ই-কমার্স ছড়িয়ে দিতে চাই সচেতনতা

ই-কমার্স, অর্থাৎ ইলেকট্রনিক বাণিজ্য নিয়ে সারা দেশে সচেতনতা তৈরি করলে নতুন যুগের এই বাণিজ্য পদ্ধতি জনপ্রিয় হবে। ‘ই-কমার্স সপ্তাহ ২০১৩’-এর অংশ হিসেবে গতকাল সোমবার ঢাকায় অনুষ্ঠিত ‘ব্যবসা পরিচালনায় ই-কমার্স: সম্ভাবনা ও সংকট’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলা হয়।
এই বৈঠকের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা। ই-কমার্সে সরকারের সহযোগিতা নিয়ে তিনি বলেন, ‘আমরা চেষ্টা করব, খুব সহজেই দেশে ও দেশের বাইরে ক্রেডিট কার্ডের মাধ্যমে পণ্য কেনাবেচা করা যায়, এমন সুবিধা নিশ্চিত করতে।’ সচেতনতা সৃষ্টি করার জন্য তিনি এ ধরনের ই-কমার্স সপ্তাহ ঢাকার বাইরেও আয়োজন করার আহ্বান জানান। গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক হুমায়ুন কবীর, এসএসএল কমার্সের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম, ভিসা ক্রেডিট কার্ডের ভারত ও দক্ষিণ এশিয়ার কান্ট্রি ম্যানেজার উত্তম নায়েক, এনস্টেইজের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট বিপিন তরো। সভা সঞ্চালনা করেন ই-কমার্স সপ্তাহের আহ্বায়ক শামীম আহসান। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বেসিসের সভাপতি ফাহিম মাশরুর। সাইফুল ইসলাম বলেন, ‘ই-কমার্সের মূলে প্রয়োজন শিল্পসমৃদ্ধ সচ্ছল অর্থকাঠামো, যা আমাদের আছে। এই সময়ে আমাদের সবচেয়ে বড় রপ্তানি খাত হলো পোশাকশিল্প, যা চাইলেই আমরার পুরোপুরি ই-কমার্সের আওতায় আনতে পারি।’ হুমায়ুন কবীর বলেন, ‘আমাদের অনক দিন সময় লেগেছে জনগণকে এটা বোঝাতে যে একটি কাগুজে চেক আপনার কাছে রাখা মূল্যবান সম্পদের সমমূল্যের। এই সম্পদ নিজের কাছে রাখার চেয়ে ব্যাংকের কাছে রাখা নিরাপদ। তাই বলতেই হয়, জন-আস্থা অর্জন না করা পর্যন্ত এই উদ্যোগ সফল হবে না।’ —রাকিব মোজাহিদ

No comments

Powered by Blogger.