অর্থনৈতিক উন্নয়নে নিরবচ্ছিন্ন গণতন্ত্র অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য নিরবচ্ছিন্ন গণতন্ত্র অপরিহার্য। তিনি বলেন, অতীতে বার বার জনগণের সাংবিধানিক অধিকার ও তাদের বাক স্বাধীনতা কেড়ে নিয়ে গণতন্ত্রের অগ্রযাত্রাকে ব্যাহত করা হয়েছে। আমরা এই অবস্থার পরিবর্তন চাই।


প্রধানমন্ত্রী বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে বাংলাদেশ অর্থনীতি সমিতির তিনদিনব্যাপী ১৮তম দ্বিবার্ষিক সম্মেলনে ভাষণকালে একথা বলেন। খবর বাসসর।
অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারকাতের সভাপতিত্বে অনুষ্ঠানে সমিতির মহাসচিব প্রফেসর ড. তৌফিক আহমেদ চৌধুরী ও সম্মেলন প্রস্তুতি কমিটির সভাপতি প্রফেসর ড. হান্নানা বেগম বক্তৃতা করেন। এতে অর্থনীতিতে ভূমিকা রাখার জন্য দেশের ৪ জন বিশিষ্ট অর্থনীতিবিদকে স্বর্ণপদক দেয়া হয়।
পদকপ্রাপ্তরা হলেন- প্রফেসর মোহাম্মাদ আখলাকুর রহমান (মরণোত্তর), প্রফেসর ড. মোজাফফর আহমেদ (মরণোত্তর), ড. কাজী খলিকুজ্জামান ও প্রফেসর ড. মাঈনুল ইসলাম।
শেখ হাসিনা দেশের কাক্সিক্ষত উন্নয়নের জন্য শান্তিপূর্ণ পরিবেশের ওপর গুরুত্বারোপ করে বলেন, কোন দেশে সন্ত্রাস থাকলে সে দেশ উন্নতি করতে পারে না। এ প্রসঙ্গে তিনি বলেন, বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে এ দেশ সন্ত্রাসী ও জঙ্গীদের অভয়ারণ্যে পরিণত হয়েছিল। ওই সময় একই সঙ্গে ৫০টি স্থানে বোমা হামলা এবং রাজনীতিক ও সংসদ সদস্যদের গুলি করে হত্যার ঘটনা ঘটেছে।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার শোষণ, বৈষম্য ও বঞ্চনা মুক্ত একটি ধর্ম নিরপেক্ষ, প্রগতিশীল ও উদার গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে অঙ্গীকারাবদ্ধ।
শেখ হাসিনা বলেন, তিনি অর্থনীতির ছাত্র নন। এজন্য অর্থনীতি শাস্ত্রের চাহিদা-সরবরাহের জটিল জটিল সমীকরণ আর রেখাচিত্র একজন অর্থনীতিবিদের মতো বোঝেন না। কিন্তু একজন সাধারণ মানুষ হিসেবে তিনি সহজ-সরলভাবে দ্রব্য উৎপাদন, উৎপাদিত দ্রব্য বণ্টন এবং তা পুনর্বণ্টনের মাধ্যমে মানুষের কাছে পৌঁছানোর বিষয়টি অনুধাবন করতে পারেন। তবে এক্ষেত্রে তাঁর দৃষ্টিতে গুরুত্বপূর্ণ হচ্ছে ন্যায্য বণ্টন নিশ্চিত করে উৎপাদন বৃদ্ধি করা।
প্রধানমন্ত্রী তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা থেকে লব্ধ শিক্ষার কথা উলে¬খ করে বলেন, যা জনকল্যাণ নিশ্চিত করে, দরিদ্রবান্ধব, দেশের অর্থনীতির উজ্জীবক এবং যা স্থায়িত্বশীল ও টেকসই- সে সবই হওয়া উচিত প্রাগ্রসর অর্থনীতিবিদের চিন্তার বিষয়। অন্যদিকে যা বৃহত্তর জনমানুষের কল্যাণ নিশ্চিত করে না, তা অর্থনীতি হলেও সে অর্থনীতি বুঝতে চান না, কারণ তিনি চান শোষণমুক্ত, বৈষম্যহীন, অসাম্প্র্রদায়িক ও সুস্থ-সবল-চেতনাসমৃদ্ধ মানুষের বাংলাদেশ গড়তে।
শেখ হাসিনা সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘বৈশ্বিক অর্থনীতি ও রূপকল্প ২০২১’ উল্লেখ করে বলেন, বিশ্ব অর্থনীতিতে এখন অনেক টানাপোড়েন চলছে। বর্তমানে বিশ্বের অর্থনীতি আগের তুলনায় বেশি পরস্পর নির্ভরশীল। তিনি বলেন, অর্থনীতির ভরকেন্দ্র এখন মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে স্থানান্তর হয়ে এশিয়ামুখী হয়েছে। তবে একই সঙ্গে বৈষম্য-বঞ্চনাও বাড়ছে।
প্রধানমন্ত্রী বলেন, অর্থনীতির এই নিয়ত পরিবর্তন রাজনীতিকেও প্রভাবিত করছে এবং পাল্টাচ্ছে রাজনৈতিক সমীকরণ। এর ফলে বৈশ্বিক উৎপাদনের পাশাপাশি হানাহানিও বাড়ছে। তিনি তাঁর কনসেপ্টের উল্লেখ করে বলেন, এতে প্রথমত উন্নয়ন ও শান্তি অবিচ্ছেদ্য, দ্বিতীয়ত উন্নয়ন ও শান্তি নিশ্চিত হতে পারে শুধুমাত্র জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করার মাধ্যমে এবং তৃতীয়ত জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করে উন্নয়ন ও শান্তির ভিত্তি শক্তিশালী করতে হলে একই সঙ্গে পরস্পর সম্পর্কযুক্ত ৬টি ক্ষেত্রে গুরুত্ব দেয়া হয়েছে।
মডেলে সন্নিবেশিত এই ৬ ক্ষেত্র হচ্ছে- (১) দারিদ্র্য ও ক্ষুধা নির্মূল করা (২) বৈষম্য হ্রাস করা (৩) সকল ধরনের বঞ্চনা দূর করা (৪) উন্নয়ন কর্মকাণ্ডে বাদপড়াদের অন্তর্ভুক্ত করা (৫) মানবিক উন্নয়ন প্রক্রিয়া ত্বরান্বিত করা এবং (৬) সব ধরনের সন্ত্রাস দূর করা। শেখ হাসিনা বলেন, ১৯৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবার-পরিজনসহ হত্যার মাধ্যমে বঙ্গবন্ধুর নেতৃত্বে অর্থনীতি-সমাজ-রাষ্ট্র বিনির্মাণের স্বপ্নকে হত্যা করে বাংলাদেশকে কয়েক যুগ পিছিয়ে দেয়া হয়েছে। আর এরমাঝে সৃষ্টি হয়েছে অর্থনীতির দুর্বৃত্তায়ন, যা রাজনীতিকেও দুর্বৃত্তায়িত করেছে। প্রধানমন্ত্রী বলেন, ‘আজ বঙ্গবন্ধু বেঁচে থাকলে প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়িত হত এবং সেই সঙ্গে যদি বঙ্গবন্ধুর অন্যতম স্বপ্ন গণমুখী সমবায় গ্রামে গ্রামে গড়ে উঠত, তাহলে আজকের বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় আজকের মালয়েশিয়ার তুলনায় বেশি হতো। সেই সঙ্গে অর্থনৈতিক বৈষম্যও হ্রাস পেত কয়েকগুণ।

No comments

Powered by Blogger.