আসছে অ্যাপলের আইটিভি

সম্প্রতি এক সাক্ষাৎকারে অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেডের প্রধান নির্বাহী টিম কুক জানিয়েছেন, টেলিভিশন বরাবরই তাঁদের অত্যন্ত আগ্রহের বিষয়। এ মন্তব্যকে ঘিরে আইটিভিকে নিয়ে নতুন করে চাঙা হয়ে উঠেছে প্রযুক্তি বিশ্ব।
অ্যাপল এরই মধ্যে টেলিভিশন-সম্পর্কিত নতুন কিছু প্রযুক্তির পেটেন্ট করেছে। তারা জানিয়েছে, অ্যাপল ফক্সকন ও শার্পের মতো বড় বড় ইলেকট্রনিকস পণ্য নির্মাতার সঙ্গে আইটিভির বেশ কিছু প্রতিলিপি (প্রোটোটাইপ) আদান-প্রদান করেছে। আইটিভির পর্দার আকার হতে পারে ৪২ থেকে ৫৫ ইঞ্চি। এতে ব্যবহার করা হবে অ্যাপলের নিজস্ব অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ।
আইক্লাউড, সিরি, আইসাইটের মতো বিখ্যাত প্রোগ্রাম বিশেষভাবে ব্যবহার করে টিভির বর্তমান ধারণায় পরিবর্তন আনা হতে পারে। সিরি হলো অ্যাপলের একটি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন প্রোগ্রামিং, যেটি ব্যবহারকারীর নির্দেশমতো বিভিন্ন কাজ করতে পারে। এর ফলে আইফোন বা আইপ্যাডের মতোই কণ্ঠের নির্দেশের মাধ্যমে দূর থেকে চ্যানেল পরিবর্তন, ভলিউম কমানো-বাড়ানো, অ্যাপস্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড, ইন্টারনেটে সার্চ করা, বিভিন্ন অ্যাপ্লিকেশন চালানো ইত্যাদি করা যাবে। আইপ্যাড বা আইফোনকে আইটিভির রিমোট হিসেবে ব্যবহার করা যাবে। পাশাপাশি টাচভিত্তিক আলাদা রিমোট কন্ট্রোলও থাকবে। এ ছাড়া টিভিকে নিয়ন্ত্রণ করার জন্য রিমোট কন্ট্রোলের বদলে সিরিকেই মূল মাধ্যম তৈরি করার চেষ্টা করছে অ্যাপল।
টিভির ত্রিমাত্রিক (থ্রিডি) পর্দাকে বিশ্বসেরা করে তোলার জন্য এতে ব্যবহূত হবে রেটিনা ডিসপ্লে ও উচ্চ রেজ্যুলেশন। গেমস খেলার সুবিধার জন্য সঙ্গে থাকবে এক্সবক্স কাইনেক্ট ধরনের কোনো ইশারাভিত্তিক যন্ত্র। আইটিভির দামের ব্যাপারে কর্তৃপক্ষ জানিয়েছে, এর দাম হবে দেড় থেকে দুই হাজার ডলারের মধ্যে।চলতি বছরের নভেম্বর নাগাদ এটি বাজারে আসবে। —টেকরেডার, টেকটু অবলম্বনে প্রদীপ সাহা

No comments

Powered by Blogger.