বাজারে নতুন

দৈনন্দিন লিপি
লেখক: শ্রী কুসুমকুমারী দাশ
সম্পাদনা: ভূমেন্দ্র গুহ


প্রকাশক: অবসর
দাম: ১২০ টাকা
অতিসম্প্রতি একটি দিনপঞ্জি আবিষ্কৃত হয়েছে, যার স্বত্বাধিকারী ও লেখিকা ছিলেন জীবনানন্দ দাশের জননী কুসুমকুমারী দাশ। কলকাতার খ্যাতনামা হূদেরাগ বিশেষজ্ঞ ও শল্যবিদ চিকিৎসক ভূমেন্দ্র গুহ রায়। জীবনানন্দ-পরিবারের সুহূদ হিসেবে দীর্ঘকাল তিনি জীবনানন্দ-চর্চায় আত্মনিবেদিত। তাঁরই সম্পাদনায় প্রকাশিত হয়েছে এই মূল্যবান বইটি।

ইহজাগতিকতা ও অন্যান্য
লেখক: আনিসুজ্জামান
প্রকাশক: কারিগর
দাম: ৯০০ টাকা
পঞ্চাশ বৎসরাধিককালে রচিত আনিসুজ্জামানের প্রবন্ধাবলির একটি নির্বাচিত সংকলন এই গ্রন্থ। সমাজ ও সংস্কৃতি, সাহিত্য ও ইতিহাস, বাংলাদেশের ভাষা, সংস্কৃতি ও রাজনীতি, রবীন্দ্রনাথ, নজরুল ইসলাম এবং আরও অনেক সাহিত্যিক সাধক ও পণ্ডিতের প্রসঙ্গ, গ্রন্থ-আলোচনা এবং কৌতুকাশ্রিত কয়েকটি রচনা দুই মলাটের মধ্যে স্থান পেয়েছে। সংগ্রহ রাখার মতো বই।

এ লাইফ ইন লেটার
লেখক: আন্তন চেখভ
প্রকাশক:পেঙ্গুইন
দাম: ১৬০০ টাকা
রাশিয়ার প্রাদেশিক শহরের কৈশোর থেকে অকালমৃত্যুর আগ পর্যন্ত অসংখ্য মানুষের সঙ্গে নিবিড় পত্রযোগাযোগ ছিল আন্তন চেখভের। এই আকর্ষণীয় নতুন চিঠিপত্রের সংগ্রহ থেকে চেনা যাবে মানুষ চেখভকে। নানা চিঠিপত্রে উঠে এসেছে মঞ্চনাটক প্রেম, মঞ্চনাটক নির্দেশক, প্রকাশকদের সঙ্গে গভীর সাহিত্যালোচনা, আছে অভিনেত্রী স্ত্রীকে লেখা প্রেমময় চিঠি। দারুণ একটি সংগ্রহ। সূত্র: প্রথমা প্রকাশন, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
তুলনাহীনা রে
রবীন্দ্রসংগীতের অবিস্মরণীয় সব নারী শিল্পীর গাওয়া গানের অ্যালবাম তুলনাহীনারে। এ ছাড়া এই প্রথম এম এস শুভলক্ষ্মী ও সিদ্ধেশ্বরী দেবীর কণ্ঠের রবীন্দ্রসংগীত কোনো অ্যালবামে স্থান পেল। উল্লেখযোগ্য শিল্পীরা হলেন—সাহানা দেবী, কনক বিশ্বাস (দাস), সতী দেবী, কানন দেবী, অমিয়া ঠাকুর, শৈল দেবী, রাজশ্বেরী দত্ত, মালতী ঘোষাল, সুধা মুখোপাধ্যায়, কণিকা বন্দ্যোপাধ্যায়, সুচিত্রা মিত্র, লতা মুঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, আরতি মুখোপাধ্যায়, আশা ভোঁসলে প্রমুখ।
বাংলাদেশে বাজারজাত করেছে ইউনিভার্সাল মিউজিক।

চলচ্চিত্র
উন্মুক্ত ব্রাত্যজন
পরিচালক: বরুণকান্তি চট্টোপাধ্যায় ও পাভেল ভট্টাচার্য
স্বয়ং রবীন্দ্রনাথ জানতে চেয়েছিলেন, ‘সুন্দরের বন্ধন নিষ্ঠুরের হাতে ঘুচাবে কে?’
রবীন্দ্রসংগীতের বন্ধনমুক্তি একক প্রয়াসে ঘটিয়েছিলেন চিরকালের কিংবদন্তি জর্জ বিশ্বাস। এই তথ্যচিত্রে তারই প্রকাশ। দেবব্রত বিশ্বাস শতবর্ষ উদ্যাপন কমিটির বিনম্র নিবেদন দেবব্রত বিশ্বাসের পূর্ণাঙ্গ জীবন-আলেখ্য এই তথ্যচিত্র, ডিভিডিতে এখন বাজারে পাওয়া যাচ্ছে এটি। প্রযোজনা: ডান্সার্স গিল্ড, ভারত।
পরিবেশক: গানের ডালি

ইয়ল
পরিচালক: ইলমাজ গুনে, শরিফ গোরেন
চার কারাবন্দীর গল্প এই চলচ্চিত্র। কারগার থেকে বেরিয়ে ফিরে এসেছে নিজ নিজ ডেরায়। কিন্তু গরাদের আড়ালে বন্দী থাকাকালে যে বাইরের দুনিয়া বিপুলভাবে বদলে গেছে, বেরিয়ে এসে প্রতিটি মুহূর্ত উপলব্ধি করতে থাকে এই চার কয়েদি। একজন বাঁধা পড়ে যায় গৃহযুদ্ধের নিগড়ে, আরেকজন আবিষ্কার করে স্ত্রীর প্রতারণার কাহিনি। ইয়ল মানে রাস্তা। এই রাস্তা চার কয়েদির জীবনের গল্প দিয়ে সাজানো।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.