সিন্ধুর শিল্পমন্ত্রীর পদত্যাগ

পাকিস্তানের সিন্ধু প্রদেশের শিল্প ও বাণিজ্যমন্ত্রী রউফ সিদ্দিকি গতকাল শুক্রবার পদত্যাগ করেছেন। প্রদেশের রাজধানী করাচির একটি তৈরি পোশাক কারখানায় গত মঙ্গলবার আগুন লেগে ২৫০ জনের বেশি প্রাণ হারায়। এ ঘটনার দায় কাঁধে নিয়ে পদত্যাগ করলেন তিনি।


এ দিকে ওই কারখানার মালিকদের গতকাল জামিন দিয়েছেন আদালত।
বাণিজ্যমন্ত্রী সিদ্দিকি মুত্তাহিদা কওমি মুভমেন্টের সদস্য। তিনি সাংবাদিকদের জানান, দলীয় সিদ্ধান্ত অনুসারেই পদ থেকে সরে দাঁড়ালেন তিনি।
সিন্ধু প্রদেশের গভর্নর ডা. ইশরাতুল এবাদের কাছে পদত্যাগপত্র দেওয়ার পর তিনি আরো জানান, তিনি চান অগ্নিকাণ্ডের একটি নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত হোক। এটা তখনই সম্ভব_যখন তিনি মন্ত্রণালয়ের দায়িত্ব ছেড়ে দেবেন। এর আগে তিনি বলেছিলেন, কারখানার জমিটি তাঁর মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেওয়া হলেও মালিক নিয়ম-কানুন মেনে ভবন নির্মাণ করেছেন কি না_তা নজরদারির দায়িত্ব ছিল শ্রম, দপ্তর ও বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষের। তাঁর মতে, এ ঘটনার জন্য প্রথমত মালিক পক্ষ এবং এরপর সরকারি সংস্থাগুলো দায়ী।
এদিকে কারখানায় নিহত শ্রমিকদের হত্যা মামলায় অভিযুক্ত তিন মালিক গতকাল জামিন পেয়েছেন। তাঁদের আইনজীবী আমির মনসুর করেশি জানান, করাচি থেকে ৪৫০ কিলোমিটার উত্তরে লারকানার হাইকোর্টে হাজির হয়ে তাঁরা আট দিনের আগাম জামিনের আবেদন জানান। আদালতের এক কর্মকর্তা জানান, আদালত তাঁদের আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত গ্রেপ্তার না করার আদেশ দিয়েছেন।
সরকারি হিসাব মতে, গত মঙ্গলবারের ওই ঘটনায় ২৫৮ জন প্রাণ হারায়। এদের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ১৪০ জনের মৃতদেহ শনাক্ত করা সম্ভব হয়েছে। স্বজনদের হাতে তুলে দেওয়া হয়েছে ১১৫টি মৃতদেহ। বাকিগুলো এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। আগুনে মৃতদেহগুলো এমনভাবে পুড়েছে, ডিএনএ পরীক্ষা ছাড়া তাদের পরিচয় বের করা অসম্ভব। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, এএফপি।

No comments

Powered by Blogger.