নতুন প্রজাতির বানর

আফ্রিকায় নতুন প্রজাতির বানরের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এ নিয়ে মহাদেশটিতে গত ২৮ বছরের মধ্যে দ্বিতীয়বার এমন ঘটনা ঘটল। দুর্লভ প্রজাতির এই স্তন্যপায়ী প্রাণীটির সন্ধান পাওয়া গেছে সম্প্রতি গণপ্রজাতন্ত্রী কঙ্গোয়।


বিজ্ঞান সাময়িকী 'পাবলিক লাইব্রেরি অব সায়েন্স'-এ নতুন প্রজাতির এই বানরের খবর প্রকাশ করা হয়েছে। স্থানীয়ভাবে এ প্রজাতির বানর 'লেসুলা' নামে পরিচিত। এর বৈজ্ঞানিক নাম 'সারকোফিথেসাস লোমামিয়েনসিস'। কঙ্গো ও লোমামি নদীর অববাহিকায় থাকা অন্যান্য প্রজাতির বানরের সঙ্গে লেসুলার বেশ পার্থক্য রয়েছে। লেসুলার মুখ পেঁচার মতো, লেজটি লম্বা এবং গায়ের রংও ভিন্ন। এরা স্বভাবতই লাজুক ও শান্ত। বিজ্ঞানীরা জানিয়েছেন, কঙ্গোর মধ্যাঞ্চলের রেইন ফরেস্টের নিম্নাঞ্চলের সাড়ে ছয় হাজার বর্গমাইল এলাকায় লেসুলা বানরের বাস। এরা ভূমি ও গাছ উভয় স্থানেই বিচরণ করে। লেসুলা ফল ও সবজি খেয়ে জীবন ধারণ করে।
লুকুরু ওয়াইল্ড লাইফ ফাউন্ডেশনের গবেষক জন ও টেরেসে হার্ট জানান, ২০০৭ সালে কঙ্গোর অপালা নগরীতে প্রাথমিক স্কুলের এক পরিচালকের বাসায় তাঁরা প্রথম 'সারকোফিথেসাস লোমামিয়েনসিস' প্রজাতির একটি স্ত্রী বানর দেখতে পান। এটি নতুন প্রজাতির কি না, তা জানতে এরপর তাঁরা অনুসন্ধান শুরু করেন। 'প্রথম যখন আমরা অনুসন্ধানে নামি তখন দুর্লভ প্রজাতির বানরের সন্ধান পাওয়ার ব্যাপারে আশাও করিনি। তবে এ আবিষ্কার জীববৈচিত্র্যের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।' সূত্র : গার্ডিয়ান।

No comments

Powered by Blogger.