সুপিরিয়র জুডিশিয়াল কমিশন গঠনের বিল সংসদে উত্থাপন ॥ উচ্চ আদালতে বিচারক নিয়োগ

উচ্চ আদালতে বিচারক নিয়োগে সুপিরিয়র জুডিশিয়াল কমিশন গঠনের প্রস্তাব দিয়ে জাতীয় সংসদে বিল উত্থাপন করা হয়েছে। সম্প্রতি স্পীকারের রুলিং নিয়ে কয়েক বিচারকের বিরূপ মন্তব্য ও রুলিং অকার্যকর উল্লেখ করে রায় দেয়ার প্রেক্ষিতে এ বিল আনা হয়েছে।
জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু বৃহস্পতিবার বেসরকারী দিবসে এ সংক্রান্ত বেসরকারী বিলটি সংসদে উত্থাপন করেন।
প্রস্তাবিত বিলের নাম দেয়া হয়েছে- সুপিরিয়র জুডিশিয়াল কমিশন বিল-২০১২। গত ৩ জুলাই বিলটি সংসদ সচিবালয়ে জমা দেয়া হয়। স্পীকার বিলটি উত্থাপনে সম্মতি দেয়ায় তা সংসদে উত্থাপন করা হবে। এরপর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।
প্রস্তাবিত বিলে বিচারক নিয়োগে সুপিরিয়র জুডিশিয়াল কমিশন গঠনের প্রস্তাব করে বলা হয়েছে, সুপ্রীমকোর্টের বিচারকের পদ সংখ্যা নির্ধারণ ও রাষ্ট্রপতির কাছে বিচারক নিয়োগের সুপারিশ করতে এ কমিশন গঠন করা উচিত। সাত সদস্যের কমিশনের চেয়ারম্যান হবেন প্রধান বিচারপতি। ছয় সদস্যের মধ্যে থাকবেনÑ আপীল বিভাগের প্রবীণ বিচারক, হাইকোর্ট বিভাগের প্রবীণ বিচারক, স্পীকার মনোনীত একজন সংসদ সদস্য, পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান, এ্যাটর্নি জেনারেল ও সুপ্রীমকোর্ট বার এ্যাসোসিয়েশনের সভাপতি।
বিলে বিচারপতিদের রাজনৈতিক পরিচয় মুক্ত থাকার শর্ত যুক্ত করা হয়েছে। এছাড়া সুপ্রীমকোর্টের আইনজীবীদের মধ্য থেকে হাইকোর্ট বিভাগের বিচারক বা অতিরিক্ত বিচারক নিয়োগের জন্য দুটি শর্ত উল্লেখ করা হয়েছে। এগুলো হচ্ছেÑ সর্বশেষ ১০ বছরের পরিচালিত মামলার মধ্যে হতে প্রতিবছর অন্তত দুটি মামলার রেকর্ড পর্যালোচনা ও পেশাগত আচরণ সম্পর্কিত বার কাউন্সিলের প্রতিবেদন পর্যালোচনা করা। আর সুপ্রীমকোর্টের তিন ধরনের বিচারকদের নিয়োগে কমিশন কাজ করবে বলে উল্লেখ করা হয়েছে। এগুলো হচ্ছে আপীল বিভাগের বিচারক, হাইকোর্ট বিভাগের বিচারক ও হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক।

No comments

Powered by Blogger.