মিসরের সাবেক প্রধানমন্ত্রীর কারাদণ্ড

মিসরের একটি আদালত সাবেক প্রধানমন্ত্রী আহমেদ নাজিফকে অবৈধ সম্পদ রাখার দায়ে তিন বছরের কারাদণ্ড এবং ১৫ লাখ ডলার জরিমানা করেছেন। গতকাল বৃহস্পতিবার রাজধানী কায়রোর একটি আদালত এই রায় দেন। নাজিফ গত বছর জানুয়ারিতে স্বৈরশাসক হোসনি মুবারকের বিরুদ্ধে গণ-বিক্ষোভ শুরুর পর পদত্যাগ করেন।


সরকারি বার্তা সংস্থা মেনা জানায়, নাজিফের বিরুদ্ধে নিজের পদ ব্যবহার করে সম্পদের পাহাড় গড়ে তোলার অভিযোগ আনা হয়। গত বছর এপ্রিল মাসে তিনি আটক হন। এর দুই মাসের মধ্যেই রাষ্ট্রীয় সম্পদের অপব্যবহার এবং তহবিল তছরুপের অভিযোগ আনা হয় তাঁর বিরুদ্ধে। মুবারকের আমলে ব্যবসায়ীদের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা ছিল। মিসরের অর্থনৈতিক অগ্রগতির রূপকার হিসেবে চিহ্নিত করা হয় তাঁকে। আরেকটি মামলায় তাঁকে এক বছরের স্থগিত দণ্ডাদেশ দেওয়া হয়েছে। এই মামলায় তাঁর বিরুদ্ধে জার্মানির সঙ্গে একটি আমদানি চুক্তিতে অবৈধভাবে মুনাফা করার অভিযোগ প্রমাণিত হয়েছে। ২০০৪ সালে নাজিফকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন মুবারক।
মিসরের আদালত সম্প্রতি মুবারক ও তাঁর দুই ছেলেসহ তাঁর ঘনিষ্ঠ কর্মকর্তাদের বিচার শুরু করেছে। এরইমধ্যে গত বছর বিক্ষোভকারীদের ওপর গুলি ছোড়ার নির্দেশ দেওয়ার জন্য মুবারককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.