গ্রামীণ ব্যাংকের ২৬ হাজার কর্মচারী তোপের মুখে ॥ আমরণ অনশন রবিবার থেকে

চাকরি স্থায়ীকরণসহ অন্যান্য দাবি আদায়ের লক্ষ্যে ঘোষিত কর্মসূচী নিয়ে তোপের মুখে পড়েছেন গ্রামীণ ব্যাংকের ২৬ হাজার কর্মচারী। এ দাবিতে আগামী ১৬ সেপ্টেম্বর রবিবার থেকে ঢাকার মিরপুর কেন্দ্রীয় কার্যালয় সম্মুখে আমরণ কর্মসূচীর ডাক দিয়েছে গ্রামীণ ব্যাংক দৈনিক ভিত্তিক পিয়ন কাম গার্ড ঐক্য পরিষদ।


কর্মসূচীতে অংশগ্রহণের জন্য দেশের বিভিন্ন স্থান থেকে কর্মচারীরা প্রস্তুতি নেয়ার মুহূর্তে চরম বাধার সম্মুখীন হচ্ছেন। স্বস্ব ব্যাংকের কর্মচারীরা কর্মসূচীতে অংশ নিতে ২ দিনের ছুটির আবেদন করলে তাদের ছুটি না দিয়ে চাকরিচ্যুতিসহ নানাভাবে হয়রানির ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দেয়া হচ্ছে। ফলে আতঙ্কের মধ্যে দিনযাপন করছেন গ্রামীণ ব্যাংকের হাজার হাজার কর্মচারী।
নাম প্রকাশ না করার শর্তে কর্মরত কয়েকজন কর্মচারী জানান, ১০-১২ বছর ধরে তারা গ্রামীণ ব্যাংকে দৈনিক ভিত্তিতে ২৫০ টাকা মজুরিতে ২৪ ঘণ্টা ডিউটি করে আসছেন। অফিসে অবস্থান করে দিনের বেলা পিয়নের এবং রাতে নাইট গার্ডের কাজ করতে হয় তাদের। দীর্ঘ ১২ বছরেও তাদের চাকরি স্থায়ী না হওয়ায় এবং মানবিক অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত থাকায় তাঁরা আমরণ ধর্মঘটে যাচ্ছেন। কিন্তু গ্রামীণ ব্যাংকের প্রত্যেক জোনাল অফিস থেকে তাদেরকে ছুটি না দিয়ে নানা ভয়ভীতির মাধ্যমে অনশনে যাওয়া থেকে বিরত রাখা হচ্ছে। বিশেষ করে অফিসের ভেতরে অবস্থান করে ডিউটি করায় তাঁরা এখন জিম্মি দশায় পড়ে আছেন বলে জানান। কর্মসূচীতে যাওয়া থেকে বিরত না থাকলে তাদের শারীরিক-মানসিক নির্যাতনের পাশাপাশি আইনীভাবেও হয়রানির ভয় দেখানো হচ্ছে বলে অভিযোগে প্রকাশ।

No comments

Powered by Blogger.