নির্বাচনের পর ঢাকা সিটির সীমানা পুনর্নির্ধারণ- আদালতে তুলে ধরবে নির্বাচন কমিশন ইতিহাস বিভাগের পুনর্মিলনীতে সিইসি

আগে নির্বাচন করে তারপর ঢাকা সিটি কর্পোরেশনের সীমানা পুনর্নির্ধারণের কাজে হাত দিতে চায় নির্বাচন কমিশন। এ জন্য রিটের বিপরীতে ওয়ার্ড সীমানা পুনর্নির্ধারণের জটিলতা আদালতে তুলে ধরবে কমিশন।
আদালতের অনুমতি পেলে নির্বাচনের পরেই সীমানা নির্ধারণের কাজ শুরম্ন করা হবে। কমিশন এ বছরের মধ্যেই ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ করতে চায়। আগামী মে মাস থেকেই ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরম্ন করার পরিকল্পনা রয়েছে কমিশনের।
শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা সাংবাদিকদের এসব কথা জানান। আলোচনা, স্মৃতি রোমন্থন, সাংস্কৃতিক অনুষ্ঠান, র্যাফেল ড্র আর আড্ডাসহ দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত হলো ইতিহাস বিভাগের প্রাক্তন শিৰার্থীদের ১১তম পুনর্মিলনী।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা। এলামনাই এ্যাসোসিয়শনের সভাপতি অধ্যাপক মোফাখ্খারম্নল ইসলামের সভাপতিত্বে আলোচনা পর্বে বক্তৃতা করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মুঈদ চৌধুরী, রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান ড. আকবর আলী খান, আওয়ামী লীগ উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত ।
এটিএম শামসুল হুদা আলোচনা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, আমরা রিট দেখে আদালতে আপীল করব। আমরা সীমানা পুনর্নির্ধারণের জটিলতা আদালতের কাছে তুলে ধরব। আদালত যদি তারপরও অনুমতি না দেয় তাহলে তো আমাদের কিছু করার থাকে না। তিনি বলেন, সীমানা পুনর্নির্ধারণ খুব বেশি গুরম্নত্বপূর্ণ বিষয় নয়। গুরম্নত্বপূর্ণ হচ্ছে, সব ভোটার ভোট দিতে পারছে কিনা। সীমানা বিরোধ নির্বাচনের পরেও নিষ্পত্তি সম্ভব। ভারতবর্ষেই এ ধরনের উদাহরণ আছে। তিনি বলেন, আদালত অনুমতি দিলে ঢাকা সিটির সীমানা নির্ধারণের কাজ নির্বাচনের পরে করবে কমিশন। কারণ এটি খুব জটিল কাজ। সংসদ নির্বাচনের অভিজ্ঞতা থেকে বলা যায়, ছয় মাসের কম সময়ে করা যায় না। এতে একবার হাত দিলে নাগরিক অধিকার দেয়ার বিষয়টি দীর্ঘমেয়াদী প্রক্রিয়ার মধ্যে পড়ে যাবে। আমরা আদালতকে তা বোঝানোর চেষ্টা করব।
প্রসঙ্গত আগামী মার্চে মেয়াদোত্তীর্ণ ঢাকা সিটি কপের্ারেশনের্র নির্বাচন দেয়ার প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে কয়েকদিন আগে ওয়ার্ড সীমানা নির্ধারণ নিয়ে আদালতে করা একটি রিট নির্বাচনকে অনিশ্চয়তার মুখে ফেলে দেয়।
এ নির্বাচনের পাশাপাশি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে অন্যান্য নির্বাচন নিয়েও কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার। তিনি জানান, আগামী মে থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচন করার পরিকল্পনা রয়েছে কমিশনের। এর পর সুবিধাজনক সময়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন।
আলোচনা পর্বে তিনি এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম না থাকায় আৰেপ করে বলেন, এ অবস্থা থেকে উত্তরণে আগের পঠনপাঠন পরিবেশ ফিরিয়ে আনতে হবে।
সুরঞ্জিত সেন গুপ্ত বলেন, আমাদের দেশে রাজনীতির ইতিহাস বিকৃতির ইতিহাস। তবে ইতিহাস বিকৃতি করে কেউ সাময়িকভাবে বিজয়ী হলেও চূড়ানত্মভাবে পরাজিত হয়।
আলোচনা, স্মৃতিচারণ, র্যাফেল ড্র, সাংস্কৃতিক অনুষ্ঠান এসব আনুষ্ঠানিক আয়োজনের পাশাপাশি দিনভর ছিল অনানুষ্ঠানিক চিরচেনা আয়োজন আড্ডা। সকাল থেকে সন্ধ্যা পর্যনত্ম দিনভর ছোট ছোট গ্রম্নপে বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধুবান্ধবদের পেয়ে টিএসসির সবুজ চত্বরে আড্ডা দিয়ে কাটিয়েছেন প্রাক্তন শিৰার্থীরা। দীর্ঘদিন পর একসঙ্গে সবাই ক্যাম্পাসে। প্রথম বর্ষের শিৰার্থীদের মতো দলবেঁধে টিএসসির সবুজ চত্বরে। আবার ফিরে যাওয়া বিশ্ববিদ্যালয় জীবনের সেই সোনালি দিনগুলোতে । সকল কর্মব্যসত্মতা ভুলে একদিনের জন্য আত্নসমর্পণ পুরনো নস্টালজিয়ার কাছে। পাওয়া, না পাওয়ার স্মৃতিতাড়িত হয়ে ভেসে যাওয়া আনন্দবেদনার সোনালি অতীতে।

No comments

Powered by Blogger.