প্রধানমন্ত্রীর ভাষণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে আবারও দেশ পরিচালনার সুযোগ দেয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।
শুক্রবার আওয়ামী লীগ সরকারের চার বছর পূর্তি উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ কথা বলেন তিনি। তাঁর এ ভাষণে সরকারের গত চার বছরের অর্জন ও আগামী দিনের কর্মসূচীর বিস্তারিত রূপরেখা রয়েছে। সরকারের শেষ বছরে প্রধানমন্ত্রীর এ ভাষণটি খুবই গুরুত্বপূর্ণ। দেশে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া যত এগিয়ে চলেছে, স্বাধীনতাবিরোধীরাও তত বেশি সক্রিয় হয়ে উঠেছে। এদের সঙ্গে যোগ দিয়েছে সংঘবদ্ধ অগণতান্ত্রিক শক্তি। উল্লেখ্য, ওয়ান-ইলেভেনের সময় এরাই ‘মাইনাস টু’ ফর্মুলা প্রবর্তনের মাধ্যমে দেশকে গণতন্ত্রশূন্য ও রাজনীতিশূন্য করতে চেয়েছিল। শেখ হাসিনা তাঁর ভাষণে বলেছেন, ‘যারা দেশে ‘মাইনাস টু’ ফর্মুলা বাস্তবায়িত করতে চেয়েছিল তারা এখনও সক্রিয়; মাঝে মাঝেই তারা মাথাচাড়া দিয়ে উঠতে চাচ্ছে।’ এখন যে অগণতান্ত্রিক শক্তির কথা বলা হয়েছে বাংলাদেশের রাষ্ট্রীয় জীবনে সেই আশঙ্কা এখনও দূর হয়ে যায়নি। এরা যে কী স্বেচ্ছাচারী ও ভয়ঙ্কর হতে পারে তা এদেশের জনগণ ওয়ান-ইলেভেনের সময় মর্মে মর্মে টের পেয়েছিল। সেই অপশক্তি আবার বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে ক্ষমতা দখল করতে চায়। প্রধানমন্ত্রী এই আশঙ্কার বিষয়ে সবাইকে সচেতন করে দিয়েছেন।
আওয়ামী লীগের বিগত ৪ বছরের শাসনামলে দেশে প্রতিটি ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হয়েছে। কৃষি, শিক্ষা, শিল্প, বাণিজ্য, অর্থনীতি প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে এসব অর্জনের কথা বিস্তারিতভাবে উল্লেখ করেছেন। বর্তমান সরকারের আমলে দেশের বিদ্যুত উৎপাদন ক্ষমতা ৮৫২৫ মেগাওয়াটে উন্নীত করা হয়েছে। এ ছাড়া ৫২৮৭ মেগাওয়াট ক্ষমতার আরও ২৬টি বিদ্যুত কেন্দ্র উৎপাদনে যাওয়ার পথেু। এদেশের সাধারণ মানুষের কাছে ন্যূনতম ন্যায্যমূল্যে বিদ্যুত পৌঁছে দেয়া ছাড়া স্বনির্ভর বাংলাদেশ কখনোই গড়ে তোলা সম্ভব হবে না। বর্তমান সরকার একটি জনকল্যাণমূলক সরকার। উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে জনকল্যাণকে গুরুত্ব দিতে হবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে।
মহাজোট সরকারের শাসনামলে দেশে গত ৪ বছর যে অভূতপূর্ব অগ্রগতি অর্জিত হয়েছে সেই সাফল্যের ধারাকে বজায় রাখতে হলে আগামী নির্বাচনে তার দলকে ভোট দিয়ে সরকার গঠনের সুযোগ দেয়ার কথা বলেছেন তিনি। আমরা বিশ্বাস করি, জনগণ প্রধানমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেবেন। গণতান্ত্রিক ব্যবস্থায় জনগণই সকল ক্ষমতার মালিক।

No comments

Powered by Blogger.