মুক্তিযুদ্ধভিত্তিক ভিন্নধর্মী নাটক ‘টার্গেট প্লাটুন’- সংস্কৃতি সংবাদ

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মুক্তিযুদ্ধভিত্তিক প্রযোজনা টার্গেট প্লাটুন। একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ প্রযোজিত প্রথম পেশাভিত্তিক মঞ্চনাটক এটি। নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন নাট্যজন মামুনুর রশীদ। বৃহস্পতিবার শরতের সন্ধ্যায় একাডেমীর নাট্যশালা মিলনায়তনে মঞ্চস্থ হয় নাটকটি।
একাত্তরের মুক্তিযুদ্ধে জীবনবাজি রেখে নানাভাবে অবদান রেখেছে কিন্তু ইতিহাসে ঠাঁই হয়নি-এমন মুক্তিযোদ্ধাদের কাহিনী নিয়ে এগিয়েছে নাটকের গল্প। যেমন- একজন বাবুর্চি যে যুদ্ধকালে রান্না করেছে, বিদু্যুত বিভাগে কর্মরত এক ইঞ্জিনিয়ার যে পাকিস্তানী ক্যাম্পে বিদ্যুত সরবরাহ বন্ধ করে দিয়ে ঝাঁপিয়ে পড়েছে যুদ্ধে, তাঁর জীবন বলিদানের গল্প নিছক কল্পনা নয়। একজন মেডিক্যাল কলেজের ছাত্রী অথবা একজন কুমার অথবা একজন মূক-বধির, একজন আদিবাসী যুবক যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে বাংলার এ প্রান্ত থেকে ও প্রান্তে। সেই সব অজানা গল্প আর অচেনা মানুষের আত্মাহুতির কাহিনী উঠে এসেছে এ নাটকে।
পুরো নাটকটি পরিবেশিত হয়েছে সঙ্গীতের মধ্য দিয়ে। সঙ্গীত পরিচালনা করেছেন পরিমল মজুমদার। নাটকের লাইট ও সেট ডিজাইন করে দীর্ঘদিন পরে মঞ্চনাটকের সঙ্গে সম্পৃক্ত হয়েছেন ড. সৈয়দ জামিল আহমেদ। এই নাটকে কাজ করছে আরণ্যক, থিয়েটার আর্ট ইউনিট, প্রাচ্যনাট, প্রাঙ্গণেমোর, তীরন্দাজ, নাটুকে ও থিয়েটার বেইলী রোডের নাট্যকর্মীরা।
আজ শুক্রবার সন্ধ্যায় একই স্থান ও সময়ে টার্গেট প্লাটুন মঞ্চায়িত হবে।

প্রাকৃতিক রং বিষয়ক কর্মশালার সমাপ্তি আজ
প্রায় দুই যুগ ধরে প্রাকৃতিক রঙের ঐতিহ্য পুনরুদ্ধার, উন্নয়ন এবং প্রচারণায় কাজ করে চলেছে ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল (বিশ্ব কারুশিল্প পরিষদ)। অন্যদিকে বেঙ্গল ফাউন্ডেশন গত চব্বিশ বছর যাবৎ শিল্প সংস্কৃতির পরিচর্যা করে আসছে। বেঙ্গল ফাউন্ডেশন ও ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিলের এশিয়া প্যাসিফিক শাখা যৌথভাবে গত শনিবার থেকে খিলক্ষেতের বেঙ্গল সেন্টার ভবনে ‘প্রশিক্ষকদের প্রশিক্ষণ/ ট্রেইনিং অব দ্যা ট্রেইনার্স’ শিরোনামে সপ্তাহব্যাপী প্রাকৃতির রং ব্যবহারের ওপর কর্মশালার আয়োজন করেছে। থাইল্যান্ড, নেপাল, লাওস, মালয়েশিয়া, ওমান, ভারত, পাকিস্তান, ভুটান এবং বাংলাদেশের ১২ জন বিশেষজ্ঞ এবং বাংলাদেশের ৬ জন কারুশিল্পী এই কর্মশালায় তাঁদের অভিজ্ঞতালব্ধ জ্ঞান ও প্রাকৃতিক রং ব্যবহারের করণকৌশল উপস্থাপন এবং পরস্পরকে শিক্ষা দিয়েছেন। নিজ নিজ দেশের মৌলিক রং তৈরির পদ্ধতি নিয়ে আলোচনা এবং তা করে দেখানো হয়। আজ শুক্রবার এ কর্মশালার সমাপনী দিনে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হবে।

কচি স্মৃতি পথনাট্যোৎসব
আজ শুক্রবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা মঞ্চে শুরু হচ্ছে ‘কচি স্মৃতি পথনাট্যোৎসব।’ পদাতিক নাট্য সংসদের প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক প্রয়াত আবু মুহাম্মাদ মূরতাইশ কচির দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ পথনাট্যোৎসবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ম. হামিদ। বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত নাট্য মঞ্চায়ন হবে।

No comments

Powered by Blogger.