান সাইফুর রহমান জানিয়েছেন, নির্দিষ্ট সময়ের মধ্যেই আবেদন করা হবে।
১৯ জানুয়ারি রিভিউ আবেদনের শেষ সময়। এর মধ্যেই সবাইকে রিভিউয়ের জন্য আবেদন করতে হবে। এদিকে আসামি পৰের আইনজীবী আব্দুর রেজ্জাক খান জনকণ্ঠকে বলেছেন, রাষ্ট্রপতির নিকট প্রাণ ভিৰার আবেদনের সময় শেষ হয়নি। আইনমন্ত্রী কিভাবে এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন তা বোধগম্য নয়। চূড়ানত্মভাবে যখন আইনী প্রক্রিয়া শেষ হয় তখন রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিৰার আবেদন করতে পারে আসামিরা।
এ ৰেত্রে সাজাপ্রাপ্ত আসামিরা যদি মনে করে আবেদন করতে হবে, তা তলেই তারা আবেদন করতে পারবে। এখানে আইনজীবীদের কোন ভূমিকা নেই। ইতোপূর্বে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছিলেন, আসামিদের রাষ্ট্রপতির নিকট প্রাণ ভিৰার আবেদনের সময় শেষ হয়েছে। যদিও রাষ্ট্র পৰের প্রধান কেঁৗসুলি আনিসুল হক বলেছেন, রিভিউ শুনানি শেষে আসামিরা প্রাণ ভিৰার আবেদন করতে পারবে।
বুধবার আনিসুল হক সাংবাদিকদের বলেন, নিয়ম অনুযায়ী সব আসামির রিভিউ করার দিন শেষ হবে ১৯ জানুয়ারি। এ সময়ের মধ্যে অন্য আসামিরা রিভিউ করলে তাদের শুনানিও ২৪ জানুয়ারি হবে। এক প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, রিভিউ করার আগে তিন আসামি কেন প্রাণ ভিৰার আবেদন করল তার ব্যাখ্যা তাদের আইনজীবীরা দেবেন। বজলুল হুদা ও একেএম মহিউদ্দিনের আইনজীবী বলেছিলেন, তাঁর মক্কেলের প্রাণ ভিৰার আবেদনে জোর করে স্বাৰর নেয়া হয়। তবে আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ ঐ অভিযোগ নাকচ করেন।

No comments

Powered by Blogger.