জন্মেই নারী ও পুরুষ বৈষম্য by আফরোজা অদিতি

জন্মের পর নয়, গর্ভকালীন সময় থেকেই শুরু হয় নারী ও পুরুষের বৈষম্য। শিক্ষা, সামাজিকতা, বিয়ে-পার্বণ, পরিবেশ পরিস্থিতি সব কিছুর মধ্যেই একটা মেয়ে শিশুর জীবন-যাপন এবং একটা ছেলে শিশুর জীবন-যাপনের যথেষ্ট পার্থক্য বা বৈষম্য লক্ষ্য করা যায়। ছেলে ও মেয়ে শিশুর মধ্যে যে বর্বর বৈষম্য তা চলে আসছে সেই মধ্যযুগ থেকে।


তখন জন্মের পরে মেয়ে শিশুকে মাটিতে জ্যান্ত পুঁতে রাখা হতো। এই একবিংশ শতাব্দীতেও তার ব্যতিক্রম হয়নি! চলছে অন্যভাবে! এখন গর্ভাবস্থায় আলট্রাসনোগ্রাম করার পর যদি দেখা যায় গর্ভে মেয়ে শিশু তাহলে তাকে সময়ের আগেই টেনে-হিঁচড়ে বের করে ফেলে দেওয়া হচ্ছে আঁস্তাকুড়ে।
গর্ভাবস্থায় ফেলে দেয়া না হলেও যখন জন্ম হয় তখনই লক্ষ্য করা যায় মুসলিম ধর্মাবলম্বীদের ছেলে হলে আজান দেয়, আর হিন্দু সম্প্রদায়ের মানুষ শাঁখ বাজায়। মেয়ে শিশু জন্মের পর অনেক সংসারে দেখা দেয় বিষণœতা। ছেলে শিশু জন্মালে দেখা দেয় উচ্ছ্বাস। কোন সংসারে যদি ছেলে ও মেয়ে থাকে তাহলে মেয়ে অপেক্ষা ছেলেকেই শিক্ষা, খাওয়া-দাওয়া, ভাল পোশাক-আশাক দেয়ার প্রতি অত্যধিক নজর দেয়া হয়। মেয়েশিশুকে অনেক পরিবারেই জ্ঞানী হিসেবে দেখতে চায় না। গ্রামাঞ্চলে এখনও অনেকেই মনে করেন মেয়েদের শিক্ষা অপ্রয়োজনীয়। একই বয়সের ছেলে শিশু ও মেয়ে শিশুর মধ্যে এখন পর্যন্ত প্রত্যক্ষ ও পরোক্ষ বহুবিধ পার্থক্য বিদ্যমান। ছেলে শিশু যে সময় খেলাধুলা করছে সে সময় মেয়েটাকে দেখা যায় সংসার সামলানোর দায়িত্ব পালন করতে। ছেলেটা যে বয়সে খেলছে সে বয়সে একটা মেয়েকে জোর করে বিয়ে দেয়া হচ্ছে। মেয়েটা পড়তে চাইলেও পড়তে দেয়া হয় না। আমাদের সামাজিক ও ধর্মীয় ব্যবস্থা এর মূল কারণ। অনুন্নত এবং উন্নয়নশীল দেশগুলোতে মেয়েরা একা একা চলাফেরায় অনেক বাধা। একটু বড় হলে একটা মেয়েকে ইভটিজিং, সম্ভ্রমহানি, শ্লীলতাহানিসহ নানা বিপত্তি পোহাতে হয় যা একটা ছেলেকে পোহাতে হয় না। শারীরিকভাবে বা সামাজিকভাবে কোন হেনস্তাই অনেক পরিবার এমন কি অনেক মেয়ে নিজেও তা চায় না। এইজন্য নিজেকে গুটিয়ে রাখে। ধর্মীয়ভাবে খৎনা বিষয়ক অদ্ভুত এবং মর্মান্তিক ব্যাপার এখনও অনেক দেশে প্রচলিত আছে বিশেষ করে আফ্রিকার কিছু দেশে এখনও এই রেওয়াজ প্রচলিত আছে। খৎনা করা ছেলে শিশুর শারীরিকভাবে উপকৃত হয় কিন্তু মেয়ে শিশুকে জৈবিক ক্রিয়ার ব্যাপারে পঙ্গু করে দেয়া হয়।
পুরুষতান্ত্রিক এই সমাজ ব্যবস্থা, অসচেতনতা এবং কুসংস্কারে আবদ্ধ নারী এখন পর্যন্ত আর্থ-সামাজিকভাবে পুরুষের ওপর নির্ভরশীল হওয়ার কারণে তার নিজস্ব মতামত প্রকাশ করতে পারে না। জন্মের পর থেকেই কোন মেয়ে শিশুকে দৈহিক বা মানসিক কোন সিদ্ধান্তই নিতে দেয়া হয় না। এই পুরুষতন্ত্রে নারীকে কুক্ষিগত করে রাখার জন্য জন্মের পর থেকেই যে বৈষম্যের সৃষ্টি করেছে তা নারী হয়ে ওঠার পরেও ভিন্ন রূপে রয়ে গেছে। পুরুষ, নারীর আঁচলে বেঁধে দিয়েছে সংসারের চাবি, ‘ভালবাসি, ভালবাসি তোমাকে’ বলে সংসারের দায়-দায়িত্ব দিয়েছে তার ঘাড়ে, টাকা-পয়সা, সম্পত্তি দিয়ে তাকে তার ইচ্ছামতো ব্যবহার করছে। ‘তুমি সুন্দর’ বলে তাকে বিজ্ঞাপনচিত্রে যেমন ইচ্ছা তেমনভাবে ব্যবহার করছে। কিন্তু এই বৈষম্য কোনমতেই মেনে নেয়া যায় না। কারণ নারী এবং পুরুষ উভয়েই মানুষ। লিঙ্গগত পার্থক্য ছাড়া কোন বিষয়েই নারী-পুরুষের কোন পার্থক্য নেই। নারী ও পুরুষ হিসেবে কোন পৃথক চাহিদা থাকতে পারে না। কারণ মানুষের মৌলিক (খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা) চাহিদা একই। জৈবিক চাহিদাও নারী ও পুরুষের ভিন্ন নয়। মানুষ হিসেবে এই মৌলিক চাহিদার কোন বৈষম্য ঘটতে পারে না। তাই বলা যেতে পারে যে, বৈষম্য দেখা যায় সে বৈষম্য বাহ্যিকভাবে সৃজিত বৈষম্য। এই বৈষম্য উন্নত দেশগুলোর থেকে অনুন্নত, উন্নয়নশীল এবং গোঁড়া ধর্মীয় দেশগুলোতে বেশি দেখা যায়।
অনুন্নত বা উন্নয়নশীল দেশে দরিদ্রের হার বেশি। দরিদ্রতার কারণে বিত্তহীন বা মধ্যবিত্ত পরিবারে প্রাইভেসির খুব অভাব। এই সব দেশে পথে-ঘাটে ফুটপাতে থাকে মানুষ। কিংবা বস্তিতে একটা ঘরের মধ্যে পরিবারের সব সদস্যরা থাকে। জৈবিক ক্রিয়াও চলে এরই মধ্যে। বিত্তহীন বা মধ্যবিত্তদের বিনোদন বলতে এই একটাই জৈবিক ক্রিয়া। দৈহিক মিলনের ক্ষেত্রে প্রকৃতিতে পশুদের মধ্যে মিলন নিয়ন্ত্রণকাল আছে কিন্তু সেই মিলন নিয়ন্ত্রণকাল মানুষের মধ্যে নেই। তাই পুরুষ যখন তখন নারীতে উপগত হতে পারে। অনুন্নত এবং উন্নয়নশীল দেশগুলোতে একই ঘরে বা খোলা জায়গায় একত্রে অবস্থানের ফলে তা প্রত্যক্ষ করে শিশুরা। এবং শিশুরাও না জেনে, না বুঝেই সমবয়সীদের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে। কিন্তু এর দায়ভার ছেলে শিশুর ওপর বা তার পরিবারের সদস্যদের ওপর নয়, বর্তায় ওই শিশু মেয়েটি এবং তার পরিবারের ওপর। তাদের সবার না হলেও মেয়েটাকে সাজা পেতেই হয়। সে সাজা হয়ে ওঠে ভয়ঙ্কর। পরিবারে জন্মের পর থেকেই মেয়ে শিশুর কোন কথা শোনা হয় না, তাকে ধমক দিয়ে চুপ করিয়ে দেয়া হয়, তার আবেগ, তার উৎকণ্ঠাকে কখনও আমলে নেয় না এই পুরুষতন্ত্র।
অথচ এই মেয়ে শিশুই জন্মের পর বড় হবে, নারী হয়ে উঠবে। এবং নারীই তো এই সভ্যতার ধারক এবং বাহক। নারীই হলো ধরিত্রী এবং সভ্যতার প্রথম সোপান। নারী ছাড়া একা পুরুষের পক্ষে এই সভ্যতা বা জীবনকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।
নারীস্থান নয়, পুরুষের সঙ্গে যুদ্ধও নয়, নারী চায় তার কাজের মূল্যায়ন, তার মৌলিক অধিকারের সমতা। নারীর সমতা বা ক্ষমতায়ন সব ক্ষেত্রে হয়নি, সেটা জন্মের পরের বৈষম্য থেকেই বুঝা যায়। দেখা যায় মেয়ে শিশু বড় হতে না হতেই তাকে বিয়ে দেয়ার জন্য বাবা-মা অস্থির হয়ে পড়েন। আবার কোন দরিদ্র পরিবারে যদি অধিক সন্তান থাকে সেক্ষেত্রে খরচ কমানোর জন্য যে মেয়ে শিশুরা থাকে, সময়ের আগেই তাদেরই বিয়ে দেয়ার নামে ঘর থেকে অন্য ঘরে পাঠানো হয়। ছেলের ক্ষেত্রে তা হয় না, মেয়েকে বিয়ে দেয়া হয় এজন্য যাতে ছেলের জীবন-যাপনে সুবিধা হয়। আবার বার বার মেয়ে হলে ছেলের জন্য অপেক্ষা করে সংসারও বড় বানিয়ে ফেলে এই সমাজ ব্যবস্থার অনেক মানুষ। কিন্তু তার দায়ভার বহন করতে হয় মেয়েকে। মেয়েকে যে ভালমতো শিক্ষা দিয়ে তাকে আত্মনির্ভরশীল করে গড়ে তুললে এই মেয়েটির বাবা-মায়ের তথা সেই পরিবারের উপকার হবে সেটা এই পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা মানতে চায় না।
উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলোতে দরিদ্রের হার বেশি। এবং দরিদ্রতা শিক্ষার অভাবের জন্যই দায়ী। দরিদ্রতাই একটা মেয়ে শিশুকে নিয়ে বিভিন্ন রকম অপরাধ করার প্রবণতা বাড়িয়ে দিচ্ছে। মেয়ে এবং ছেলের জন্মের এই বৈষম্যের জন্যও অনেকাংশেই দায়ী দরিদ্রতা। দরিদ্রতার জন্য অনেক পরিবারের পুরুষ পুরুষতন্ত্রে বিশ্বাস না করেও অনিচ্ছাতেও মেয়ে শিশুকে বিক্রি করছে, ছোট বয়সে লেখাপড়া না শিখিয়ে বিয়ে দেয়ার মতো অপরাধ করছে। এই পুরুষতন্ত্রে সমাজব্যবস্থা এইভাবেই তৈরি যেখানে মেয়ে মানেই খরচ, মেয়ে মানেই অন্য-ঘরের জন্য লালন-পালন করা। দরিদ্র পরিবারে ছেলেকে নয়, সব ব্যাপারে মেয়েকেই সেক্রিফাইস করতে হয়। ছোটবেলা থেকেই মেয়েদের বুঝতে চায় না এই পুরুষতন্ত্র, তাই নানাবিধ স্তুতিতে তাকে ধোঁয়াশা করে রাখে। নানা উপাধিতে ভূষিত করে নিজেকে ‘আমি তোমার’ বলে উপস্থাপিত করে। একজন নারীকে কথায় ভুলানো, টাকা-কড়ি দেয়া, ভালবাসা এসব মেয়েটাকে স্বাধীনতা দেয়া নয়, তাকে নিজের হাতের মুঠোয় রাখা। আর যদি পুরুষের হাতের মুঠোয় না থাকে নারী তাহলে নারীর ওপর অত্যাচারের বিভিন্ন রকমের পথ আবিষ্কার করছে এই পুরুষতন্ত্র। কখনও অত্যাচার, কখনও ভালবাসার নাম করে নারীর সাহায্যেই পুরুষ যুগের পর যুগ পুরুষতন্ত্রকে টিকিয়ে রাখছে। যতদিন এই পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থার বিলুপ্তি না হচ্ছে ততদিন জন্মের এবং জন্মের পরের এই বৈষম্য দূর করা যাবে না।
দশকের পর দশক ধরে আন্দোলনের পরেও খোলা আকাশের অনেকখানি মেয়েরা পেলেও অনুন্নত এবং উন্নয়নশীল এই সমাজে নারীদের মধ্যেও একটা চিন্তা কাজ করে লেখাপড়া ভাল করলে একটা ভাল বিয়ে হবে। বিয়ে হলে ভাল খেতে-পরতে পারবে! বিয়ে, মেয়েদের একটা মুখ্য বিষয় এখনও। মেয়ে শিশুকে যদি ছোটবেলা থেকে বুঝাতে পারা যায়, বিয়ে কোন মুখ্য বিষয় নয় তাহলেও বৈষম্যের অনেকখানি কাটিয়ে উঠতে পারা যাবে আশা করা যায়। তবে পুরুষকে বুঝাতে হবে আগে। পুরুষতন্ত্রকে ভাঙতে হলে অনেক সময় সমঝোতা বা ভালবাসা যুদ্ধের থেকে অনেকখানি কাজ দিবে আশা করা যায়। কারণ শুধু নারীস্থান বা পুরুষস্থান হলে ভেঙ্গে পড়বে সভ্যতা, ভেঙ্গে পড়বে জীবন-যাপনের পদ্ধতি।

No comments

Powered by Blogger.