অতীতের মতোই রোহিঙ্গাদের আশ্রয় দিন ॥ যুক্তরাষ্ট্র

মিয়ানমারের জাতিগত দাঙ্গার কারণে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা দেশে ফিরে যাবে এমন প্রত্যাশা যুক্তরাষ্ট্রের। তবে বর্তমানে আশ্রয়হীন, বিপদগ্রস্ত রোহিঙ্গাদের অতীতের মতোই আশ্রয় দেয়ার জন্য আবারও বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।


বিভিন্ন বেসরকারী ও আন্তর্জাতিক সংস্থাকে রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেয়ার কাজ চালিয়ে যাওয়ার সুযোগ দেয়া উচিত বলেও মনে করছে দেশটি।
মিয়ানমার এবং বাংলাদেশ সফর শেষে মার্কিন প্রতিনিধি দলটি সাংবাদিকদের এ কথা জানিয়েছে। রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে আসা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের প্রতিনিধিরা বৃহস্পতিবার ঢাকার আমেরিকান সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ মত প্রকাশ করেন। তারা বলেন, রোহিঙ্গারা নিজেদের বাড়িতে ফিরে যাবে, সেটাই দেখতে চান তারা। উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী (ডেপুটি সেক্রেটারি) পদমর্যাদার এই প্রতিনিধিরা মনে করেন, রোহিঙ্গা ইস্যুর স্থায়ী সমাধানে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলোচনা প্রয়োজন।
তারা বলেন, শরণার্থীদের নিজের বাড়ি ফিরে যাওয়াটাই স্থায়ী সমাধান। দীর্ঘ মেয়াদে সেই চেষ্টা করতে বাংলাদেশ আর মিয়ানমারের মধ্যে আলোচনা জরুরী। একই সঙ্গে মিয়ানমারের সংঘাত নিরসন এবং নিরাপদ ও স্বাভাবিক পরিস্থিতি সৃষ্টিতে মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়নে দেশটির পাশে থাকবে যুক্তরাষ্ট্র। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মার্কিন পররাষ্ট্র দফতরের শরণার্থী ও অভিবাসন বিভাগের উপসহকারী মন্ত্রী কেলি ক্লিমেন্টস, গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিভাগের উপসহকারী মন্ত্রী ড্যান বায়ের এবং ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজেনা।
রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে গত শনিবার থেকে সোমবার পর্যন্ত মিয়ানমার এবং মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশ সফর করেন উচ্চ পর্যায়ের এই মার্কিন প্র্রতিনিধি দল। অন্য দুই প্রতিনিধি পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান উপসহকারী মন্ত্রী জোসেফ উন এবং দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের উপসহকারী মন্ত্রী এ্যালিসিয়া আয়ার্স কক্সবাজার থেকে ফিরে ঢাকা ত্যাগ করেন। আর কেলি ক্লিমেন্টস এবং ড্যান বায়ের রোহিঙ্গা ইস্যুতে দুই দেশ সফরের অভিজ্ঞতা নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন। প্রতিনিধি দলের সদস্যরা ঢাকায় বাংলাদেশ সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করেন এবং মার্কিন রাষ্ট্রদূতকে নিয়ে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্র্শন করেন।
প্রসঙ্গত, সরকারী হিসেবে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গার সংখ্যা প্রায় ২৮ হাজার। যদিও বিভিন্ন সময়ে জাতিগত বিভেদ আর ধর্মীয় দাঙ্গায় বাংলাদেশে ঢুকেপড়া রোহিঙ্গার সংখ্যা ৫ লাখ বা তারও বেশি বলে ধারণা করা হয়। ঘনবসতির বাংলাদেশে এই সংখ্যাকে চাপ হিসেবেই দেখেন বিশেষজ্ঞরা। আর সে কারণেই মিয়ানমারের সর্বশেষ ধর্মীয় দাঙ্গায় বাস্তুহীন রোহিঙ্গাদের খাদ্য, বস্ত্র, চিকিৎসাসহ মানবিক সহায়তা দিলেও অনুপ্রবেশের সুযোগ দেয়নি বাংলাদেশ। তবে এই রোহিঙ্গাদের আশ্রয় দিতে শুরু থেকেই বাংলাদেশের ওপর আন্তর্জাতিক চাপ ছিল। তবে রাখাইন রাজ্যের সিটওয়ে ও মংডু এবং বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবির ঘুরে এসে সফরকারী মার্কিন প্রতিনিধি দল অনুরোধ করছেন, রোহিঙ্গাদের প্রতি মানবিক হতে। আরাকানে রোহিঙ্গারা নিরাপদ নয় উল্লেখ করে তাদের জন্য অতীতের ন্যায় বাংলাদেশের সহযোগিতা অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছেন।
কেলি ক্লিমেন্টস বলেন, ছদিন ধরে আমরা মিয়ানমারের রাখাইন রাজ্য আর বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষণ করছি। এ প্রতিনিধি দলটিই যুক্তরাষ্ট্রের প্রথম সফরকারী দল যারা মিয়ানমারের মংডু ও সিটওয়ে যেতে পেরেছে । সফরকালে পরিস্থিতি দেখে আমরা একটু শঙ্কিত হয়েছি। মংডুতেও লোকজন সহিংসতার শিকার হয়েছে। ওরা এখনও নিরাপত্তাহীনতায় ভুগছে। এখনও ওই এলাকায় অস্থিরতা বিরাজ করছে এবং এখনও রোহিঙ্গাদের ঘর ছাড়তে হচ্ছে। তাদের প্রতি সহানুভূতিশীল হতে হবে। তবে শরণার্থীদের নিজের বাড়ি ফিরে যাওয়াটাই স্থায়ী সমাধান। দীর্ঘমেয়াদে সেই চেষ্টা করতে বাংলাদেশ আর মিয়ানমারের মধ্যে আলোচনা জরুরী।
ড্যান বায়ের বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের সঙ্গে অতীতে যে ব্যবহার করেছে তা প্রশংসনীয়। আমরা আশা করছি বাংলাদেশ এই গর্বের ঐতিহ্য অব্যাহত রাখবে। রোহিঙ্গাদের জন্য যে এনজিওগুলো কক্সবাজারে কাজ করছিল তাদের সহযোগিতাও রোহিঙ্গাদের প্রয়োজন।
মজিনা জানান, বাংলাদেশে অবস্থারত মিয়ানমারের রোহিঙ্গা ইস্যু সমাধানের জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন তাঁর দফতরের বিভিন্ন বিভাগের উচ্চ পর্যায়ের চার কর্মকর্তাকে নিযুক্ত করেছেন। এ প্রসঙ্গে রাষ্ট্রদূত জানান, তাঁর ৩১ বছর কর্মজীবনে যুক্তরাষ্ট্র সরকারের এত উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল কোন দেশে পাঠাতে দেখেননি। প্রতিনিধিরা গত শনিবার থেকে সোমবার এই তিনদিন মায়ানমারের আরাকান (রাখাইন) রাজ্যের সিটওয়ে ও মংডু শহর পরিদর্শন করেন। তারা পর্যবেক্ষণ করেছেন, মিয়ানমারে জাতিগত সংঘাত এখনও অব্যাহত রয়েছে। সেখানকার পরিস্থিতি নিরাপদ হলে রোহিঙ্গারা স্বেচ্ছায় ফিরে যাবে এমন আশাবাদ ব্যক্ত করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ১০ বছর আগে (২০০১ সালে) এখানে শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে যে সঙ্কট দেখেছি তা এখনও রয়ে গেছে। পরিস্থিতি একদমই বদলায়নি। এক দশক আগে আমি ওদের বাড়ি ফিরে যেতে দেখেছি। রোহিঙ্গারা নিজেদের বাড়িতে ফিরে যাচ্ছে, আমরা আবার তা দেখতে চাই। কেননা এটাই আসল সমাধান।
মজেনা লিবিয়ার বেনগাজীতে সন্ত্রাসী হামলায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও তার ৩ সহকর্মীসহ স্থানীয় কিছু লোক নির্মমভাবে নিহত হওয়ার ঘটনায় ক্ষোভ ও দুঃখ প্রকাশ করেন এবং এ হামলার নিন্দা জানান। একই সঙ্গে বাংলাদেশে মার্কিন দূতাবাসে নিরাপত্তা জোরদার ও সমবেদনা জানানোর জন্য তিনি সরকারকে ধন্যবাদ জানান।

No comments

Powered by Blogger.