দ্রগবাকে ছাড়াই হাতিরা ভয়ংকর

অবিশ্বাস্যই বটে। আইভরি কোস্টের খেলায়ও দিদিয়ের দ্রগবা বেঞ্চে বসে থাকেন! টোগোর বিপক্ষে ম্যাচে যাচ্ছেতাই খেলেছিলেন। তাই বলে পরের ম্যাচেই যে প্রথম একাদশের বাইরে চলে যাবেন সেটা বোধ হয় সাবেক চেলসি স্ট্রাইকার নিজেও ভাবতে পারেননি।
৬৭ মিনিটের সময় অবশ্য নেমেছিলেন। কিন্তু গোল করে কোচকে মোক্ষম কোনো জবাব দিতে পারেননি। তাতে অবশ্য আইভরি কোস্টের নেশনস কাপের অভিযান কোনো ধাক্কা খায়নি। তিউনিসিয়াকে ৩-০ গোলে হারিয়েই প্রথম দল হিসেবে ‘এলিফ্যান্টরা’ পা দিয়েছে শেষ আটে।
দেশের হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে এই প্রথম দ্রগবাকে সাইড বেঞ্চে বসতে হলো। এই অভাবিত অভিজ্ঞতার স্বাদ তেতো হওয়াটাই স্বাভাবিক। মনে যা-ই থাকুক, মুখে দ্রগবা ব্যাপারটাকে খুব বড় করে দেখাননি, ‘আমি ম্যানেজার নই। সিদ্ধান্তটাও আমার ছিল না। আমি বেঞ্চে ছিলাম এটাকে বড় করে দেখার কিছু নেই। কারণ এটা আসলেই এমন কিছু নয়।’ কোচ সাবরি লামুচির ব্যাখ্যাটা আবার স্পষ্ট, ‘কেন আমি দিদিয়ের দ্রগবাকে খেলাইনি? কারণ আমার কাছে মনে হয়েছিল, যে ১১ জনকে আমি নিয়েছি তারাই তিউনিসিয়ার এই দলকে হারানোর জন্য সেরা।’
পরশুর দিনটা অবশ্য টোগোর জন্য ছিল একটা মাইলফলক। ১৩ বছর পর এদিনই আফ্রিকান নেশনস কাপে প্রথম জয় পেয়েছে তারা! ২-০ গোলের জয়টাও আবার আলজেরিয়ার বিপক্ষে, আফ্রিকার দেশগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ে যারা কিনা দ্বিতীয়। গোল করেছেন টটেনহাম স্ট্রাইকার ইমানুয়েল আদেবায়োর। এই হারে প্রথম দল হিসেবে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে আলজেরিয়া। এএফপি।

No comments

Powered by Blogger.