নারীর ৰমতায়নে যুক্তরাষ্ট্রের সহায়তা চাই প্রধানমন্ত্রী- হার্ভার্ড বিশ্ববিদ্যালয় প্রতিনিধি দলের সাাত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারের নারীর ৰমতায়ন, দারিদ্র্যবিমোচন, শিৰা এবং স্বাস্থ্যসেবা কর্মসূচী বাসত্মবায়নে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা প্রত্যাশা করেছেন।
বৃহস্পতিবার সন্ধ্যায় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জেনেট মুরোর নেতৃত্বে ৩৫ সদস্যের একটি নারী প্রতিনিধি দল তাঁর সঙ্গে সাৰাত করতে এলে তিনি এ কথা বলেন। খবর বাসসর। প্রধানমন্ত্রীর প্রেস উপ-সচিব নজরম্নল ইসলাম সাংবাদিকদের জানান, বৈঠকে শেখ হাসিনা নারীর ৰমতায়নে শিাকে সবচেয়ে বেশি গুরম্নত্ব দিয়ে বলেছেন, তাঁর সরকার ডিগ্রি পর্যনত্ম অবৈতনিক শিা চালু করতে যাচ্ছে। এছাড়া শিৰাঙ্গন থেকে ঝরে পড়া বন্ধে সরকার ছাত্রছাত্রীদের দুপুরের খাবার সরবরাহের চিনত্মাভাবনা করছে।
প্রতিনিধি দল পৃথিবীর বিভিন্ন দেশে নারীর ৰমতায়ন, শিৰাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেৰণ করে সংশিস্নষ্ট কতর্ৃপৰের কাছে প্রতিবেদন উপস্থাপন করে থাকে।
প্রধানমন্ত্রী বলেন, 'আমি ব্যক্তিগতভাবে মনে করি দারিদ্র্যবিমোচনের মাধ্যমে সত্যিকার অর্থে নারীর ৰমতায়ন সম্ভব।'
তিনি বলেন, ২০১৪ সালের মধ্যে শিৰার হার শতকরা একশত ভাগ উন্নীত করার লৰ্যে সরকার সর্বাত্মক প্রচেষ্টা নিয়েছে। এ প্রসঙ্গে তিনি দারিদ্র্যবিমোচনের লৰ্যে নেয়া বিভিন্ন সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচী তুলে ধরেন।
শেখ হাসিনা দেশের নারী সমাজের উন্নয়নে নারী উন্নয়ন নীতিমালা যুগোপযোগী করার কথা উলেস্নখ করে বলেন, ইতোমধ্যে নারী-পুরম্নষের বৈষম্য দূর করার ব্যবস্থা নেয়া হয়েছে।
তিনি বলেন, বিগত নির্বাচনে আওয়ামী লীগ সংসদের মোট আসনের ১৯ শতাংশ মহিলা প্রাথর্ীদের মনোনয়ন দিয়েছিল। তাদের অধিকাংশই নির্বাচিত হয়ে সংসদে এসেছেন এবং রাষ্ট্রের গুরম্নত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া সেনাবাহিনী, পুলিশসহ বিভিন্ন ৰেত্রেও নারী প্রতিনিধিত্ব বৃদ্ধি পাচ্ছে।
শেখ হাসিনা মহিলাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য হেলথ কেয়ার কমিউনিটি সেন্টারের মাধ্যমে তাদের চিকিৎসা প্রদানের কথা উলেস্নখ করে বলেন, সরকার মহিলাদের বিশেষ করে মায়েদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর।
প্রতিনিধি দলের সদস্যরা শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে বলেন, বাংলাদেশ অচিরেই তাঁর নেতৃত্বে উন্নয়নের লৰ্যমাত্রা অর্জন করবে। তারা বাংলাদেশের জনগণের আতিথেয়তারও ভূয়সী প্রশংসা করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয় উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.