ডিইপিজেডের তিন ফ্যাক্টরির অনির্দিষ্টকালের জন্য বন্ধ- আশুলিয়ায় কঠোর নিরাপত্তা

নিজস্ব সংবাদদাতা, সাভার, ১২ জানুয়ারি উপজেলার আশুলিয়া থানাধীন জামগড়া শিল্প এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে সোমবারের ছুটি দেয়া অর্ধশতাধিক ফ্যাক্টরিতে মঙ্গলবার সকাল থেকেই যথারীতি উৎপাদন শুরম্ন হয়েছে।
তবে এনভয় গার্মেন্টসের শ্রমিকরা সকালে ফ্যাক্টরিতে কাজে যোগ দিতে গেলে ফ্যাক্টরি কতর্ৃপ প্রতিষ্ঠানটি ২ দিনের জন্য ছুটি ঘোষণা করে। এ সময় শ্রমিকরা ফ্যাক্টরি থেকে বের হয়ে রাসত্মা অবরোধের চেষ্টা চালালে পুলিশ মৃদু লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এদিকে, ডিইপিজেডের ৩টি ফ্যাক্টরি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। একটি ফ্যাক্টরি কতর্ৃপ শ্রমিকদের বিরম্নদ্ধে থানায় একটি মামলা দায়ের করেছে।
সংশিস্নষ্ট সূত্রগুলো থেকে জানা গেছে, বিভিন্ন দাবি আদায়কে কেন্দ্র করে সোমবার পুলিশের সঙ্গে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষের ঘটনার পর মঙ্গলবার সকালে আশুলিয়ার জামগড়ার এনভয় গার্মেন্টস ফ্যাক্টরিতে শ্রমিকেরা কাজে যোগ দিতে যায়। কিন্তু ফ্যাক্টরি কতর্ৃপ শ্রমিকদের জানায়, ব্যবস্থাপনা পরিচালক বিজিএমইএ'র সভাপতি আব্দুস সালাম মুর্শেদী দেশে ফিরলে তাদের দাবি-দাওয়ার ব্যাপারে সিদ্ধানত্ম নেয়া হবে। এ জন্য বুধ ও বৃহস্পতিবার- এ ২দিন ফ্যাক্টরি বন্ধ ঘোষণা করা হয়।
এরপর ফ্যাক্টরি থেকে বের হয়ে শ্রমিকদের একটি অংশ টঙ্গী-বাইপাইল সড়ক অবরোধ করার চেষ্টা চালালে পুলিশ তাদের মৃদু লাঠিচার্জ করে সড়ক থেকে সরিয়ে দেয়। তবে এ সময় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
এদিকে, সোমবারের শ্রমিকদের তা-বের কারণে আতঙ্কিত হয়ে ওই এলাকার যে অর্ধশতাধিক গার্মেন্টস ফ্যাক্টরি তাৎণিকভাবে ছুটি ঘোষণা করা হয়েছিল, মঙ্গলবার সকাল থেকেই ওই সব ফ্যাক্টরিতে উৎপাদন কাজ শুরম্ন হয়।
অপরদিকে, সাভারে ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ এলাকা (ডিইপিজেড)-এর নতুন জোনে অবস্থিত 'এপিক' ও পুরনো জোনে অবস্থিত 'এলাইন্স' ও 'আলফা প্যাটার্ন' নামের ৩টি গার্মেন্টস প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এদের মধ্যে আলফা প্যাটার্ন কতর্ৃপ ভাংচুর ও ফ্যাক্টরিতে অসনত্মোষ সৃষ্টির অভিযোগে সোমবার রাতে শ্রমিকদের আসামি করে আশুলিয়া থানায় একটি মামলা (নং-৩১) দায়ের করে।
আশুলিয়া থানার ওসি সিরাজুল ইসলাম সাংবাদিকদের জানান, আশুলিয়ায় মঙ্গলবার পুলিশের সঙ্গে শ্রমিকদের কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পুরো এলাকায় নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

No comments

Powered by Blogger.