সন্তু লারমার ওপর হামলার সঙ্গে পাকিসত্মানী চক্র জড়িত

বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি সন্তু লারমার ওপর হামলার সঙ্গে পাকিসত্মানী চক্র জড়িত বলে অভিযোগ করেছেন গণফোরামের প্রেসিডিয়াম সদস্য পঙ্কজ ভট্টাচার্য।
চুক্তিবিরোধী মৌলবাদীরা বিশৃঙ্খলা সৃষ্টি করে '৭২ সালের সংবিধানে ফিরে যাওয়ার পথ বন্ধ এবং প্রসত্মাবিত শিৰানীতি বাসত্মবায়নে বাধা সৃষ্টি করতে এমন ঘটনা ঘটিয়েছে। এর সঙ্গে সরকারের একটি অংশ জড়িত থাকার অভিযোগকেও উড়িয়ে দেননি পঙ্কজ ভট্টাচার্য। তিনি বলেন, ঘটনার সঙ্গে এক প্রতিমন্ত্রীর ভাগ্নে জড়িত থাকার যে অভিযোগ উঠেছে সে বিষয়ে সরকারের ব্যাখ্যা দেয়া উচিত। ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জিব দ্রং ওই দিকে ইঙ্গিত করে বলেন, আমরা ৰতিগ্রসত্ম হলে যারা খুশি তারাই এমন ঘটনা ঘটিয়েছে। তবে উভয়ে সঠিক তদনত্মের মাধ্যমে প্রকৃত অপরাধীদের শাসত্মির দাবি করেছেন। শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে হামলার প্রতিবাদে আয়োজিত সমাবেশে এ দাবি করেন তাঁরা।
ফোরাম নেতা মঙ্গল কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে আরও বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির হায়দার আকবর খান রনো, আনিসুর রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিৰক অধ্যাপক এমএম আকাশ, রোবায়েত ফেরদৌস, ন্যাপনেতা ঈসমাইল হোসেন, সমাজতান্ত্রিক দলের ফজলুর রশিদ, মহিলা পরিষদ নেত্রী রাখী দাস পুরো কায়স্থ এবং পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সভাপতি মাধবী লতা চাকমা।
হামলাকারীদের বিচারের দাবিতে সমাবেশ শেষে বিৰোভ মিছিল বের করে আদিবাসী ফোরাম। মিছিলটি শহীদ মিনার থেকে বের হয়ে দোয়েল চত্বর ও বাংলা একাডেমী হয়ে টিএসসি ঘুরে আবার শহীদ মিনারে আসে। আদিবাসীদের পাশাপাশি মিছিলে অংশগ্রহণ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ওয়ার্কার্স পার্টি, ন্যাশনাল আওয়ামী লীগ (ন্যাপ), গণফোরাম, সমাজতান্ত্রিক দল ও প্রগতিশীল বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।
সময় এসেছে শানত্মিচুক্তির বিষয় পূর্ণ বিবেচনা করার_ সৈয়দা সাজেদা চৌধুরীর এমন বক্তব্যের নিন্দা জানিয়ে পঙ্কজ ভট্টাচার্য বলেন, সরকারের এসব আচরণ দেখে মনে হচ্ছে সরকার আগের অবস্থানে থেকে সরে এসেছে। অসম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার লৰ্যে অবিলম্বে শানত্মিচুক্তি বাসত্মবায়নের দাবি জানিয়ে তিনি বলেন, এ পদৰেপে সফল হওয়ার পর চক্রানত্মকারীরা শিৰানীতি বাসত্মবায়ন, '৭২ সালের সংবিধানে ফিরে যাওয়ার পথে বাধা সৃষ্টি করার কাজে হাত দিবে। তাই সরকারকে সতর্ক থাকার পরামর্শ দেন। তিনি। পঙ্কজ ভট্টাচার্য বলেন, হামলাকারীদের শিকড় দেশে সীমাবদ্ধ নয়, বিদেশেও ছড়িয়ে আছে।
ঢাকা বিশ্বদ্যিালয়ের শিৰক অধ্যাপক এমএম আকাশ বলেন, একটি গোষ্ঠী শানত্মি প্রক্রিয়া ধ্বংস করতে চায়। পাহাড়ী এলাকায় আগুন প্রজ্বলিত করে দেশে শানত্মি প্রতিষ্ঠা করা যাবে না বলে উলেস্নখ করেন।
বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি সঞ্জীব দ্রং বলেছেন_ সন্তু লারমা, রাজা দেবাশীষ রায়সহ আমরা সন্ত্রাসী হামলার পর মনে হচ্ছে আমরা বর্বর সমাজে বাস করছি। ঘটনার সঙ্গে জড়িতদের বিচারের দাবি জানিয়ে তিনি আশা প্রকাশ করে বলেন, সরকার যেন আমাদের ওপর হামলায় খুশি না হয়।

No comments

Powered by Blogger.