পাকিস্তানে পাঞ্জাব ভেঙে নতুন প্রদেশ হচ্ছে

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ ভেঙে নতুন আরেকটি প্রদেশ গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পার্লামেন্টারি কমিশন গত শনিবার এ বিষয়ে সংবিধানে পরিবর্তন আনার একটি খসড়া প্রস্তাব অনুমোদন করেছে। পাঞ্জাবের পাশাপাশি নতুন প্রদেশের নাম হবে বাহাওয়ালপুর জানুবি পাঞ্জাব।
পাঞ্জাবের এক-তৃতীয়াংশ নিয়ে গঠিত হবে নতুন প্রদেশ। দক্ষিণাঞ্চলীয় তিনটি বিভাগ ও পাঞ্জাবের পশ্চিমাঞ্চলীয় দুই জেলা পড়বে এর ভেতর।
পার্লামেন্টারি কমিশন সূত্র জানায়, জেলার সংখ্যা, জাতীয় পরিষদে আসন সংখ্যা বিবেচনা ছাড়াও বর্তমান প্রাদেশিক আইনের সাপেক্ষে সব পদক্ষেপ নেওয়া হবে।
সূত্র জানায়, নতুন প্রদেশ গঠিত হলে পাকিস্তানের জাতীয় পরিষদে পাঞ্জাব প্রদেশের প্রতিনিধির সংখ্যা কমে ১২৪ জন হবে। বর্তমানে জাতীয় পরিষদে পাঞ্জাবের প্রতিনিধির সংখ্যা ১৮৩ জন। আর পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে প্রতিনিধির সংখ্যা ৩৭১ জন থেকে কমে ২৪৮ জনে দাঁড়াবে। এর মধ্যে ১৯৮ জন থাকবেন সাধারণ ও ৫০ জন থাকবেন সংরক্ষিত আসনের সদস্য। জাতীয় পরিষদে নতুন প্রদেশের প্রতিনিধির সংখ্যা হবে ৫৯ জন। এঁদের ৪৭ জন সাধারণ এবং ১২ জন সংরক্ষিত আসনের সদস্য হবেন। প্রাদেশিক পরিষদে থাকবেন ১২৩ জন সদস্য যার ৯৮ জন সাধারণ ও ২৫ জন সংরক্ষিত আসনের।
সূত্র জানায়, নতুন প্রদেশে বর্তমান পাঞ্জাবের বাহাওয়ালপুর, মুলতান ও দেরাগাজি খান বিভাগের ১১টি জেলা এবং বক্কর ও মিয়ানওয়ালি জেলা অন্তর্ভুক্ত হবে। তবে প্রস্তাবিত প্রদেশের রাজধানী কোথায় হবে সে বিষয়ে পার্লামেন্টারি কমিশনের সদস্যরা এখনো একমত হতে পারেননি। কমিশনের এক সদস্য জানিয়েছেন, রাজধানী হিসেবে মুলতান ও বাহওয়ালপুরের পক্ষে সমান ভোট পড়েছে।
পাঞ্জাবে নতুন প্রদেশ গঠনসংক্রান্ত পার্লামেন্টারি কমিশনের প্রধান ক্ষমতাসীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা ফরহাতুল্লাহ বাবর। তিনি আগামী সপ্তাহেই সংশোধিত বিলটি পার্লামেন্টে তুলতে পারেন বলে জানা গেছে।
পাঞ্জাব ভেঙে নতুন প্রদেশ গঠনের বিরোধিতা করে আসছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ)-পিএমএল-এন। পিএমএল-এন বর্তমানে পাঞ্জাবের ক্ষমতাসীন দল। তাই এই প্রস্তাব বাস্তবায়ন কতটা সম্ভব হয় তা নিয়ে শঙ্কা রয়েছে। সূত্র : ডন।

No comments

Powered by Blogger.